Advertisement

Mustard Oil Benefits In Winter : শীতে ত্বকের যত্ন থেকে ইমিউনিটি বৃদ্ধি, এই তেল মহৌষধ

সর্ষের তেল একদিকে যেমন রান্নার স্বাদ বাড়ায়, তেমনই এর অনেক ঔষধি গুণও রয়েছে। অর্থাৎ দেহের অনেক রোগা নিরাময়েও এই সর্ষের তেল বিশেষভাবে কাজে লাগে বিশেষত ত্বকের জন্য ও ব্যথা কমাতে এটি খুবই কার্যকরী। এককথায় বলতে গেলে, সর্ষের তেলের ঔষধি গুণ জানলে অবাক হবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক এটি স্বাস্থ্যের কী কী কাজে লাগে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 27 Dec 2022,
  • अपडेटेड 3:43 PM IST
  • সর্ষের তেলের অনেক গুণ
  • ত্বকের জন্য উপকারী
  • বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা

প্রায় প্রতিটি বাড়ির রান্নাঘরেই পাওয়া যায় সর্ষের তেল। কারণ এটি রান্নাঘরের একটি অপরিহার্য উপাদান। সর্ষের তেল একদিকে যেমন রান্নার স্বাদ বাড়ায়, তেমনই এর অনেক ঔষধি গুণও রয়েছে। অর্থাৎ দেহের অনেক রোগা নিরাময়েও এই সর্ষের তেল বিশেষভাবে কাজে লাগে বিশেষত ত্বকের জন্য ও ব্যথা কমাতে এটি খুবই কার্যকরী। এককথায় বলতে গেলে, সর্ষের তেলের ঔষধি গুণ জানলে অবাক হবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক এটি স্বাস্থ্যের কী কী কাজে লাগে।

১. ত্বকের উপকারে লাগে - শীতকালে ত্বকের সমস্যায় কমবেশি সকলেই ভোগেন। আর এই সর্ষের তেল ত্বকের জন্য খুবই ভাল। এতে থাকে প্রচুর পরিমান ভিটামিন ই, যা ত্বকের কোমলভাব বজায় রাখতে সাহায্য করে। এছাড়া ত্বকে পুষ্টিও জোগায়।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় - সর্ষের তেল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই শরীরের অভ্যন্তরীণ দুর্বলতা দূর করতে নিয়মিত সর্ষের তেল খান। এক্ষেত্রে শীতকালে যেহেতু রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, তাই এই সময় এটি বিশেষভাবে কাজে লাগে।

৩. ব্যথা কমায় - শীতের দিনে অনেকেই গাঁট বা কানের ব্যথা ভোগেন। আর সেই ব্যথা কমাতেও বিশেষ উপকারে আসে সর্ষের তেল। এছাড়া দেহের ভিতরে অন্যান্য ব্যথা বেদনা কমাতেও কার্যকরী এটি। 

৪. হাঁপানি প্রতিরোধ করে - অ্যাজমা রোগীদের জন্য সর্ষের তেল বিশেষভাবে উপকারী। এতে থাকে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম, যা হাঁপানি রোগীদের জন্য খুবই ভাল। ঠান্ডা লাগলেও ব্যবহার করা যায়।

৫. খিদে বাড়ে - যদি খিদে কমে যায় তাহলে স্বাস্থ্যে তার প্রভাব পড়ে। সেক্ষেত্রে সর্ষের তেল বিশেষভাবে কাজ দেয়। এটি পাকস্থলীতে খিদে বাড়াতে বিশেষ ভূমিকা নেয়। 

Advertisement

৬. মেদ ঝরায় - সর্ষের তেলে থাকে থায়ামিন, ফোলেট এবং নিয়াসিনের মতো ভিটামিন, যা শরীরের মেটাবলিজম বাড়ায়। ফলে দেহের ওজন কমে।

৭. দাঁতের ব্যথায় কার্যকরী - দাঁতে ব্যথা ভুগছেন? তাহলে সর্ষের তেলে নুন মিশিয়ে মাড়িতে হালকা করে মালিশ করুন। তাতে ব্যথা দূর হবে এবং দাঁত মজবুতও হবে।

আরও পড়ুন - ৩১ ডিসেম্বর ৪৯টি স্মার্টফোনে চিরতরে বন্ধ হচ্ছে WhatsApp, রইল তালিকা


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement