Advertisement

Overripe Banana side effects : কলার অনেক ভ্যারাইটি, কোনটা খেলে পাবেন সব থেকে বেশি উপকার ?

কলাকে ফলের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর হিসাবে ধরা হয়। পুষ্টিগুণে ভরপুর হওয়া সত্ত্বেও সব কলা কিন্তু স্বাস্থ্যের জন্য ভাল নয়। 

কলা
Aajtak Bangla
  • দিল্লি,
  • 26 Jul 2022,
  • अपडेटेड 9:00 PM IST
  • কলা স্বাস্থ্যের জন্য ভাল
  • তবে সব কলা নয়
  • জেনে নিন কোনটি খাবেন

কলাতে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ফোলেট, কার্বোহাইড্রেট এবং ট্রিপটোফেন। এই কারণেই এটিকে ফলের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর হিসাবে ধরা হয়। পুষ্টিগুণে ভরপুর হওয়া সত্ত্বেও সব কলা কিন্তু স্বাস্থ্যের জন্য ভাল নয়। 

অতিরিক্ত পাকা কলা - স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত পাকা কলা সবচেয়ে খারাপ হিসেবে বিবেচিত হয়। খোসায় বাদামী রঙ দেখে এগুলিকে সনাক্ত করা যায়। অতিরিক্ত পেকে গেলে এগুলির স্বাস্থ্যকর স্টার্চ কমতে শুরু করে এবং সেগুলি সুগারে পরিণত হয়। অতিরিক্ত পাকা কলায় চিনির পরিমাণ থাকে ১৭.৪ গ্রাম, সাধারণ হলুদ কলায় যা থাকে ১৪.৪ গ্রাম।

কম ফাইবারযুক্ত কলা - অতিরিক্ত পাকা কলায় ফাইবারের পরিমাণও কম থাকে। এর মধ্যে মাত্র ১.৯ গ্রাম ফাইবার পাওয়া যায়, যেখানে হলুদ কলায় এর পরিমাণ ৩.১ গ্রাম। এছাড়া খুব পাকা কলায় শুধু ফাইবারই কম থাকে না, তাতে ভিটামিন এ, বি৬ এবং ভিটামিন কে-ও থাকে। রক্তে গ্লুকোজের মাত্রা বাড়াতে পাকা কলা খাওয়া যেতে পারে।

হলুদ কলা - সাধারণত হলুদ রঙের কলা স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। হলুদ রঙের কলা সবুজ এবং বাদামী কলার চেয়ে নিরাপদ বলে মনে করা হয়। এগুলি শুধু খেতেই সুস্বাদু নয়, এতে সব ধরনের পুষ্টিগুণও থাকে।

সবুজ কলা - সবুজ কলা বা খুব কম পাকা কলা সবচেয়ে ভাল বলে বিবেচিত হয়। এটি খেলে দীর্ঘক্ষণ ক্ষিদে পায় না। বিশেষ করে সবুজ কলা ওজন কমানোর জন্যও সেরা বলে বিবেচিত হয়। এতে রয়েছে শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড (SCFA) যা অন্ত্রকে সুস্থ রাখে। যদিও সবুজ কলা তুলনামূলকভাবে শক্ত, তাই চাইলে সেগুলি অন্যান্য উপায়ে ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে। উদাহরণস্বরূপ, সবুজ কলার ময়দা তৈরি করে বা স্মুদি তৈরি করে খাওয়া যেতে পারে। 

Advertisement

আরও পড়ুনIRCTC-র প্যাকেজ-ট্যুরে ঘুরে আসুন আন্দামান, রইল খরচ ও দিনক্ষণ

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement