Advertisement

Prawn's Benefits: মালাইকারি হোক বা ভাপা, স্বাদের সঙ্গে বহুগুণের অধিকারী চিংড়ি

Prawn's Benefits: চিংড়ির নাম শুনলেই অনেকে বলেন এ তো মাছ নয়, জলের পোকা। তবে এই পোকা পাতে পড়লে বাঙালি আর অন্য কোনও মাছে মনোযোগ করেন না। চিংড়ির মালাইকারি, সর্ষে চিংড়ি, চিংড়ি ভাপা, লাউ চিংড়ি সহ হরেক রকম পদই রয়েছে এই চিংড়ি দিয়ে।

চিংড়ির মাছের উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jul 2024,
  • अपडेटेड 8:38 PM IST
  • চিংড়ির নাম শুনলেই অনেকে বলেন এ তো মাছ নয়, জলের পোকা।

চিংড়ির নাম শুনলেই অনেকে বলেন এ তো মাছ নয়, জলের পোকা। তবে এই পোকা পাতে পড়লে বাঙালি আর অন্য কোনও মাছে মনোযোগ করেন না। চিংড়ির মালাইকারি, সর্ষে চিংড়ি, চিংড়ি ভাপা, লাউ চিংড়ি সহ হরেক রকম পদই রয়েছে এই চিংড়ি দিয়ে। তবে অনেকেই বলে থাকেন চিংড়িতে শুধু স্বাদই রয়েছে, পুষ্টি কিছুই নেই। কিন্তু এটা একেবারেই ভুল ধারণা। চিংড়িমাছকে পোকা বললেও এই বিশেষ সুখাদ্যের উপকারিতাগুলি কিন্তু অস্বীকার করার উপায় নেই। জানুন চিংড়ি খাওয়ার ৮ উপকারিতা।

চিংড়ির উপকারিতা
১) চিংড়িতে থাকে ফ্যাট, প্রোটিন এবং মিনারেলসের একটি সুষম অনুপাত যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ভাল।

২)চিংড়িতে রয়েছে প্রচুর পরিমাণে সেলেনিয়াম যা শরীরে ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করে। অর্থাৎ ক্যানসার প্রতিরোধে চিংড়ি অত্যন্ত কার্যকরী।

৩) ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ এই খাবার হৃৎপিণ্ড ভাল রাখতে সাহায্য করে। ফ্যাটি অ্যাসিড রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং লিভারের পক্ষেও ভাল।

৪) চিংড়ি হল প্রচুর পরিমাণ ক্যালসিয়ামের উৎস।

৫) ভিটামিন-ই প্রচুর পরিমাণে পাওয়া যায় চিংড়িতে। তাই পরিমিত পরিমাণ চিংড়ি নিয়মিত খেলে ত্বক ভাল থাকে এবং ত্বকের উজ্জ্বল্য বাড়ে।

৬) চিংড়িতে রয়েছে ভিটামিন বি-১২। এই বিশেষ ভিটামিনটি স্মৃতিশক্তি প্রখর রাখতে সাহায্য করে এবং হৃৎপিণ্ড ভাল থাকে।

৭) চিংড়ি হল প্রচুর পরিমাণ প্রোটিনের উৎস আর প্রোটিন শরীরের একটি প্রয়োজনীয় উপকরণ। শরীরে যথেষ্ট পরিমাণ প্রোটিন না থাকলে যে কোন আঘাত বা ক্ষত সেরে উঠতে দেরি হয়।

৮) অন্যান্য অনেক মাছ এবং মাংসের তুলনায় চিংড়িতে ক্যালোরির পরিমাণ অনেকটা কম। তাই যাঁরা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাঁরা চিংড়ি বেশি করে খেলেও ওজন বাড়ার আশঙ্কা নেই।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement