Advertisement

Omicron Diet: Corona লক্ষণ দেখলেই খাওয়া শুরু করুন, হাসপাতালে যেতে হবে না

Omicron Symptoms: স্বাস্থ্য বিশেষজ্ঞরা ক্রমাগত লোকেদের কাছে খাবারে এমন জিনিসগুলি অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করছেন যা রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরকে রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি দেয় এবং রোগীর দ্রুত আরোগ্য হয়। আপনিও যদি শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখতে পান, তাহলে আজ থেকেই কিছু খাবার খাওয়া শুরু করুন।

পুষ্টিকর খাবার খেলে রোগীর সুস্থতা দ্রুত হয়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Jan 2022,
  • अपडेटेड 9:10 AM IST
  • রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরকে রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি দেয়
  • পুষ্টিকর খাবার খেলে রোগীর সুস্থতা দ্রুত হয়
  • করোনার লক্ষণ দেখা মাত্রই এগুলি খেতে শুরু করে দিন

Omicron Diet: ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রতিনিয়ত মানুষকে ডায়েটে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন জিনিস অন্তর্ভুক্ত করার পরামর্শ দিচ্ছেন। রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরকে রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি দেয় এবং রোগীর দ্রুত আরোগ্য হয়। আপনিও যদি শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখতে পান, তাহলে আজ থেকেই কিছু খাবার খাওয়া শুরু করুন।

উদ্ভিদ খাদ্য - উদ্ভিদ ভিত্তিক খাবারে প্রচুর পুষ্টি থাকে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে কাজ করে। ZOE কোভিড স্টাডির বিজ্ঞানীরা বলছেন যে যারা উদ্ভিদ-ভিত্তিক খাবার গ্রহণ করেন তাদের গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা ৪০  শতাংশ কম। শুধু তাই নয়, এ ধরনের মানুষের মধ্যে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও ১০ শতাংশ কম। সবুজ শাক সবজিতে রয়েছে ভিটামিন এ, বি৬ এবং বি১২।  ফল থেকে আমরা ভিটামিন-এ এবং ভিটামিন-সি পাই। এছাড়া  বীজ প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন-ই এবং আয়রনের একটি ভাল উৎস হিসাবে বিবেচিত হয়।

 

 

প্রোটিন এবং ক্যালোরি - যদি আপনার শরীর ভাইরাসের সাথে লড়াই করার জন্য পর্যাপ্ত শক্তি জোগাড় করতে না পারে, তাহলে ক্যালোরি এবং প্রোটিনের উপর মনোযোগ দিন। প্রোটিনের জন্য, আপনি খাবারে ডিম, মাছ, টফু এবং মসুর ডালের মতো জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন। খিদে না পেলে কলা, বাদামের মাখন, বীজ এবং লেবুও খেতে পারেন। অ্যাভোকাডো, পনির, ওমলেটের মতো জিনিস থেকে শরীর পর্যাপ্ত ক্যালোরি পেতে পারে।

ফ্রোজেন ফুড - কোভিড -১৯ রিকভারির সময় অনেকেই ক্লান্তি বোধ করেন। এমতাবস্থায় শরীর সম্পূর্ণ ক্ষমতা নিয়ে ভাইরাসের সঙ্গে পাল্লা দিতে পারে না। বিশেষজ্ঞরা বলছেন, ফ্রিজে রাখা ফল ও সবজি তাজা ফল ও সবজির মতোই পুষ্টিকর। তাই করোনার সংকটের সময় বাজারে লাইনে না দাঁড়িয়ে আপনার ফ্রিজে ভালো ফল ও সবজির মজুদ রাখুন।

Advertisement

 

 

মশলা - স্বাদ এবং গন্ধের ক্ষমতা হারানো করোনার একটি সাধারণ লক্ষণ। বিশেষজ্ঞরা বলছেন যে রসুন, আদা এবং গোলমরিচের মতো জিনিসগুলি শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ায় না, তারা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে। আদা এবং রসুন উভয়ই প্রদাহরোধী বৈশিষ্ট্যে সমৃদ্ধ। একই সময়ে, মরিচ অনেক ভিটামিন ধারণ করে এবং ব্যথা উপশমকারী বৈশিষ্ট্য আছে।

অনলাইন মুদি - করোনায় আক্রান্ত হওয়ার পরে, আপনাকে কমপক্ষে ৭ দিনের জন্য আইসোলেশনে  থাকতে হবে। এদিকে, আপনি বাজারে কেনাকাটা করতেও যেতে পারবেন না। আপনি কোন বন্ধু বা আত্মীয় থেকে অনলাইনে অর্ডার করে মুদির জিনিসপত্র পেতে পারেন। এমন পরিস্থিতিতে শুধুমাত্র স্বাস্থ্যকর জিনিস খান, যাতে প্রোটিন, ফল, সবজি এবং গোটা শস্যের পরিমাণ বেশি থাকে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement