Advertisement

Menstrual Cramps: পিরিয়ডের ব্যথা নিমেষে দূর হবে এই পদ্ধতিগুলিতে!

পিরিয়ড (Menstrual Cycle) চলাকালীন বেশীরভাগ মেয়েদের মাথা ঘোরানো, গা বমি ভাব, গায়ে ব্যথা সহ পেটে ব্যথা হয়। পেটে ব্যথা করলেও এই কষ্ট সারা শরীরে অনুভূত হয়। এই সমস্যা এড়াতে জানুন কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে, যা থেকে ব্যথা দূরে হতে পারে।

পিরিয়ডের পেট ব্যথা দূর করার ঘরোয়া টোটকা 
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 May 2021,
  • अपडेटेड 6:41 PM IST
  • পিরিয়ড চলাকালীন অনেকেই ব্যথা সহ্য করতে না পেরে ওষুধ খান।
  • তবে বেশী ওষুধ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।
  • বর্তমানে বেশির ভাগ মহিলাদের পিরিয়ড নিয়ে সমস্যা হয়।

বর্তমানে বেশির ভাগ মহিলাদের পিরিয়ড (Period) নিয়ে সমস্যা হয়। মাসের এই সময়টাতে মাথা ঘোরানো, গা বমি ভাব, গায়ে ব্যথা সহ পেটে ব্যথা হয়। পেটে ব্যথা করলেও এই কষ্ট সারা শরীরে অনুভূত হয়। অনেকেই এই ব্যথা সহ্য করতে না পেরে ওষুধ খান। তবে বেশী ওষুধ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। এই সমস্যা এড়াতে জানুন কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে, যা থেকে ব্যথা দূরে হতে পারে।

পিরিয়ড (Menstrual Cycle) চলাকালীন পেট ব্যথা দূর করার ঘরোয়া টোটকা 

হট ওয়াটার ব্যাগ

হট ওয়াটার ব্যাগ পিরিয়াডের সময়ে খুব কার্যকরী। পীঠের নীচে বা তলপেটের ওপর এটি রাখলে আরাপ লাগবে এবং পেটে ব্যথাও কিছুটা কম হবে। হট ব্যাগ না থাকলে কাঁচের বোতলে উষ্ণ গরম জল ভরে বা কোনও কাপড় দিয়ে পেটে গরম সেক দিলেও আরাম মেলে। এছাড়াও চিকিৎসকদের মতে, পিরিয়ড চলাকালীন উষ্ণ গরম জলে স্নান করলে বা খেলে উপকার মেলে। 

নারকেল বা তিলের তেলের ম্যাসাজ

মাসের এই দিনগুলিতে নারকেল বা তিলের তেল দিয়ে ম্যাসাজ করুন। আয়ুর্বেদ শাস্ত্র মতে এই জাতীয় তেলে অ্যান্টি -অক্সিডেন্ট উপাদান আছে। যা পেশীর টান দূর করে ব্যথা অনেক কমিয়ে দেয়।

ভেষজ চা 

পিরিয়ড চলাকালীন ভেষজ চা খাওয়া খুব ভাল। বাজারজাত চা এড়িয়ে, আপনি বাড়িতেও এটি বানিয়ে নিতে পারেন। সবচেয়ে সহজ উপায় হল- আদা, গোলমরিচ দিয়ে দুধ ছাড়া চা খেলেও উপকার মিলবে। এটা যে শুধু পেটে ব্যথা কমায় তা না, প্রি- মেনস্ট্রুয়াল দিনগুলিতে অর্থাৎ পিরিয়ড হওয়ার আগের কিছুদিন যে সব সমস্যা হয়, তা থেকেও মুক্তি মেলে। 

Advertisement

আরও পড়ুন: সাবধান! এই কারণগুলোর জন্যই পিরিয়ডে সমস্যা হচ্ছে আপনার 

কফি -অ্যালকোহল ও জাঙ্ক ফুড বা ভাজাভুজি থেকে দূরে থাকা

এই সময়কালে ক্যাফেইন বা অ্যালকোহল থেকে দূরে থাকাই ভাল। তাহলে পেটে ব্যথা হওয়ার সম্ভবনা কম থাকে। পিরিয়ড চলাকালীন জাঙ্ক ফুড বা ভাজাভুজি খাওয়া একদম উচিত না। সেই সঙ্গে এই কদিন হজমের সমস্যা হয়। তাই হালকা ও স্বাস্থ্যকর ফুড ডায়েট মেনে চলা ভাল।

  
হালকা ব্যয়াম

অনেকেই মনে করেন যে পিরিয়ডের সময়ে ব্যয়াম করা ঠিক না। তবে সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গেছে, এই সময়কালে হালকা যোগ ব্যায়াম, হাঁটাহাঁটি করা ভাল। 

আরও পড়ুন: সব লক্ষণ থাকা সত্ত্বেও প্রেগনেন্ট নয়! জানুন কারণ 

এই সব কিছুর পাশাপাশি সামগ্রিক জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। যেমন হালকা খাওয়া দাওয়া করা, পর্যাপ্ত ঘুম, প্রচুর পরিমাণে জল খাওয়া, কম স্ট্রেস নেওয়া ইত্যাদি। তাহলে শরীর ও মন উভয়ই স্বাস্থ্যবান থাকবে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement