Advertisement

Malaria Vaccine: শীঘ্রই আসছে ম্যালেরিয়ার ভ্যাকসিন, ৮০% ক্ষেত্রে প্রতিরোধে সক্ষম

Malaria Vaccine: এই ভ্যাকসিন (Malaria Vaccine) এই মশাবাহিত রোগের বিরুদ্ধে ৭০ থেকে ৮০ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম। 'দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস' জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

এই ভ্যাকসিন (Malaria Vaccine) এই মশাবাহিত রোগের বিরুদ্ধে ৭০-৮০ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 09 Sep 2022,
  • अपडेटेड 9:55 PM IST
  • এই ভ্যাকসিন (Malaria Vaccine) এই মশাবাহিত রোগের বিরুদ্ধে ৭০-৮০ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম।
  • 'দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস' জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

Malaria Vaccine: Malaria Vaccine R21/Matrix-M এর তিনটি প্রাথমিক ডোজ দেওয়ার এক বছর পর দেওয়া একটি বুস্টার ডোজ ম্যালেরিয়া প্রতিরোধে কার্যকর হবে। এই ভ্যাকসিন (Malaria Vaccine) এই মশাবাহিত রোগের বিরুদ্ধে ৭০ থেকে ৮০ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম। 'দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস' জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা ম্যালেরিয়া বিরোধী ভ্যাকসিন R21/Matrix-M এর বুস্টার ডোজ (R21/Matrix-M Malaria Vaccine) দেওয়ার পর ভ্যাকসিন গ্রহণকারীদের উপর পরিচালিত দ্বিতীয় পর্যায়ের গবেষণার ফলাফল শেয়ার করেছেন। . 

ভারতের সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন লাইসেন্স আছে:
এই ম্যালেরিয়া ভ্যাকসিনের লাইসেন্স সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) এর কাছে রয়েছে। ২০২১ সালে পূর্ব আফ্রিকার শিশুদের উপর পরিচালিত গবেষণায়, এই ভ্যাকসিনটি ১২ মাস ধরে ম্যালেরিয়ার বিরুদ্ধে ৭৭ শতাংশ সুরক্ষা প্রদানে কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

সাম্প্রতিক গবেষণায়, গবেষকরা দেখেছেন যে R21/Matrix-M-এর তিনটি প্রাথমিক ডোজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) Malaria Vaccine টেকনোলজি রোডম্যাপ লক্ষ্য পূরণের এক বছর পর একটি বুস্টার ডোজ দেওয়া হয়েছে, যার জন্য অন্তত ৭৫ শতাংশ ভ্যাকসিন প্রয়োজন। কার্যকর হওয়া গুরুত্বপূর্ণ।

গবেষণায় অংশগ্রহণকারী কঙ্গোর ৪৫০ জন শিশুর রিপোর্ট:
গবেষণায় বুরকিনা ফাসোর ৪৫০ জন শিশু জড়িত, যাদের বয়স পাঁচ থেকে ১৭ মাস। এরা তিনটি দলে বিভক্ত ছিল। প্রথম দুটি গ্রুপে, ৪০৯ শিশুকে ম্যালেরিয়াল বিরোধী ভ্যাকসিনের একটি বুস্টার ডোজ দেওয়া হয়েছিল। একই সময়ে, তৃতীয় গ্রুপের শিশুদের জলাতঙ্ক প্রতিরোধে একটি কার্যকর ভ্যাকসিন দেওয়া হয়েছিল। সমস্ত টিকা জুন ২০২০-এ দেওয়া হয়েছিল। এই সময়কাল ম্যালেরিয়া প্রাদুর্ভাবের শীর্ষের পূর্ববর্তী। গবেষণায়, অংশগ্রহণকারীদের যারা অ্যান্টি-ম্যালেরিয়াল ভ্যাকসিনের বুস্টার ডোজ পেয়েছেন তাদের ১২ মাস পর এই মশাবাহিত রোগের বিরুদ্ধে ৭০ থেকে ৮০ শতাংশ প্রতিরোধ ক্ষমতা পাওয়া গেছে।

Advertisement

ভ্যাকসিন নেওয়ার ২৮ দিন পরের ফলাফল বেশ আশাব্যঞ্জক:
গবেষকদের মতে, বুস্টার ডোজ দেওয়ার ২৮ দিন পরে, অংশগ্রহণকারীদের মধ্যে 'অ্যান্টিবডি'-এর মাত্রা প্রাথমিক ডোজে দেওয়া মাত্রার মতোই ছিল। তারা জানিয়েছে যে বুস্টার ডোজ পরে অংশগ্রহণকারীদের মধ্যে কোনও রকম গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি।

প্রধান গবেষক হালিদু টিন্টো বলেন, “টিকার মাত্র একটি বুস্টার ডোজ দিয়ে আবারও এত উচ্চ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে দেখে খুবই ভালো লাগছে। আমরা বর্তমানে একটি খুব বড় আকারের তৃতীয় রাউন্ডের ট্রায়াল পরিচালনা করছি, যাতে আগামী বছরের মধ্যে ভ্যাকসিনটি ব্যাপকভাবে ব্যবহারের জন্য লাইসেন্স করা যায়।”

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement