Advertisement

Prawns Side Effects: চিংড়ির পেট থেকে এই জিনিস না সরালে হতে পারে মৃত্যুও, সাবধান

Prawns Side Effects: চিংড়ি সামুদ্রিক খাবারের রাজা। চিংড়ি এতটাই সুস্বাদু, মাংসল এবং স্বাদযুক্ত, যে ইলিশ আর চিংড়ি নিয়ে বাঙাল-ঘটির ঝগড়া লেগেই থাকে। বাঙালিরা ডাব চিংড়ি, চিংড়ির মালাইকারি, লাউ-চিংড়ি রান্না সব বাঙালির প্রিয়। তবে, কারও কারও ক্ষেত্রে চিংড়ি হতে পারে প্রাণঘাতী। যাদের মারাত্মক শেলফিশ অ্যালার্জি থাকে তাদের জন্য ঝুঁকিপূর্ণ।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Apr 2023,
  • अपडेटेड 3:35 PM IST
  • চিংড়ি সামুদ্রিক খাবারের রাজা
  • চিংড়ি এতটাই সুস্বাদু, মাংসল এবং স্বাদযুক্ত, যে ইলিশ আর চিংড়ি নিয়ে বাঙাল-ঘটির ঝগড়া লেগেই থাকে
  • অল্প পরিমাণে চিংড়ি খেলেও অ্যালার্জি বাড়তে পারে

Prawns Side Effects: চিংড়ি (Prawns) সামুদ্রিক খাবারের রাজা। চিংড়ি এতটাই সুস্বাদু, মাংসল এবং স্বাদযুক্ত, যে ইলিশ আর চিংড়ি নিয়ে বাঙাল-ঘটির ঝগড়া লেগেই থাকে। বাঙালিরা ডাব চিংড়ি, চিংড়ির মালাইকারি, লাউ-চিংড়ি রান্না সব বাঙালির প্রিয়। তবে, কারও কারও ক্ষেত্রে চিংড়ি হতে পারে প্রাণঘাতী। যাদের মারাত্মক শেলফিশ অ্যালার্জি থাকে তাদের জন্য ঝুঁকিপূর্ণ। এটি সঠিকভাবে রান্না বা পরিষ্কার না করা হলেও এটি মারাত্মক হতে পারে। চিংড়ি খাওয়ার আগে কাদের সতর্কতা অবলম্বন করতে হবে? জেনে নিন।

চিংড়ি খেয়ে অ্যালার্জি (Allergy) হলে কী করবেন?
চিংড়ির প্রতি একটি ইমিউনোলজিক্যাল প্রতিক্রিয়া যা চিংড়ি খাওয়ার কয়েক মিনিট থেকে কয়েক ঘণ্টার মধ্যে ঘটে। অল্প পরিমাণে চিংড়ি খেলেও অ্যালার্জি বাড়তে পারে। কিছু মানুষের জন্য ফুড অ্যালার্জি (Food Allergy) গুরুতর অ্যালার্জি, এমনকি অ্যানাফিল্যাক্সিস নামক একটি মারণ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

চিংড়িতে অ্যালার্জি থাকলে কী কী করবেন না?
- কোনো কিছু কেনার আগে লেবেল পড়ে দেখে নিন এই মাছের ব্যবহার হয়েছে কিনা।
- এটি খাওয়া তো বন্ধ তো করবেনই, পাশাপাশি সামুদ্রিক খাবারের মাছের বাজারেও যাওয়া উচিত নয়।
- এমন রেস্তোরাঁয় যাওয়া এড়িয়ে চলুন যেখানে এই মাছ রান্না করা হয়। এর গন্ধ খুব তীব্র।

চিংড়ির কালো শিরা ফেলে খান- এটি সাংঘাতিক
চিংড়ির কালো শিরা ফেলে খান। আপনার যদি চিংড়ি বা শেলফিশে অ্যালার্জি না থাকে, তাহলে শিরা আছে এমন রান্না করা চিংড়ি খেলে তাৎক্ষণিকভাবে কোনও অ্যালার্জির প্রতিক্রিয়া হবে না। অ্যালার্জির কারণ হতে পারে হঠাৎ ফুসকুড়ি, গলা বন্ধ হয়ে যাওয়া, শ্বাসকষ্ট হতে পারে।  কিছু ক্ষেত্রে মৃত্যুও হতে পারে।

Advertisement

কীভাবে চিংড়ি পরিষ্কার করবেন?
চিংড়ির মাথা কেটে নিন। এরপর লেজটি কেটে নিন। হাত দিয়ে চিংড়ির বাইরের খোসা ছাড়িয়ে ফেলুন। ছুরি দিয়ে আস্তে আস্তে পেটের ভিতরের এই কালো শিরাটি বের করে নিন। সবশেষে ঠান্ডা জল দিয়ে চিংড়িগুলো ধুয়ে নিন। ভালো করে ধুয়ে আলাদা করে রাখুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement