Advertisement

Low Sodium Foods: রক্তচাপ কমছে না? ডায়েটে রাখুন এই কম সোডিয়ামযুক্ত খাবার

Low Sodium Foods: শরীরে সোডিয়ামের পরিমাণ কমিয়ে রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমানো যায়। এর সর্বোত্তম উপায় হল, উচ্চ সোডিয়াম-সমৃদ্ধ জিনিস খাওয়া কম করা এবং এর পরিবর্তে এমন জিনিস খাওয়া যাতে সোডিয়ামের পরিমাণ খুব কম থাকে এবং সে সঙ্গে জিনিসগুলি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Dec 2022,
  • अपडेटेड 12:36 PM IST

খাবারে নুন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোনও খাবারে নুন কম বা বেশি হলে, স্বাদেও প্রভাব পড়ে। নুন সোডিয়ামের সবচেয়ে সাধারণ উৎস। খাবারে স্বাদ যোগ করা ছাড়াও, সোডিয়াম পাওয়া যায় সোডিয়াম বাইকার্বোনেট ও মনোসোডিয়াম গ্লুটামেটে । সোডিয়াম শরীরে রক্তচাপ এবং রক্তের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এছাড়াও, সোডিয়াম পেশী এবং স্নায়ুর ক্রিয়াকলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তবে যে কোনও কিছুর মাত্রাতিরিক্ত পরিমাণে খাওয়া, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। সেরকমই অতিরিক্ত পরিমাণে সোডিয়ামও শরীরের ক্ষতি করতে পারে। এর ফলে প্রস্রাবে ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে যায়, যার কারণে আপনাকে কিডনি সংক্রান্ত সমস্যায় পড়তে হতে পারে। এছাড়া শরীরে সোডিয়ামের পরিমাণ বেশি থাকায় অস্টিওপোরোসিসের ঝুঁকিও বেড়ে যায়। 

শরীরে সোডিয়ামের পরিমাণ কমিয়ে রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমানো যায়। এর সর্বোত্তম উপায় হল, উচ্চ সোডিয়াম-সমৃদ্ধ জিনিস খাওয়া কম করা এবং এর পরিবর্তে এমন জিনিস খাওয়া যাতে সোডিয়ামের পরিমাণ খুব কম থাকে এবং সে সঙ্গে জিনিসগুলি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়। 

আপেল

আপেলে কম সোডিয়াম এবং বেশি পটাশিয়াম থাকে। এই ফলে কম ফ্যাট থাকে। এটি ভিটামিন সি ও ফাইবারের একটি ভাল উৎস। আপেল এবং অন্যান্য ফলের মধ্যে পাওয়া পলিফেনল হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণিত হয়।

শসা 

শসাকে স্বাস্থ্যের জন্য খুব স্বাস্থ্যকর হিসাবে বিবেচনা করা হয়। কারণ এতে প্রায় কোনও ক্যালোরি, সোডিয়াম এবং ফ্যাট নেই। এক কাপ শসায় ৩ গ্রাম সোডিয়াম থাকে, যার কারণে আপনি এটি নির্দ্বিধায় খেতে পারেন। শসাতে জলের মাত্রা অনেক বেশি। ফলে এটি শরীরকে হাইড্রেডেট রাখে।

বাদাম 

বাদাম একটি স্বাস্থ্যকর খাবার হিসাবে বিবেচিত। ১০০ গ্রাম বাদামে ১ মিলিগ্রাম সোডিয়াম পাওয়া যায়। বাদামে অনেক পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। বাদামে ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, প্রোটিন, জিঙ্ক ইত্যাদি পাওয়া যায়। বাদাম শরীরের রক্তে শর্করার মাত্রা, রক্তচাপ এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। বাদাম খেলে খিদে কমে, যা ওজন কমাতে অনেক সাহায্য করে।

Advertisement

লেবুর রস ও ভেষজ 

খাবারে লবণের পরিবর্তে লেবুর রস ও ভেষজ ব্যবহার করে সোডিয়ামের পরিমাণ কমাতে পারেন। এর সঙ্গে উচ্চ সোডিয়াম জাতীয় খাবার যেমন আচার, পাপড়, লবণযুক্ত বিস্কুট, লবণযুক্ত মাখন, পনির ইত্যাদি খাওয়া এড়িয়ে চলুন। খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি প্রতিদিন ব্যায়াম করুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement