Advertisement

Monsoon Tips: ফোনে জল ঢুকেছে? ৭ উপায়েই সমাধান, জেনে নিন

Monsoon Tips: বর্ষার মরশুম আসার সঙ্গে সঙ্গেই আমাদের প্রিয় গ্যাজেটগুলি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বেশ খানিকটা বেড়ে যায়। বৃষ্টির জল, আদ্রতা ও ভেজা ভাব ইলেকট্রনিক ডিভাইগুলির বিপর্যয় ঘটাতে পারে, এমনকী স্থায়ীভাবে এগুলি নষ্ট করে দিতে পারে।

বর্ষায় ফোন ভালো রাখার উপায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Jul 2023,
  • अपडेटेड 6:11 PM IST
  • বর্ষার মরশুম আসার সঙ্গে সঙ্গেই আমাদের প্রিয় গ্যাজেটগুলি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বেশ খানিকটা বেড়ে যায়। বৃষ্টির জল, আদ্রতা ও ভেজা ভাব ইলেকট্রনিক ডিভাইগুলির বিপর্যয় ঘটাতে পারে

বর্ষার মরশুম আসার সঙ্গে সঙ্গেই আমাদের প্রিয় গ্যাজেটগুলি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বেশ খানিকটা বেড়ে যায়। বৃষ্টির জল, আদ্রতা ও ভেজা ভাব ইলেকট্রনিক ডিভাইগুলির বিপর্যয় ঘটাতে পারে, এমনকী স্থায়ীভাবে এগুলি নষ্ট করে দিতে পারে। তাই বর্ষার মরশুমে যদি নিজেদের গ্যাজেটগুলিকে ভাল রাখতে চান তাহলে অবশ্যই এই টিপসগুলি মেনে চলুন।  

শুকনো রাখুন ফোন-ডিভাইস
প্রথমেই যেটা করতে হবে তা হল বর্ষার সময় আপনার গ্যাজেটগুলোকে শুকনো রাখুন। যতটা সম্ভব বৃষ্টির জল বা বৃষ্টিতে যেন না ভেজে আপনার ফোন  যদি বাইরে বের হন তবে নিজের সঙ্গে সর্বদা ওয়াটারপ্রুফ ব্যাগ বা কেস রাখুন। এর সঙ্গে শুকনো কাপড় দিয়ে ফোন বা ডিভাইস বারে বারে মুছুন, যদি কোনও জল তাতে থেকে যায়।     

সুরক্ষিত কভার
জল কিন্তু ইলেকট্রনিক্স গ্যাজেটের বারোটা বাজাতে এক মিনিটও সময় নেয় না। তাই স্মার্টফোন ও ট্যাবলেটের জন্য সুরক্ষিত কভার ব্যবহার করুন। এমন কভার ব্যবহার করবেন যেন সেটা ওয়াটারপ্রুফ হয়ে থাকে। এই কভার যেন ঠিকঠাক হয়। স্মার্টফোন বা ট্যাবলেটে কোনওভাবেই জল ঢুকতে যেন না পারে। এই কভারগুলি আপনার ফোন বা ডিভাইসকে আচমকা পড়ে যাওয়া ও বৃষ্টির জল থেকে রক্ষা করবে। 

তাপমাত্রার পরিবর্তন
হঠাৎ তাপমাত্রার পরিবর্তন আপনার গ্যাজেটের ভিতরে সমস্যা সৃষ্টি করতে পারে, যার ফলে ক্ষতি হতে পারে গ্যাজেটের। আপনার ডিভাইসগুলিকে চরম তাপমাত্রার তারতম্যের সঙ্গে মানিয়ে নেওয়ার সময় দিন। 

প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচিয়ে রাখুন
বর্ষাকালে বাজ পড়া বা বিদ্যুৎ চমকানো খুবই সাধারণ বিষয়। এই সময় কিন্তু ইলেকট্রনিক্স গ্যাজেট খারাপ হয়ে যেতে পারে। তাই চার্জারে ফোন বা ডিভাইস থাকলে তা সরিয়ে নিন। চার্জারের সুইচ বন্ধ করে দিন। এতে আপনার ফোন ও গ্যাজেট দুটোই সুরক্ষিত থাকবে। 

Advertisement

সিলিকা জেল
আর্দ্রতা দ্বারা সৃষ্ট ক্ষতি প্রতিরোধের জন্য আর্দ্রতা শোষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ড্রয়ার, ব্যাগ বা স্টোরেজ এলাকায় যেখানে আপনি আপনার গ্যাজেটগুলি রাখেন সেখানে কয়েকটি সিলিকা জেল প্যাক রাখুন। সিলিকা জেল আশেপাশের থেকে অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে এবং আপনার ডিভাইসের জন্য শুষ্ক পরিবেশ বজায় রাখতে সাহায্য করে।

ব্যাকআপ ডেটা
নিয়মিতভাবে ডিভাইস বা মোবাইলের ব্যাকআপ ডেটা রাখুন। যদি হঠাৎ করে ফোনে জল ঢুকে তা খারাপ হয়ে যায় যাতে গুরুত্বপূর্ণ তথ্য পেতে কোনও অসুবিধা না হয়। ফাইল, ছবি, ভিডিও ও ডকুমেন্টের ব্যাকআপ রেখে দিন। 

জানলার পাশ থেকে সরিয়ে রাখুন মোবাইল-ডিভাইস
খুব ভারী বৃষ্টিপাত হলে জানলার পাশ থেকে মোবাইল ও গ্যাজেট সরিয়ে রাখুন, যাতে বৃষ্টির জল ঢুকে গিয়ে সেটা নষ্ট না হয়ে যায়। বৃষ্টির জলের থেকে অবশ্যই দূরে সরিয়ে রাখুন নিজেদের গ্যাজেটগুলিকে। 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement