Advertisement

Artificially Ripened Mangoes: বিকোচ্ছে কার্বাইডে পাকানো আম, এই ৩ উপায়ে চিনুন গাছে পাকা না রাসায়নিকে

বেশিরভাগ ক্ষেত্রেই আম পাকাতে ব্যবহার করা হয় ক্যালশিয়াম কার্বাইড নামে একটি রাসায়নিক। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া ইতিমধ্যেই ক্যালশিয়াম কার্বাইডকে নিষিদ্ধ করেছে।

রাসায়নিক দিয়ে পাকানো আম বুঝবেন কী ভাবে?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 Jun 2022,
  • अपडेटेड 6:04 PM IST
  • বাজারে যে আম পাওয়া যাচ্ছে তার কিয়দংশই কৃত্রিমভাবে পাকানো।
  • কার্বাইড দিয়ে পাকানো হচ্ছে কাঁচা আম। 
  • কী ভাবে বুঝবেন কোন আম নিষিদ্ধ কার্বাইড দিয়ে পাকানো?

কোথাও ভারী বর্ষণ। কোথাও আবার তীব্র দাবদহ। বছরের শুরু থেকেই বাংলার উত্তর ও দক্ষিণের আবহাওয়ার চোখে পড়ার মতো। আর এসবের কারণে প্রভাব পড়ছে চাষাবাসে। অথচ গ্রীষ্মের শুরু করে মিলছে পাকা আম। প্রাকৃতিকভাবে তো আম পাকার কথা নয়। বিশেষজ্ঞরা বলছেন, বাজারে যে আম পাওয়া যাচ্ছে তার কিয়দংশই কৃত্রিমভাবে পাকানো। কার্বাইড দিয়ে পাকানো হচ্ছে কাঁচা আম। 

বেশিরভাগ ক্ষেত্রেই আম পাকাতে ব্যবহার করা হয় ক্যালশিয়াম কার্বাইড নামে একটি রাসায়নিক। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া ইতিমধ্যেই ক্যালশিয়াম কার্বাইডকে নিষিদ্ধ করেছে। এই রাসায়নিক দাম অনেক কম। সহজে পাওয়াও যায়। কী হতে পারে এতে? বিশেষজ্ঞদের মতে, এই ধরনের রাসায়নিক শরীরে ঢুকলে ক্যানসার হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এছাড়া তাৎক্ষণিক ফল- মাথা ব্যথা, বমি, ক্লান্তি, স্মৃতিশক্তি হ্রাসের মতো সমস্যা।       

কী ভাবে বুঝবেন কোন আম নিষিদ্ধ কার্বাইড দিয়ে পাকানো?

১। রং - কৃত্রিম ভাবে পাকানো আমের গায়ে হলুদ ও সবুজ আভা থাকে। আমের খোসা হলুদ হলে সবুজ ছোপ স্পষ্টভাবে দেখা যায়। প্রাকৃতিক আমে এমন ছোপ থাকে না। হলুদ ও সবুজ পরস্পরের সঙ্গে মিশে যায়। কৃত্রিম ভাবে পাকানো আম প্রাকৃতিক পাকা আমের চেয়ে বেশি উজ্জ্বল হলুদ রঙের হয়।


২। রসালো- রাসায়নিক না থাকলে আম রসালো হয়। কিন্তু কার্বাইড দিয়ে পাকানো আম রসালো হয় না। প্রাকৃতিক পাকা আমের শাঁস উজ্জ্বল লালচে-হলুদ রঙের হয়। কৃত্রিম পাকা আম বাইরে থেকে শাঁসালো মনে হলেও আদতে হয় না। তাই হলুদ রং উজ্জ্বল হয় না। 

৩। স্বাদের ফারাক- কৃত্রিমভাবে পাকানো আম খেলে বেশি শক্ত মনে হয়। জ্বালাও অনুভূত হয়। মিষ্টিও তেমন হয় না। কৃত্রিম পাকা আম খেলে ডায়েরিয়া, হজমের সমস্যা হয়। 

Advertisement

আরও পড়ুন- কমবয়সিদের মধ্যে বাড়ছে ডায়াবেটিস, ১৫০% রোগী বৃদ্ধি, ICMR-রিপোর্ট

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement