Advertisement

Oversleeping Side Effects: ৮ ঘণ্টার বেশি ঘুমোন? শরীরের মারাত্মক ক্ষতি করছেন

Oversleeping Side Effects: অধিকাংশ প্রাপ্তবয়স্কদেরই ৭ থেকে ৯ ঘণ্টা পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। পর্যাপ্ত ঘুমের কারণে মানসিক চাপ, ওজন নিয়ন্ত্রণ ও শরীরকে রোগমুক্ত রাখতে সহায়তা করে। তবে গবেষণায় দেখা গিয়েছে যে অতিরিক্ত ঘুমের ফলে একাধিক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

অতিরিক্ত ঘুমও করতে পারে শরীরের ক্ষতি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jun 2023,
  • अपडेटेड 6:02 PM IST
  • সুস্থ ও সতেজ থাকার জন্য ভাল ও পরিপূর্ণ ঘুম সকলেরই প্রয়োজন।
  • কারণ ঘুম সারাদিনের ক্লান্তি যেমন দূর করে তেমনই পরের দিনের কাজের জন্য আপনাকে এনার্জিও দেয়।
  • অধিকাংশ প্রাপ্তবয়স্কদেরই ৭ থেকে ৯ ঘণ্টা পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে।

সুস্থ ও সতেজ থাকার জন্য ভাল ও পরিপূর্ণ ঘুম সকলেরই প্রয়োজন। কারণ ঘুম সারাদিনের ক্লান্তি যেমন দূর করে তেমনই পরের দিনের কাজের জন্য আপনাকে এনার্জিও দেয়। একদিকে যেমন বলা হয় যে পর্যাপ্ত ঘুম না হলে যেসব স্বাস্থ্য সমস্যা হতে পারে তেমনি অতিরিক্ত ঘুমোলেও কিন্তু অনেক ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। 

অধিকাংশ প্রাপ্তবয়স্কদেরই ৭ থেকে ৯ ঘণ্টা পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। পর্যাপ্ত ঘুমের কারণে মানসিক চাপ, ওজন নিয়ন্ত্রণ ও শরীরকে রোগমুক্ত রাখতে সহায়তা করে। তবে গবেষণায় দেখা গিয়েছে যে অতিরিক্ত ঘুমের ফলে একাধিক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। জানুন অতিরিক্ত ঘুম আপনার শরীরের কোন কোন ক্ষতি করছে। 

টাইপ ২ ডায়াবেটিস
অতিরিক্ত ঘুম হরমোনের উপরও প্রভাব ফেলে। বিশেষ করে ইনসুলিন নিয়ন্ত্রণকারী হরমোনগুলো এর দ্বারা বেশি প্রভাবিত হয়। বেশি ক্লান্ত বোধ করার কারণে শরীরে খুব কম শক্তি থাকে, যার কারণে মানুষ সাধারণত জাঙ্ক ফুড বা উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া শুরু করে। এই সব কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। যার ফলে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 

হৃদরোগের সমস্যা
যে সব মহিলারা ৯ থেকে ১১ ঘণ্টা ঘুমোন তাঁদের ৮ ঘণ্টা ঘুমনো মহিলাদের তুলনায় ৩৮ শতাংশ করোনারি হার্ট রোগ হওয়ার ঝুঁকি রয়েছে। 

স্ট্রোক
মস্তিষ্কে যখন রক্ত না পৌঁছায় বা ব্লক হয়ে যায় তখনই স্ট্রোক হয়। গবেষণায় উঠে এসেছে যে রাতে ৯ ঘণ্টার বেশি যাঁরা ঘুমোন তাঁদের স্ট্রোক হওয়ার ঝুঁকি বেশি থাকে ৮ ঘণ্টা কম ঘুমোনো মানুষদের তুলনায়। 

বাড়ে ওজন
আট ঘণ্টা ঘুমনো মানুষদের চেয়ে ৯-১০ ঘণ্টা ঘুমনো মানুষদের মধ্যে ওজন বাড়ার সমস্যা রয়েছে। 

Advertisement

অবসাদ হতে পারে
একসময় কম ঘুমনোর কারণে মানসিক চাপ ও অবসাদ হতে পারে বলে গবেষণায় উঠে আসলেও এখন বলা হচ্ছে যে অতিরিক্ত ঘুমনো ১৫ শতাংশ মানুষগুলির মধ্যেও অবসাদ চলে আসে। স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস তৈরি করাই ভাল। 

মাথাব্যথা হয়
কিছু কিছু গবেষণা অনুসারে, সেরোটোনিন হরমোনের সাহায্যে  ঘুম নিয়ন্ত্রিত হয়। অতিরিক্ত ঘুম সেরোটোনিনের উপর নেতিবাচক প্রভাব ফেলে, নিউরোট্রান্সমিটারকেও বাধা দেয়, সেজন্য অনেকেই সকালে দেরিতে ঘুম থেকে ওঠার পরে মাথাব্যথার অভিযোগ করেন।  এছাড়া দীর্ঘ সময় ঘুমানোর পর হঠাৎ ক্ষুধা এবং তীব্র তৃষ্ণা বোধ হয়, যার কারণে মাথাব্যথা শুরু হয়।  

ক্লান্তি দেখা দেয়
বেশি ঘুমানোর পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে হতে পারে ক্লান্তি। অত্যধিক ঘুমে দেহঘড়ির স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়। অতিরিক্ত বিশ্রামের কারণে পেশী এবং স্নায়ু শক্ত হয়ে যায়। ফলে শারীরিক চাপ নিতে সমস্যা হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement