Advertisement

Mustard Oil Purity Test: যে সর্ষের তেল খাচ্ছেন, তা আসল না নকল? বাড়িতেই জানুন, রইল সহজ উপায়

How to check purity of Mustard oil at home: বিপুল সংখ্যক মানুষ রান্নায় সর্ষের তেল ব্যবহার করেন। চুল ও ত্বকের জন্যও সর্ষের তেল খুবই উপকারী। কিন্তু বাজারে বিক্রি হওয়া সর্ষের তেল আসল না নকল তা শনাক্ত করা খুবই কঠিন। যে সর্ষের তেল আপনি ব্যবহার করেন, এটা আসল না নকল তা কিভাবে বের করবেন?

এইভাবে আসল এবং নকল সর্ষের তেলের মধ্যে পার্থক্য করুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Mar 2023,
  • अपडेटेड 2:58 PM IST

Mustard Oil Test : আমরা প্রায়ই বাড়িতে রান্নার জন্য সর্ষের  তেল বা রিফাইন্ড তেল ব্যবহার করি। কিন্তু বাজারে বিক্রি হওয়া এই রান্নার তেল আমরা যে নির্বিদ্ধায়  ব্যবহার করি তা নিয়ে প্রশ্ন রয়েছে। এটা কি স্বাস্থ্যের জন্য ভালো? সেই সঙ্গে আমাদের মনে প্রশ্ন থাকে, বাজারে পাওয়া এই তেল আসল নাকি নকল? আজকাল বাজারে এত ব্র্যান্ডের তেল পাওয়া যায় যে তাদের মধ্যে পার্থক্য করা খুব কঠিন, কোনটি আসল না নকল? আজ আমরা আপনাকে বলব কীভাবে বুঝবেন, আপনি যে তেল ব্যবহার করছেন তা আপনার স্বাস্থ্যের জন্য ভাল কি না। এই নিবন্ধে, আজ আমরা আপনাকে এমন কিছু টিপস দেব, যার সাহায্যে আপনি সহজেই জানতে পারবেন সর্ষের তেল আসল না নকল?

ভেজাল সর্ষের তেলের পার্শ্বপ্রতিক্রিয়া

  • বমি এবং পেট খারাপ
  • পেট ফোলা
  • সারা শরীরে ব়্যাস
  • গ্লুকোমা এবং দৃষ্টিশক্তিও চলে যেতে পারে
  • হার্ট এবং শ্বাসযন্ত্রের রোগ 
  • রক্তাল্পতার ঝুঁকি

কীভাবে ঘরে বসে নকল তেল চিনবেন 
একটি কাচের নল নিন এবং এতে ৫ মিলি র সরিষার তেল দিন। এর পরে এতে ৫ মিলি নাইট্রিক অ্যাসিড যোগ করুন। এই দুটো ভালো করে মিশিয়ে নিন। মেশানোর পর দেখবেন তেলের রং সোনালি থেকে কমলা হয়ে গেলে বুঝবেন তেলে ভেজাল আছে। অন্যদিকে, যদি তেলের রঙ পরিবর্তন না হয়, তাহলে তার মানে তেলটি আসল। 

 

গন্ধ দ্বারা চিনতে পারেন
সর্ষের তেলের বিশুদ্ধতা সনাক্ত করার সবচেয়ে সহজ উপায় হল গন্ধ দ্বারা এটি সনাক্ত করা। আসল সর্ষের  তেলের গন্ধ খুব তীব্র। সর্ষের তেলের তীব্র গন্ধ না পেলে বুঝবেন সর্ষের তেল নকল। এভাবে সহজেই চিনতে পারবেন সর্ষের তেল।

Advertisement

ফ্রিজে রেখে এভাবে চেক করুন
ঘরে থাকা রেফ্রিজারেটরের সাহায্যেও আপনি সর্ষের  তেলের বিশুদ্ধতা সনাক্ত করতে পারেন। সর্ষের তেল চেনার জন্য একটি পাত্রে সর্ষের তেল নিয়ে ফ্রিজে রেখে দিন। সর্ষের তেল শক্ত হয়ে গেলে বুঝবেন সরিষার তেল নকল।

সর্ষের তেল তালুতে রেখে চেক করুন
সর্ষের তেল তালুতে রেখেও চিনতে পারেন। প্রথমে আপনার তালুতে কয়েক ফোঁটা সর্ষের তেল নিন এবং দেখুন। আসল সর্ষের তেলের রং গাঢ় হলুদ। অন্যদিকে সর্ষের তেলের রং হালকা হলুদ হলে বুঝবেন ভেজাল।

 

 

সর্ষের তেল কিনতে গেলে এই বিষয়গুলো মাথায় রাখুন
আপনি যখনই সর্ষের তেল কিনতে যান, সবসময় এই জিনিসগুলি মনে রাখবেন যে এটি ভাল ব্র্যান্ডের এবং প্যাক করা হয়। এছাড়াও, সর্ষের তেল সম্পূর্ণভাবে প্যাক করা উচিত এবং এটিতে FSSAI (Food Safety and Standard Authority of India) এর সার্টিফিকেশন থাকতে হবে। যখনই আপনি তেল কিনবেন, শুধুমাত্র FSSAI সার্টিফিকেশন সহ একটি কিনুন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement