Advertisement

Longevity Diet: দীর্ঘায়ু চাইলে ডায়েটে রাখুন এই খাবার, সুস্থ জীবনের ফর্মুলা জানাচ্ছেন গবেষকরা

Longevity Diet Tips: দীর্ঘায়ুর জন্য আপনার খাদ্যও অনেক গুরুত্বপূর্ণ। কারণ আপনি যা খাচ্ছেন, তাতে আপনার শরীর সাড়া দেয়। কেউ যদি প্রতিদিন প্রচুর পরিমাণে জাঙ্ক ফুড খান, তাহলে তার শরীরে চর্বি, কোলেস্টেরল এবং গ্লুকোজের পরিমাণ বেড়ে যাবে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Dec 2022,
  • अपडेटेड 5:07 PM IST

How to Live a Long Life: বেশিরভাগ মানুশ দীর্ঘ জীবন পেতে চায়। এজন্যে তারা তাদের জীবনধারা ঠিক রাখার চেষ্টা করে। দীর্ঘায়ুর জন্য আপনার খাদ্যও অনেক গুরুত্বপূর্ণ। কারণ আপনি যা খাচ্ছেন, তাতে আপনার শরীর সাড়া দেয়। কেউ যদি প্রতিদিন প্রচুর পরিমাণে জাঙ্ক ফুড খান, তাহলে তার শরীরে চর্বি, কোলেস্টেরল এবং গ্লুকোজের পরিমাণ বেড়ে যাবে। যা, অনেক রোগের ঝুঁকি বাড়াতে পারে।

সম্প্রতি কিছু গবেষক এমন একটি খাবার আবিষ্কার করেছেন যা দীর্ঘায়ু দিতে পারে। তিনি এই খাবারের নাম দিয়েছেন 'দীর্ঘায়ু ডায়েট' (Longevity Diet)। তিনি জানিয়েছেন এই খাদ্যতালিকায় কোন কোন খাবার রাখা উচিত, যা দীর্ঘ জীবনযাপনে সাহায্য করে। 

দীর্ঘায়ু ডায়েটে কী রাখবেন? 

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার বিশেষজ্ঞরা দীর্ঘায়ুর জন্য ডায়েট সম্পর্কে জানতে, গত ১০০ বছরে ডায়েট নিয়ে করা বিভিন্ন গবেষণা পর্যালোচনা করেছেন। এসব গবেষণায় বলা হয়েছে কোন কোন খাবারগুলি দীর্ঘদিন- সুস্থভাবে বেঁচে থাকার সবচেয়ে ভাল উপায়। পর্যালোচনায়, বিজ্ঞানীরা দেখেছেন যে লেবু, গোটা শস্য, শাকসবজি, বাদাম এবং অলিভ ওয়েল খাওয়া উচিত।

মাছ খাওয়া উচিত, মুরগির মাংস কম খাওয়া উচিত এবং প্রক্রিয়াজাত রেড মিট একেবারেই খাওয়া উচিত নয়। এছাড়াও, চিনি এবং মিহি শস্য যেমন সাদা রুটি, সাদা পাস্তাও খাবারে খাওয়া উচিত নয়। ডার্ক চকলেটও খাওয়া যেতে পারে। তবে এসব খাবার কতটা পরিমাণে খাওয়া উচিত, এই গবেষণায় তা বলা হয়নি।

১২ ঘণ্টা উপোষ 

গবেষকরা প্রতিদিন কমপক্ষে ১২ ঘণ্টা উপবাস করার পরামর্শ দেন। সেই সঙ্গে কয়েক মাসে ৫ দিন উপবাস করার পরামর্শ দেন, যাদের রোগের ঝুঁকিতে রয়েছেন। এমন ডায়েট মেনে চললে, তাড়াতাড়ি বার্ধক্য আসে না। এই ডায়েট ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো বার্ধক্যজনিত রোগের ঝুঁকিও কমায়। এই গবেষণার প্রধান লেখক এবং বার্ধক্য-জৈবিক বিজ্ঞানের বিশেষজ্ঞ ডঃ ওয়াল্টার লংগোর মতে, এই ডায়েট শুধুমাত্র ওজন কমানোর জন্য নয়। এর উদ্দেশ্য হল বার্ধক্যের গতি কমানো এবং শরীরকে দীর্ঘ সময়ের জন্য সুস্থ রাখা। 

Advertisement

উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের বার্ধক্য বিশেষজ্ঞ ড. লংগো এবং প্রফেসর রোজালিন অ্যান্ডারসনের ফলাফল সেল জার্নালে প্রকাশিত হয়েছে। যার মতে, এই ডায়েট স্থূলতা, ডায়াবেটিস এবং ক্যান্সার নিরাময় করতে পারে।

ব্যালেন্স ডায়েট কেমন হওয়া উচিত? 

* প্রতিদিন অন্তত ৫ বার অল্প করে খাবার খান। এর মধ্যে ফলমূল এবং শাকসবজিও অন্তর্ভুক্ত করুন।

* আলু, রুটি, ভাত, পাস্তা বা অন্যান্য স্টার্চ ও কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাবেন না।

* দিনে ৩০ গ্রাম ফাইবার গ্রহণ করতে হবে। ফাইবারের জন্য অবশ্যই ফল, সবজি, গোটা শস্য, খোসা ছাড়ানো আলু খান।

* দুধ বা কোনও দুগ্ধজাত খাবার খান পরিমাণ মতো।

* শিম, ডাল, মাছ, ডিম, মাংস এবং অন্যান্য প্রোটিন খান।

* স্যাচুরেটেড তেল খান।

* দিনে ৬- ৮ কাপ/গ্লাস জল পান করুন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement