Advertisement

Meat Preservation Tips: দীর্ঘদিন কীভাবে মুরগী- খাসির মাংস তাজা রাখবেন? জানুন সংরক্ষণের ঘরোয়া টোটকা

Meat Preservation Tips: বর্তমানে কর্ম ব্যস্ততার জন্য অনেক সময় একসঙ্গে বেশ কয়েকদিনের বাজার করে রাখতে হয়। সেক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ায়, কী করে সঠিকভাবে ফ্রিজে রাখবেন মাংস।

দীর্ঘদিন মাংস সংরক্ষণের উপায় (ছবি: ফেসবুক)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Mar 2023,
  • अपडेटेड 7:36 PM IST

বর্তমানে সময়ে মাংস খান বা খেতে পছন্দ করেন, এরকম মানুষের সংখ্যা অনেক বেশি। যার মধ্যে কারও 'ফাস্ট চয়েজ' মাটন, তো কারও চিকেন। রবিবারের দুপুর বা ছুটির দিনে কষা মাংস আর গরম ভাতের আমেজ একেবারে আলাদা। মাংসের অনেক উপকারিতা রয়েছে। চিকিৎসকেরা বলেন, টাটকা মাংস না খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। 

বর্তমানে কর্ম ব্যস্ততার জন্য অনেক সময় একসঙ্গে বেশ কয়েকদিনের বাজার করে রাখতে হয়। সেক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ায়, কী করে সঠিকভাবে ফ্রিজে রাখবেন মাংস। কারণ যে কোনও প্রাণীজ পণ্য সংরক্ষণের ক্ষেত্রে চ্যালেঞ্জ হল, এগুলি খুব সহজেই ব্যাকটেরিয়ার বাসা হয়ে যায়। কিছু ঘরোয়া উপায় রয়েছে, যার ফলে মাংস দীর্ঘদিন ফ্রিজে রাখলেও স্বাদ, টেক্সচার বা গন্ধের পরিবর্তন না হয়ে তাজা মাংস সংরক্ষণ করা সহজ হয়। 

কেন মাংস সঠিকভাবে সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ?

রান্না করা মাংসের তুলনায় কাঁচা প্রাণীজ পণ্যে ব্যাকটেরিয়া জন্মানোর সম্ভাবনা বেশি। পরিষ্কার করা সত্ত্বেও,এই মাংস খাওয়ার পরে মানুষের মধ্যে সংক্রমণ হতে পারে। এটি একটি কারণ যে, কাঁচা মাংস খোলা বাতাসে ছেড়ে দেওয়া উচিত নয়, কারণ এটি দূষণের ঝুঁকি বাড়ায়। মাংস ধোয়া, পরিষ্কার এবং সংরক্ষণ করার কিছু সহজ উপায় রয়েছে। 

আরও পড়ুন: বাজারে কীভাবে চিনবেন টাটকা মাছ? জানুন সহজ উপায়

কীভাবে মাংস পরিষ্কার করবেন? 

মাংসের প্যাকেট সরিয়ে, সাধারণ জলের নীচে ধুয়ে ফেলুন। অবাঞ্ছিত টিস্যু পরিষ্কার করুন এবং এক চিমটি হলুদ বা লবণ দিয়ে হালকা গরম জলে ভিজিয়ে রাখুন। এটি ব্যাকটেরিয়া এবং জীবাণু দূর করতে সাহায্য করে। ৮- ১০ মিনিট পরে, ঠান্ডা জল দিয়ে আবার মাংস ধুয়ে ফেলুন, এটি টেক্সচার ধরে রাখবে। এরপর জল ঝরিয়ে টিস্যু দিয়ে শুকিয়ে নিন। মাংস সম্পূর্ণ শুকিয়ে গেলে, এবার মাংস সংরক্ষণের কিছু উপায় রয়েছে। 

Advertisement

কীভাবে ফ্রিজে তাজা মাংস সংরক্ষণ করবেন? 

মাংস শুকিয়ে গেলে একটি বায়ুরোধী পাত্রে রাখুন এবং ঢাকনা বন্ধ করুন বা পাত্রটি সিল করুন। এইভাবে তাজা মাংস ৭-৮ দিনের জন্য ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। তবে, নিশ্চিত করুন যে, আপনি আসল প্যাকেটটি পরিবর্তন করেছেন, যেটিতে মাংসটি কিনে বাড়িতে আনা হয়েছিল। মাংসের কাটা, প্যাকেজিংয়ের ধরণ এবং কাটার সতেজতার উপর নির্ভর করে মাংসের সংরক্ষণ।

আরও পড়ুন:  গলায় আটকে যাওয়া মাছের কাঁটা মুহূর্তে বের করার সহজ টোটকা

আপনি শুধু প্যাকেটটি সরিয়ে, ধুয়ে, টিস্যু দিয়ে শুকিয়ে একটি বায়ুরোধী ব্যাগ/পাত্রে রেখে মাংস সংরক্ষণ করতে পারেন। খেয়াল রাখুন যে, কোনও জল যাতে না থাকে। কারণ এটি ব্যাকটেরিয়া বিকাশের দিকে পরিচালিত করতে পারে। রান্না করার ঠিক ৩০ মিনিট আগে মাংস বের করে নিন। 

মনে রাখতে হবে 

* একই পাত্রে কখনওই বিভিন্ন ধরনের মাংস সংরক্ষণ করবেন না।

* তাজা মাংস এবং রান্না করা মাংস কাছাকাছি রাখা এড়িয়ে চলুন। এটি রান্না করা মাংস খারাপ করার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

* রান্না করার আগে ১০- ১২ ঘণ্টা মাংস ডিফ্রস্ট করুন, ফ্রিজে ধীরে ধীরে গলতে দিন।

আরও পড়ুন:  ব্রণ থেকে অকাল পক্কতা দূর করতে জবা দারুণ উপকারী, রয়েছে আরও গুণাগুণ

কীভাবে ফ্রিজে মাংস সংরক্ষণ করবেন? 

দীর্ঘ সময়ের জন্য মাংস সংরক্ষণের সর্বোত্তম উপায় এটি একটি ফ্রিজারে রাখা। ফ্রিজারে সংরক্ষণ করার আগে, মূল প্যাকেজ থেকে মাংস সরান, অতিরিক্ত তরল অপসারণের জন্য একটি কাগজের তোয়ালে ব্যবহার করে পরিষ্কার করুন। তারপর এটি একটি শুকনো বায়ুরোধী পাত্রে/কাচের পাত্রে রাখুন। এরপরে নিশ্চিত করুন যে, বাতাস এবং আর্দ্রতা প্রবেশের জায়গা যাতে না থাকে। ডিপ ফ্রিজারে পাত্রটি রাখুন এবং উপভোগ করুন। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement