Advertisement

Sleeping Tips: কীভাবে ৩০ সেকেন্ডের মধ্যে পড়ুয়ারা ঘুমিয়ে পড়বেন? টিপস দিলেন PM Modi

'আমরা সুস্থ না থাকলে তিন ঘণ্টা পরীক্ষায় বসতে পারব না। সুস্থ মনের জন্য সুস্থ শরীর দরকার। এর মানে এই নয় যে আপনাকে রেসলিং করতে হবে। একটি বই নিন। সূর্যের আলোয় পড়ুন।' বললেন নরেন্দ্র মোদী।

Pariksha Pe Charcha
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 29 Jan 2024,
  • अपडेटेड 5:48 PM IST
  • পরীক্ষা মে চর্চা অনুষ্ঠানে পড়ুয়াদের সঙ্গে কথা প্রধানমন্ত্রী।
  • দিলেন মূল্যবান পরামর্শ।

২০২৪ সালের বোর্ড পরীক্ষার আগে 'পরীক্ষা পে চর্চা' অনুষ্ঠানে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখনকার ছাত্রছাত্রীদের প্রত্যেকের হাতেই মোবাইল। আর তাতে অনেকটা সময়ও নষ্ট হচ্ছে। এমনকি ঘুমও হচ্ছে না ঠিকঠাক। কীভাবে ৩০ সেকেন্ডে ঘুমিয়ে পড়ার টেকনিকও বুঝিয়ে দিয়েছেন মোদী। যার মানে, রিলস দেখতে গিয়েই ব্যাঘাত ঘটে ঘুমের।

প্রধানমন্ত্রী মোদী বলেন, 'একের পর এক রিলস দেখলে সময় নষ্ট হয়। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। আপনি যা পড়েছেন সেটা মনে থাকবে না। তাই পর্যাপ্ত ঘুমকে অবহেলা করবেন না। আধুনিক স্বাস্থ্য বিজ্ঞানেও ঘুমকে বিরাট গুরুত্ব দেওয়া হয়। প্রয়োজনীয় ঘুম পান বা না পান তা আপনার স্বাস্থ্যকে প্রভাবিত করে'। মোদী এও দাবি করেন, তিনি বিছানায় শোয়ার ৩০ সেকেন্ডের মধ্যেই ঘুমিয়ে পড়েন। 

পড়াশুনোর পাশাপাশি শরীরচর্চার কথাও মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেছেন,'আপনার প্রয়োজনীয় পুষ্টি ডায়েটে আছে কি না তা জানা গুরুত্বপূর্ণ। আমাদের খাবার স্বাস্থ্যের জন্য খুব দরকারি। ফিটনেসের জন্য ব্যায়ামও করতে হবে। প্রতিদিন যেভাবে টুথব্রাশ করেন সেভাবেই শরীরচর্চাকেও জীবনে অপরিহার্য অংশ করে নিতে হবে। 

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন,'পড়ুয়াদের জন্য গভীর ঘুম খুবই দরকার।' বিছানায় শুয়ে পড়লেই কেমন করে ঘুমোবেন সেই টোটকাও দিয়েছেন মোদী। তাঁর কথায়,'মোবাইলের মতো আপনার ব্যাটারি চার্জ করা গুরুত্বপূর্ণ। অনেক পড়ুয়াই এখন মোবাইল ব্যবহার করছে। কয়েকজন ঘন্টার পর ঘন্টা মোবাইল ঘাঁটতে অভ্যস্ত হয়ে পরছেন।কিন্তু আপনারা কি কখনও ভেবেছেন যে নিজের মোবাইলকে চার্জ না করলে ব্যবহার করতে পারবেন না? কাজ করার জন্য যদি মোবাইল চার্জ করতে হয়, তবে শরীরকেও চার্জ করতে হবে। একটি মোবাইল ফোনের যেমন চার্জিং প্রয়োজন, তেমনি শরীরেরও চার্জিং প্রয়োজন। এ ছাড়া জীবন চলতে পারে না। তাই জীবনকে কিছুটা ভারসাম্যপূর্ণ করতে হবে।' 

Advertisement

তিনি যোগ করেন,'আমরা সুস্থ না থাকলে তিন ঘণ্টা পরীক্ষায় বসতে পারব না। সুস্থ মনের জন্য সুস্থ শরীর দরকার। এর মানে এই নয় যে আপনাকে রেসলিং করতে হবে। একটি বই নিন। সূর্যের আলোয় পড়ুন। কারণ শরীরকে রিচার্জ করার জন্যও সূর্যের আলো প্রয়োজন।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement