Advertisement

Vitamin A Rich Vegetables: Vitamin A-র অভাবে দৃষ্টিশক্তি কমে, পাতে রাখুন এই ৫টি সবজি

ভিটামিন এ (Vitamin A) আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান, যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অনেক অবদান রাখে। প্রত্যেক স্বাস্থ্য বিশেষজ্ঞই এই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন।

ভিটামিন এ-এর অভাবে দৃষ্টিশক্তি কমে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 24 Nov 2022,
  • अपडेटेड 1:48 PM IST
  • ভিটামিন এ-এর অভাবে দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে
  • রাতকানা রোগের ঝুঁকি বেড়ে যায়

ভিটামিন এ (Vitamin A) আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান, যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অনেক অবদান রাখে। প্রত্যেক স্বাস্থ্য বিশেষজ্ঞই এই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। কারণ ঘাটতি থাকলে দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে। এ কারণে রাতকানা রোগের ঝুঁকি বেড়ে যায়। আমরা এই প্রতিবেদন জানব যে কোন কোন শাকসবজি (Vitamin A Rich Vegetables) খেলে ভিটামিন এ-র অভাব হয় না।

ভিটামিন এ সমৃদ্ধ সবজি (Vitamin A Rich Vegetables): 

ব্রকলি (Broccoli) খুবই পুষ্টিকর সবজি, এটি খেলে দৃষ্টিশক্তি ভাল হয়, আধ কাপ এই সবজি খেলে শরীরে প্রায় ৬০ মাইক্রোগ্রাম ভিটামিন এ পাওয়া যায়। গাজর (Carrot) শীতকালীন সবজি হলেও সারা বছরই বাজারে পাওয়া যায়। এটি সাধারণত লাল, কমলা ও কালো রঙের হয়ে থাকে। আধ কাপ কাঁচা গাজর খেলে ৪৫৯ মাইক্রোগ্রাম ভিটামিন এ পাবেন।

কুমড়ো (Pumpkin) এমন একটি সবজি, যা প্রায়শই রান্না হয়। আপনি যদি ১০০ গ্রাম কুমড়া খান তবে ভিটামিন এ-এর ​​দৈনিক চাহিদার অনেকটাই পাবেন, তাই এটি অবশ্যই প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

সবুজ শাক সবজির মধ্যে পালং শাককে (Spinach) স্বাস্থ্যের ধন হিসেবে বিবেচনা করা হয়। এটি শুধু আমাদের শরীরে শুধু পুষ্টি যোগায় না, অনেক রোগ থেকেও রক্ষা করে। আধ কাপ সেদ্ধ পালং শাক খেলে শরীরে প্রায় ৫৭৩ মাইক্রোগ্রাম ভিটামিন এ পাওয়া যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement