Advertisement

Fish Side Effects: মাছ খেতে ভালোবাসেন? কিন্তু এই ৩ মাছ ভুলেও খাবেন না

Fish Side Effects: বাঙালি মাত্রই মাছ প্রিয়। মাছ ছাড়া বাঙালির দুপুর বা রাতের খাওয়া ঠিক জমে ওঠে না। তবে শুধু বাঙালি নয়, দেশ ও বিদেশের অনেক জায়গাই রয়েছে যেখানে মাছ খাওয়ার চল রয়েছে।

সব মাছ শরীরের জন্য স্বাস্থ্যকর নয়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jun 2023,
  • अपडेटेड 12:46 PM IST
  • বাঙালি মাত্রই মাছ প্রিয়। মাছ ছাড়া বাঙালির দুপুর বা রাতের খাওয়া ঠিক জমে ওঠে না। তবে শুধু বাঙালি নয়, দেশ ও বিদেশের অনেক জায়গাই রয়েছে যেখানে মাছ খাওয়ার চল রয়েছে।

বাঙালি মাত্রই মাছ প্রিয়। মাছ ছাড়া বাঙালির দুপুর বা রাতের খাওয়া ঠিক জমে ওঠে না। তবে শুধু বাঙালি নয়, দেশ ও বিদেশের অনেক জায়গাই রয়েছে যেখানে মাছ খাওয়ার চল রয়েছে। সব মাছেই রয়েছে পুষ্টিগুণ। মাছ খেলে চোখ-ত্বক ও চুল ভালো থাকে। কিন্তু সব মাছ কী আদৌও খাওয়া উচিত। আসুন জেনে নিই কোন কোন মাছ স্বাস্থ্যের পক্ষে উপকারি। 

রফতানি করা মাগুর মাছ
মাগুর মাছ নানান আকারের হতে পারে। কিন্তু মাছের আকার যাতে তাড়াতাড়ি বাড়ে, সে জন্য অেক মাছচাষিরা নানান রকমের হরমোন ইনঞ্জেক্ট করেন মাছের শরীরে। সেই জন্য বাজারে গিয়ে বড় আকারের মাগুর মাছ দেখলেও তা কিনবেন না, এড়িয়ে যাবেন। ছোট সাইজের মাগুর মাছ কিনুন। তাতে অনেক বেশি উপকার পাওয়া যাবে। হাইব্রিড এই মাগুর মাছ কিনলে তা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। 

ম্যাকারেল
শহরের বেশ কিছু রেস্তোরাঁর দৌলতে বাঙালি এখন রুই-ভেটকির পাশাপাশি ম্যাকারেল মাছ খেতেও অভ্যস্ত হয়ে পড়েছেন। কিন্তু এই মাছে রয়েছে পারদ। যা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। অতএব ম্যাকারেল মাছ খেলে পেটের মধ্যে পারদ জমতে শুরু করে। এর ফলে নানা রকম বিপজ্জনক রোগও হতে পারে। 

তেলাপিয়া মাছ
তেলাপিয়া মাছ খেতে অনেকেই পছন্দ করেন। এই মাছ দামেও বেশ সস্তা হওয়ার কারণে অনেকেই বাড়িতে এই মাছ এনে খান। তবে অনেকেই জানেন না যে এই মাছে রয়েছে ক্ষতিকারক ফ্যাট। যা শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এছাড়া চিকিৎসকদের মতে, হাঁপানি বা আরথ্রাইটিস রোগ থাকলেও তেলাপিয়া মাছ না খাওয়াই ভালো।

এছাড়াও কিছু কিছু এমন মাছও রয়েছে যা খাওয়ার পর অ্যালার্জির সমস্যা হতে পারে। সেই মাছগুলি এড়িয়ে চলাই ভাল।  

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement