Advertisement

Hair Care Tips: গরমেও চুল জেল্লাদার রাখতে সপ্তাহে কতবার শ্যাম্পু করবেন?

Hair Care Tips: যা গরম পড়েছে তাতে ত্বকের পাশাপাশি চুলের যত্নও নিতে হচ্ছে। গরমের সময় চুলে ঘাম জমছে, সেখান থেকে চুল আরও তৈলাক্ত হয়ে যাচ্ছে। আর এই কারণে খুশকিও হচ্ছে খুব। তবে মাথায় ক'বার শ্যম্পু করবেন এই নিয়ে নানান জনের নানা মত রয়েছে। কিন্তু আপনি কোন নিয়মটা মেনে চলবেন সেটা বুঝতে পারছেন না।

কতবার চুল ধোওয়া উচিত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Apr 2023,
  • अपडेटेड 7:31 PM IST
  • যা গরম পড়েছে তাতে ত্বকের পাশাপাশি চুলের যত্নও নিতে হচ্ছে।
  • গরমের সময় চুলে ঘাম জমছে, সেখান থেকে চুল আরও তৈলাক্ত হয়ে যাচ্ছে। আর এই কারণে খুশকিও হচ্ছে খুব।
  • তবে মাথায় ক'বার শ্যম্পু করবেন এই নিয়ে নানান জনের নানা মত রয়েছে।

যা গরম পড়েছে তাতে ত্বকের পাশাপাশি চুলের যত্নও নিতে হচ্ছে। গরমের সময় চুলে ঘাম জমছে, সেখান থেকে চুল আরও তৈলাক্ত হয়ে যাচ্ছে। আর এই কারণে খুশকিও হচ্ছে খুব। তবে মাথায় ক'বার শ্যম্পু করবেন এই নিয়ে নানান জনের নানা মত রয়েছে। কিন্তু আপনি কোন নিয়মটা মেনে চলবেন সেটা বুঝতে পারছেন না। অথচ চুলের যত্ন নেওয়াও খুব দরকার। 

চুলের প্রকৃতি অনুযায়ী করুন শ্যাম্পু
আসলে চুলের প্রকৃতি এক-এক রকমের হয়। তাই একজনের সপ্তাহে কতবার শ্যাম্পু করা উচিত, সেটা বিবেচনা করে দেখা হয়। আসুন জেনে নেওয়া যাক সপ্তাহে ঠিক কতবার চুলে শ্যাম্পু করা দরকার। 

অয়েলি বা তৈলাক্ত
যাঁদের চুলের টেক্সচার অয়েলি বা তৈলাক্ত তাঁদের নানান রকমের ভোগান্তির মুখে পড়তে হয়। বিশেষজ্ঞরা বলছেন, প্রত্যেকদিন শ্যাম্পু না করে এক দিন অন্তর একদিন সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করে মাথা পরিষ্কার রাখা সম্ভব। 

নর্ম্যাল বা সাধারণ চুল
যাঁদের চুল নর্ম্যাল তাঁরা অবশ্যই সপ্তাহে মোট তিনদিন শ্যাম্পু করা উচিত। তবে এ ক্ষেত্রে যে ধরনের শ্যাম্পুতে চুলের ভলুইউম বৃদ্ধি পায়, সেই প্রকার শ্যাম্পু ব্যবহার করতে পারে এরা। 

ড্রাই হেয়ার
যাঁদের চুল ড্রাই তাঁরাও সপ্তাহে প্রায় দুই থেকে তিনবার শ্যাম্পু করতে পারেন। মাথার স্ক্যাল্প হাইড্রেট হলে চুল ভালো থাকবে।  

শ্যাম্পুর জন্য কি চুল পড়ে
অনেকেই শ্যাম্পুকে চুল পড়ার প্রধান কারণ হিসাবে বিবেচনা করেন, যার জন্য অনেকেই শ্যাম্পু পরিবর্তন করেন। এটা ঠিক নয়। ভুল শ্যাম্পুর কারণে, চুলের গঠনে শুরুতে পরিবর্তন দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, এতে চুল পড়ে না, তাই প্রয়োজনের অনুযায়ী চুল ধোয়ার জন্য শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement