Advertisement

Litchi Causes Death: বেশি লিচু খেলে হতে পারে মৃত্যুও, জেনে সাবধান হয়ে যান

ফল মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী, কিন্তু কিছু ফল আছে যেগুলি খালি পেটে খাওয়া এড়িয়ে চলা উচিত। এর মধ্যে একটি হল লিচু। লিচু গ্রীষ্মমন্ডলীয় ফল যার রসাল মিষ্টি স্বাদে মজে অনেকেই। লিচুতে এমন কিছু উপাদান রয়েছে যা রক্তে শর্করার কম করতে পারে, বিশেষ করে খালি পেটে খাওয়া হলে।

লিচু/ প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 May 2023,
  • अपडेटेड 12:16 PM IST
  • লিচু কাঁচা এবং পাকা উভয়ই খাওয়া হয়, তবে অতিরিক্ত পরিমাণে কাঁচা লিচু খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর
  • হাইপোগ্লাইসিন এ এবং MCPG নামক টক্সিন কাঁচা লিচুতে পাওয়া যায়
  • যে কারণে অতিরিক্ত খেলে জ্বর, বমি ও অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়

Litchi Causes Death: ফল মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী, কিন্তু কিছু ফল আছে যেগুলি খালি পেটে খাওয়া এড়িয়ে চলা উচিত। এর মধ্যে একটি হল লিচু (Litchi)। লিচু গ্রীষ্মমন্ডলীয় ফল যার রসাল মিষ্টি স্বাদে মজে অনেকেই। লিচুতে এমন কিছু উপাদান রয়েছে যা রক্তে শর্করার কম করতে পারে, বিশেষ করে খালি পেটে খাওয়া হলে।

খালি পেটে লিচু খেলে হতে পারে মৃত্যুও (Death)
লিচুর মধ্যে হাইপোগ্লাইসিন এ এবং মেথিলিনসাইক্লোপ্রোপাইল-গ্লাইসিন (এমসিপিজি) টক্সিন রয়েছে যা অতিরিক্ত গ্রহণ করলে অসুস্থ হতে পারে। হাইপোগ্লাইসিন এ শরীরকে গ্লুকোজ তৈরি করতে বাধা দেয় এবং যাদের রক্তে শর্করার মাত্রা ইতিমধ্যেই কম থাকে এমন শিশুদের প্রভাবিত করার সম্ভাবনা বেশি। খালি পেটে প্রচুর পরিমাণে লিচু খেলে রক্তে শর্করার মাত্রা দ্রুত কমতে শুরু করে। এটি চরম ক্লান্তি, মাথা ঘোরা, স্মৃতিশক্তি হ্রাস, তন্দ্রা এবং এমনকি মৃত্যুর কারণ হতে পারে।

কাঁচা লিচু খাওয়া 
লিচু কাঁচা এবং পাকা উভয়ই খাওয়া হয়, তবে অতিরিক্ত পরিমাণে কাঁচা লিচু খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। হাইপোগ্লাইসিন এ এবং MCPG নামক টক্সিন কাঁচা লিচুতে পাওয়া যায়, যে কারণে অতিরিক্ত খেলে জ্বর, বমি ও অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 

লিচু থেকে অ্যালার্জি 
নষ্ট লিচু খেলে শরীরে লাল ব়্যাশ হতে পারে। এই লাল দাগে চুলকানি হওয়াও  সাধারণ। ত্বকের অ্যালার্জি এড়াতে, নষ্ট লিচু খাওয়া এড়িয়ে চলুন। 

২০১৪ সালে, জ্বর এবং খিঁচুনিতে মুজাফফরপুরে বেশ কয়েকজন লিচু খেয়ে প্রাণ হারিয়েছে। সেই সময় তিন সপ্তাহের মধ্যে ৩৯০ শিশু হাসপাতালে ভর্তি হয়। সব অসুস্থ শিশুদের মধ্যে একটি বিশেষ জিনিস লক্ষ্য করা যায়। এই শিশুরা খালি পেটে লিচু খেয়েছিল। প্রচণ্ড জ্বর ও অন্যান্য সমস্যায় এসব শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তি হওয়া শিশুদের প্রায় ৬২%-এর রক্তে গ্লুকোজের মাত্রা কম ছিল। এর মধ্যে হাইপোগ্লাইসিন এ এবং মেথিলিনসাইক্লোপ্রোপাইল-গ্লাইসিনের চিহ্নও পাওয়া গেছে।

Advertisement

বিখ্যাত মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে একটি গবেষণা প্রকাশিত হয়। এতে খালি পেটে লিচু খাওয়া নিয়ে একটি গবেষণা করা হয়েছে। পরে অনেক বিশেষজ্ঞই খালি পেটে লিচু না খাওয়ার পরামর্শ দেন। এটিও পরামর্শ দেওয়া হয়েছিল যে এনসেফালাইটিস প্রাদুর্ভাবের সঙ্গে সম্পর্কিত লক্ষণগুলি দেখায় এমন শিশুদের হাইপোগ্লাইসেমিয়া বা কম রক্তে শর্করার জন্য অবিলম্বে চিকিত্সা করা উচিত।
 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement