Advertisement

Javitri For Diabetes: ডায়াবেটিসের 'শত্রু' রান্নাঘরের এই সুগন্ধি মশলা, এভাবে খেলে নিয়ন্ত্রণে থাকবে হাই সুগার

Javitri For Diabetes: ডায়াবেটিস এমন একটি সমস্যা যা একবার হয়ে গেলে তা নিরাময় করা অসম্ভব, তবে আপনি যদি এটি নিয়ন্ত্রণে রাখতে চান তবে আপনাকে আপনার জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের প্রতি অনেক মনোযোগ দিতে হবে। যাইহোক, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে আপনি আপনার রান্নাঘরে রাখা কিছু মশলাও ব্যবহার করতে পারেন।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Mar 2023,
  • अपडेटेड 8:10 AM IST
  • জয়িত্রী, যা প্রতিটি ভারতীয় রান্নাঘরে ব্যবহৃত হয়
  • এটি শুধু ডায়াবেটিস নয় অনেক সমস্যা দূর করতেও ব্যবহার করা যায়

Javitri For Diabetes: ডায়াবেটিস (Diabetes) এমন একটি সমস্যা যা একবার হয়ে গেলে তা নিরাময় করা অসম্ভব, তবে আপনি যদি এটি নিয়ন্ত্রণে রাখতে চান তবে আপনাকে আপনার জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের প্রতি অনেক মনোযোগ দিতে হবে। যাইহোক, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে আপনি আপনার রান্নাঘরে রাখা কিছু মশলাও ব্যবহার করতে পারেন। এই সুপার মশলা হল জয়িত্রী, যা ডায়াবেটিসের শত্রু।

জয়িত্রী (Javitri) কী?
জয়িত্রী, যা প্রতিটি ভারতীয় রান্নাঘরে ব্যবহৃত হয়, এটি জায়ফল গাছের শুকনো ছাল। গাছের শুকনো বীজকে জায়ফল বলে। এটি শুধু ডায়াবেটিস নয় অনেক সমস্যা দূর করতেও ব্যবহার করা যায়। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রাচীনকালে এটি আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়ে আসছে।

ডায়াবেটিসে জয়িত্রীর উপকারিতা
এটি ডায়াবেটিসের সমস্যাকে অনেকাংশে কমাতে পারে। আসলে জয়িত্রীতে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্য। এটি আলফা-অ্যামাইলেজ নামক একটি এনজাইমকে নিয়ন্ত্রণ করে রক্তে শর্করার পরিমাণ কমাতে পারে। জয়িত্রীতে আরও অনেক ঔষধি গুণ পাওয়া যায়, যা শরীরে রক্তে শর্করা নিয়ন্ত্রণে এবং ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণে রাখতে উপকারী বলে মনে করা হয়। জয়িত্রীতে অ্যাস্ট্রিঞ্জেন্ট এবং অ্যাফ্রোডিসিয়াক বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরকে বিভিন্ন ধরণের সংক্রমণ থেকে রক্ষা করতে কাজ করে। ডায়াবেটিস রোগীদের প্রায়ই ক্ষুধা এবং হজম সংক্রান্ত সমস্যা হয় এবং এটি নিরাময়ে জয়িত্রী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ছবি: সংগৃহীত

এভাবেই খাবারে জয়িত্রী ব্যবহার করা হয়
পুলাভ, বিরিয়ানির মতো খাবারে মশলা হিসেবে জয়িত্রী ব্যবহার করা হয়। এছাড়াও, এটি যে কোনও সবজিতে মশলা হিসাবে ব্যবহার করা যেতে পারে।

কীভাবে জয়িত্রী চা বানাবেন
এর চা বানাতে প্রথমে একটি প্যানে এক গ্লাস পানি ঢেলে তাতে জয়িত্রীর টুকরো দিন। এই জল ভাল করে ফুটতে দিন। জল ফুটে উঠলে তা ছেঁকে নিন এবং আপনি চাইলে এতে এক চামচ মধু যোগ করতে পারেন। আপনার জয়িত্রী চা প্রস্তুত। এতে আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে এবং ইনসুলিন রেজিস্ট্যান্সের কারণে সমস্যা কমে যাবে, মেটাবলিজমও ঠিক থাকবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement