Advertisement

Prostate Cancer: প্রসাবের এই ৬ সমস্যা ক্যান্সারের সঙ্কেত, উপেক্ষা করলেই বিপদ

প্রোস্টেট ক্যান্সার পুরুষদের মধ্যে সবচেয়ে কমন নন-স্কিন ক্যান্সার। আমেরিকান সোসাইটি অফ ক্লিনিক্যাল অনকোলজি অনুসারে, এটি ক্যান্সার থেকে মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ। প্রোস্টেট ক্যান্সারও বিপজ্জনক কারণ এটি বছরের পর বছর নীরব থাকে এবং এর প্রাথমিক লক্ষণগুলি দেখা যায় না।

Prostate Cancer Symptoms
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Sep 2021,
  • अपडेटेड 10:58 AM IST
  • প্রোস্টেট ক্যান্সার উপসর্গ না দেখিয়ে বছরের পর বছর নীরব থাকে
  • প্রস্রাব সংক্রান্ত সমস্যা, যৌনতাও প্রোস্টেট ক্যান্সারের একটি সতর্ক সংকেত হতে পারে
  • এখানে প্রোস্টেট ক্যান্সারের কয়েকটি লক্ষণের কথা বলা হল


Prostate Cancer symptoms: প্রোস্টেট ক্যান্সার পুরুষদের মধ্যে সবচেয়ে কমন নন-স্কিন ক্যান্সার। আমেরিকান সোসাইটি অফ ক্লিনিক্যাল অনকোলজি অনুসারে, এটি ক্যান্সার থেকে মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ। প্রোস্টেট ক্যান্সারও বিপজ্জনক কারণ এটি বছরের পর বছর নীরব থাকে এবং এর প্রাথমিক লক্ষণগুলি দেখা যায় না। এখানে  আমরা আপনাকে প্রোস্টেট ক্যান্সারের কয়েকটি  লক্ষণের কথা বলবো যা  পুরুষদের কখনই উপেক্ষা করা উচিত নয়।

 

 

প্রস্রাবের ফ্রিকোয়েন্সি - প্রস্রাবের ফ্রিকোয়েন্সিও প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ হতে পারে, বলেছেন ক্লিভল্যান্ড ক্লিনিক অ্যাক্রন জেনারেলস ম্যাকডোয়েল ক্যান্সার ইনস্টিটিউটের অনকোলজিস্ট ডাঃ ওসি টুটু  ওভুসুর। এতে একজন ব্যক্তি ঘন ঘন প্রস্রাবের সমস্যার সম্মুখীন হতে পারেন।

প্রস্রাবের চাপ -  ডাঃ ওভুসুর মতে, প্রস্রাবের জন্য শরীরের প্রয়োজনীয় চাপ বা উদ্দীপনা স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পাবে। এই অবস্থায়, ব্যক্তির  দ্রুত টয়লেটের যাওয়া  প্রয়োজন হয়ে পড়ে।

রাতে প্রস্রাব করা - প্রোস্টেট ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি হল রাতে প্রস্রাব করার সমস্যা। রাতে প্রস্রাব করতে যাওয়ার জন্য বারবার ঘুম ভাঙার কারণে  ব্যক্তি অনেক সময় বিরক্ত হতে পারেন।

প্রস্রাবে অসুবিধা - এই অবস্থায় অনেক সময় একজন ব্যক্তি প্রস্রাবের চাপ অনুভব করেন, কিন্তু প্রস্রাব করার পর সে ব্যথা অনুভব করেন। অনেক ক্ষেত্রে, একজন ব্যক্তি অবাধে প্রস্রাব করতে অক্ষম হন এবং তাকে অনেক প্রচেষ্টা করতে হয়।

প্রস্রাব করতে বেশি সময় - একজন ব্যক্তির শরীর থেকে প্রস্রাব বের হতে বেশি সময় লাগতে পারে। ডাঃ  ওভুসু বলেন যে ধীরে ধীরে প্রস্রাবও  বিপজ্জনক। এটি প্রোস্টেটে অসুবিধার প্রাথমিক লক্ষণ হতে পারে।

Advertisement

প্রস্রাবে রক্ত - প্রস্রাবে রক্তও প্রোস্টেট ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। এটি অন্যান্য অনেক কারণেও হতে পারে। প্রস্রাবে রক্ত ​​পড়ার সাথে সাথে আমাদের অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

ইরেকশনে পরিবর্তন - প্রোস্টেট ক্যান্সার ফাউন্ডেশনের মতে, এতে একজন মানুষকে ইরেকশন  সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হতে পারে। এছাড়াও, বীর্যপাত হওয়া তরলের পরিমাণ হ্রাস পেতে পারে এবং বেদনাদায়ক বীর্যপাতের মুখোমুখি হতে হতে পারেন।

নিতম্বের হাড়ে  ব্যথা - নিতম্বের হাড়ের ব্যথাও প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকির লক্ষণ হতে পারে। এর ব্যথা নিতম্ব বা কাছাকাছি হাড় পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement