Advertisement

Lizards Home Remedies: টিকটিকির উৎপাতে অতিষ্ঠ? এই ৮ ঘরোয়া উপায়ে তাড়ান

গরম এবং তীব্র আর্দ্রতায় জ্বলছে দক্ষিণবঙ্গ। ঘরে টিকটিকি আনাগোনার এটাই আদর্শ সময়। টিকটিকির উৎপাতে অতিষ্ট হয়ে উঠেছেন? লাঠি, ঝাড়ু দিয়ে তাড়ালেও ফিরে আসছে? আপনাদের জন্য রইল গৃহগোধিকা তাড়ানোর ঘরোয়া উপায়

টিকটিকি তাড়ানোর উপায়।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Jun 2022,
  • अपडेटेड 8:07 PM IST
  • গরম এবং তীব্র আর্দ্রতায় জ্বলছে দক্ষিণ। ঘরে টিকটিকি আনাগোনার এটাই আদর্শ সময়।
  • আপনাদের জন্য রইল গৃহগোধিকা তাড়ানোর ঘরোয়া উপায়- 

উত্তরবঙ্গে ঢুকে গিয়েছে বর্ষা। তবে দক্ষিণবঙ্গে তার দেখা নেই। গরম এবং তীব্র আর্দ্রতায় জ্বলছে দক্ষিণ। ঘরে টিকটিকি আনাগোনার এটাই আদর্শ সময়। টিকটিকির উৎপাতে অতিষ্ঠ হয়ে উঠেছেন? লাঠি, ঝাড়ু দিয়ে তাড়ালেও ফিরে আসছে? আপনাদের জন্য রইল গৃহগোধিকা তাড়ানোর ঘরোয়া উপায়- 

১। লাল লঙ্কা গুঁড়ো  এবং গোলমরিচ

প্রথমে লাল লঙ্কা গুঁড়ো ও গোলমরিচের গুঁড়ো সমান পরিমাণে নিন। এগুলিকে জলে মেশান এবং মিশ্রণটি ঘরের কোণায়, জানালা, দরজায় স্প্রে/ স্প্ল্যাশ করুন। তীব্র ঝাঁঝে টিকটিকি পালাবে।

২। ডিমের খোসা

টিকটিকি তাড়ানোর এটাই সবচেয়ে সহজ উপায়। ডিম ভাঙার সময় ডাস্টবিনে খোসা ফেলে না দিয়ে সেই সব জায়গায় রাখুন যেখানে টিকটিকির উৎপাত বেশি। ডিমের গন্ধে টিকটিকি পালিয়ে যায়।

৩। রসুন এবং পেঁয়াজ

টিকটিকির উৎপাত বেশি যে জায়গাগুলিতে সেখানে রসুনের কোয়া এবং পেঁয়াজের টুকরো রাখুন। এছাড়া আপনি পেঁয়াজ এবং রসুনের পেস্ট তৈরি করে স্প্রে হিসাবেও ব্যবহার করতে পারেন।

৪। কর্পূর

কর্পূর টিকটিকি তাড়াতেও সাহায্য করে। ঘরের সব কোণায় কর্পূর রাখুন। 

৫। ন্যাপথালিন বল

টিকটিকির থেকে মুক্তি পেতে প্রয়োজন  মাত্র ১-২টি ন্যাপথলিন বল। এগুলি আপনার বাড়ির কোণে রাখুন। যে জায়গাগুলি টিকটিকির উৎপাত বেশি সেখানে ৪-৫ টি বল রাখতে পারেন।

৬। ঠান্ডা জল 

দেখেছেন শীতকালে টিকটিকি কম দেখা যায়? টিকটিকি দেখতে পেলে ঠান্ডা জল ছিটিয়ে দিন, দেখবেন পালিয়ে যাবে।

৭। কফি ও খয়ের

কফি পাউডার সঙ্গে খয়ের মিশিয়ে নিন। ছোট ছোট বল করে ঘরের কোণায় রেখে দিন। এছাড়া স্প্রেও করতে পারেন। 

Advertisement

ঘরের আনাচেকানাচে অপরিচ্ছন্ন, স্যাঁতস্যাঁতে জায়গায় বেড়ে ওঠে টিকটিকি। ঘরে পরিষ্কার রাখুন। উচ্ছিষ্ট ফেলে রাখবেন না। নিয়মিত রান্নাঘর পরিষ্কার করুন। 

৮। ময়ূরের পালক

ময়ূররা টিকটিকি খায়। পালকের গন্ধ থেকে পালিয়ে থাকে টিকটিকি। এই পদ্ধতি দীর্ঘ সময়ের জন্য কাজ করে না। টিকটিকি ক্ষতি না করে দূরে রাখতে বাড়িতে ময়ূরের পালক রাখতে পারেন। 

আরও পড়ুন- বিকোচ্ছে কার্বাইডে পাকানো আম, ৩ উপায়ে চিনুন গাছে পাকা না রাসায়নিকে

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement