Advertisement

Pears Health Benefits : হার্ট সুস্থ রাখে, বাড়ায় হজম শক্তি; নাসপাতির অনেক গুণ

Pears Health Benefits : নাশপাতির পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই ওয়াকিবহাল নয়। এই ফলের গুণাগুণ সম্পর্কে তথ্যও কম পাওয়া যায়। তবে জানলে অবাক হবেন নাশপাতির উপকারিতা অন্য কোনও ফলের থেকে কম নয়।

নাসপাতি (ফাইল ছবি)
Aajtak Bangla
  • দিল্লি,
  • 10 Mar 2022,
  • अपडेटेड 6:26 PM IST
  • নাশপাতির পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই ওয়াকিবহাল নয়
  • তবে এর গুণাগুণ আর কোনও ফলের থেকে কম নয়
  • কী কী সুফল মেলে নাসপাতিতে আসুন জেনে নিই

নাশপাতি ফলের সঙ্গে সবাই পরিচিত। দেখতে অনেকটা সবুজ আপেলের মতো। মিষ্টি নাশপাতির খোসা পুরু থাকে। এই নাশপাতির পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই ওয়াকিবহাল নয়। এই ফলের গুণাগুণ সম্পর্কে তথ্যও কম পাওয়া যায়। তবে জানলে অবাক হবেন নাশপাতির উপকারিতা অন্য কোনও ফলের থেকে কম নয়। আসুন জেনে নিই নাশপাতির কী কী উপকারিতা। 

১. নাশপাতিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফাইবারের কারণে হজম খুব ভালো হয়। এতে থাকে পেকটিন নামক একটি উপাদান যা কোষ্ঠকাঠিন্য নিরাময়ে কাজে দেয়। 

আরও পড়ুন :  উত্তরপ্রদেশে BJP-র জয়ের পিছনে 'বুলডোজার বাবা', কে তিনি, কেন এই নামে ডাকা হয়?

 
২. নাশপাতি আয়রন সমৃদ্ধ। যা হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। যদি কেউ রক্তস্বল্পতায় ভুগে থাকেন তবে তাঁদের নাশপাতি খাওয়া উচিত। 

৩. নাশপাতিতে এমন কিছু যৌগ পাওয়া যায় যা কোলেস্টেরল কমাতে কাজ করে। কোলেস্টেরলের কারণে শরীরে বাসা বাঁধে নানা রোগ। হজমের সমস্যা বাড়ে। 

৪. নাশপাতিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন সি পাওয়া যায়। সেই কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি পাওয়া যায়। 

৫. হাড় সংক্রান্ত কোনো সমস্যা থাকলে নাশপাতি খাওয়া উপকারী। এতে বোরন নামক রাসায়নিক উপাদান রয়েছে যা ক্যালসিয়ামের মাত্রা বজায় রাখতে কার্যকর। 

আরও পড়ুন : Interview Questions : একটি দেওয়াল তৈরিতে ৮ জনের ১০ ঘণ্টা লাগে, ৪ জনের কত সময় লাগবে, জানুন উত্তর

৬. এ ছাড়াও নাশপাতি খেলে ত্বকে উজ্জ্বলতা আসে এবং একই সঙ্গে শরীরে শক্তিও যোগায়।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement