Advertisement

Pumpkin Seeds Benefits : ডায়াবেটিস কন্ট্রোল করে কুমড়োর বীজ, টেনশনও দূর করে, এক কথায় মহৌষধ

কুমড়ো খেলেও এর বীজ প্রায় সকলেই ফেলে দেন। কিন্তু আপনি যদি কুমড়োর বীজের উপকারিতা (Pumpkin Seeds Benefits) জানেন, তাহলে আর তা ফেলবেন না। চলুন এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক কুমড়োর বীজের উপকার। 

কুমড়ো
Aajtak Bangla
  • দিল্লি,
  • 08 Sep 2022,
  • अपडेटेड 3:41 PM IST
  • কুমড়োর বীজের প্রচুর উপকার
  • বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা
  • দেয় পর্যাপ্ত ঘুম

কুমড়ো (Pumpkin) এমন একটি সবজি যা শুধু ভারতেই নয়, গোটা বিশ্বেই খাওয়া হয়। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্যও সমান উপকারী। এটি রান্না করা সহজ, আবার হজমও তাড়াতাড়ি হয়। তবে কুমড়ো খেলেও এর বীজ প্রায় সকলেই ফেলে দেন। কিন্তু আপনি যদি কুমড়োর বীজের উপকারিতা (Pumpkin Seeds Benefits) জানেন, তাহলে আর তা ফেলবেন না। চলুন এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক কুমড়োর বীজের উপকার। 

১. টেনশন চলে যাবে 
বর্তমানে মানুষের কাজ, সঙ্গে পারিবারিক ও আর্থিক চাপ অনেকটাই বেডেছে। আর সেই সঙ্গেই বেড়েছে টেনশন ও ডিপ্রেশন। আর মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্যই কুমড়োর বীজ বিশেষভাবে উপকারী। এতে থাকে ম্যাগনেসিয়াম, যা মনকে শান্ত রাখতে সাহায্য করে। এছাড়া কুমড়োর বীজে থাকা জিঙ্ক এবং ভিটামিন বি-এর মাধ্যমেও টেনশন দূর করা যায়।

২. আরামদায়ক ঘুম
অনেকেই নিদ্রাহীনতা বা কম ঘুমের সমস্যায় ভোগেন। প্রচুর চেষ্টা করেও পর্যাপ্ত ঘুম হয় না অনেকের। এহেন অনিদ্রার সমস্যা থেকে মুক্তি দিতে পারে কুমড়োর বীজ। এটি সেবনে অনিদ্রা দূর হয়।

৩. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
করোনাকালের পর থেকে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর বিশেষ করে জোর দেওয়া হচ্ছে, যাতে এই সংক্রমণ থেকে মানুষ নিজেকে রক্ষা করতে পারেন। কুমড়োর বীজে যে ভিটামিন ই পাওয়া যায় তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪. ডায়াবেটিসে উপকারী
যাঁরা ডায়াবেটিসে ভুগছেন তাঁরা কুমড়োর বীজ খেতে পারেন। কারণ এতে প্রচুর পরিমাণে রয়েছে ফাইবার, যা টাইপ ২ ডায়াবেটিসের উপশমে কার্যকরী। কুমড়োর বীজগুলিতে ভিটামিন সি পাওয়া যায়, যা ডায়াবেটিসের একটি ওষুধ। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। 

আরও পড়ুন'কেষ্টকে বীরের সম্মান দিয়ে জেল থেকে বের করে আনবেন,' বললেন মমতা

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement