Advertisement

Red Spinach Benefits: এই শাক খেলেই কমবে ওজন, বাড়বে দৃষ্টিশক্তিও

Red Spinach Benefits: শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে শাক-সবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। কারণ শাক-সবজিতে রয়েছে একাধিক পুষ্টিগুণ। তেমনই একটি শাক হল লালশাক। সাধারণ ভাবে মা-ঠাকুমাদের কাছেই শোনা যায় একটি বড়ো গুণের কথা, তা হল লালশাক খেলে গায়ে রক্ত হয়।

জানুন লাল শাকের উপকারীতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 May 2023,
  • अपडेटेड 7:56 PM IST
  • শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে শাক-সবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। কারণ শাক-সবজিতে রয়েছে একাধিক পুষ্টিগুণ। তেমনই একটি শাক হল লালশাক। সাধারণ ভাবে মা-ঠাকুমাদের কাছেই শোনা যায় একটি বড়ো গুণের কথা, তা হল লালশাক খেলে গায়ে রক্ত হয়।

শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে শাক-সবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। কারণ শাক-সবজিতে রয়েছে একাধিক পুষ্টিগুণ। তেমনই একটি শাক হল লালশাক। সাধারণ ভাবে মা-ঠাকুমাদের কাছেই শোনা যায় একটি বড়ো গুণের কথা, তা হল লালশাক খেলে গায়ে রক্ত হয়। কথাটা মোটেই ভুল নয়। কারণ লালশাকে আছে প্রচুর আয়রন। দেখে নেওয়া যাক এর মধ্যে আর কী কী গুণাগুণ আছে। এটি খেলেই বা কী কী উপকার পাওয়া যায়।

লালশাকে কী কী রয়েছে
প্রোটিন ৫.৩৪ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৭৪ মিলিগ্রাম, স্নেহপদার্থ ০.১৪ মিলিগ্রাম, শর্করা ৪৯৬ মিলিগ্রাম, অ্যামাইনো অ্যাসিড, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, আঁশ জাতীয় উপাদান, অ্যান্টিঅক্সিডেন্ট, নানান ভিটামিন – ভিটামিন এ, ভিটামিন বি২, ভিটামিন সি, ভিটামিন ই, ক্যারোটিন, আয়রন ও অন্যান্য খনিজ পদার্থ।

আরও পড়ুন: রাতে চুলে তেল মেখে ঘুমোচ্ছেন? অজান্তেই ক্ষতি করছেন না তো

রক্তশূণ্যতা
অনেকেই অ্যানিমিয়া বা রক্তাল্পতা বা রক্তশূন্যতায় ভোগেন। কারণ আয়রনের ঘাটতি। সে ক্ষেত্রে লালশাক খেলে শরীরে রক্ত তৈরি হয়। কারণ এতে আছে প্রচুর পরিমাণে আয়রন। ফলে লালশাক শরীরে লোহিত রক্ত কণিকা বা হিমোগ্লোবিন বাড়ায়।

দৃষ্টিশক্তি ভাল করে
লাল শাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা আমাদের চোখের রেটিনার ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে। যাঁরা গ্লুকোমিয়ার সমস্যায় ভুগছেন, তাঁরা প্রতিদিন নিয়ম করে লাল শাক খান। উপকার পাবেন। 

চুল পড়ার সমস্যায়
আপনার কী চুল পড়ার সমস্যা রয়েছে? তাহলে, লাল শাক ভাল করে বেটে তার মধ্যে এক চামচ নুন মিশিয়ে নিন। প্রতিদিন এই মিশ্রণটি খান। বিশেষজ্ঞরা বলেন, এতে চুল পড়া কমে যাবে অনেকটাই।

আরও পড়ুন: বিরিয়ানির হাঁড়ি কেন লাল কাপড়ে মোড়া থাকে? জানুন

Advertisement

মধুমেহ রোগ
এর পুষ্টিগুণ মধুমেহ রোগ বা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

দাঁত ও হাড়
অন্য শাকের তুলনায় লালশাকে ভিটামিন সি, ক্যালসিয়ামের পরিমাণ বেশি। শরীরের জন্য যেমন দাঁত এবং হাঁড় গঠনে ভিটামিন সি ও ক্যালসিয়াম অত্যন্ত দরকারি উপাদান। দাঁতের সুস্থতা বৃদ্ধিতে, হাঁড় শক্ত করতে সাহায্য করে।

ওজন যদি কমাতে চান
ওজন বেশি থাকলে নিয়মিত লাল শাক খাওয়া ভালো। এতে ক্যালোরির পরিমাণ কম। তাই ওজন বৃদ্ধি হতে দেয় না। উলটে ওজন হ্রাস করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে
লালশাকে থাকা ফাইবার বা আঁশজাতীয় পদার্থ হজমে সাহায্য করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement