Advertisement

Health Benefits of Eating Puti Fish: হাড় মজবুত করে, হার্ট-চোখ ভাল রাখে; পুঁটি মাছের গুণ জানলে অবাক হবেন

পুঁটি মাছ থেলে আমাদের শরীরে যাবতীয় ভিটামিনের ঘাটতি পূরণ হতে পারে। ১০০ গ্রাম পুঁটি মাছে আছে ১০৬ ক্যালরি শক্তি। পুঁটি মাছ দাঁত ও হাড়ের গঠনে সাহায্য করে।

পুঁটি মাছ খাওয়ার উপকারিতা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Apr 2023,
  • अपडेटेड 7:25 AM IST
  • চিকিৎসকরা অনেক সময়েই আমাদের ছোট মাছ খাওয়ার পরামর্শ দেন
  • ছোট মাছের মধ্যে পুঁটি মাছ হল অন্যতম

চিকিৎসকরা অনেক সময়েই আমাদের ছোট মাছ খাওয়ার পরামর্শ দেন।   মৌরলা, ফলুই, কাচকি, ট্যাংরা, পুঁটি, সরপুঁটি, কাজলি এসবই হল ছোট মাছ। ছোট মাছের মধ্যে পুঁটি মাছ হল অন্যতম পুষ্টিগুণযুক্ত মাছ। পুঁটি মাছে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। তাই সপ্তাহে একদিন পুঁটি মাছ খেলে দারুণ উপকার মেলে।

পুঁটি মাছ থেলে আমাদের শরীরে যাবতীয় ভিটামিনের ঘাটতি পূরণ হতে পারে। ১০০ গ্রাম পুঁটি মাছে আছে ১০৬ ক্যালরি শক্তি। পুঁটি মাছ দাঁত ও হাড়ের গঠনে সাহায্য করে। এছাড়াও, ছোট মাছ হওয়ায় এতে রয়েছে আনস্যাচুরেটেড ফ্যাট। যা হার্টকে ভাল রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: Foods To Eat In Heatwave: তাপপ্রবাহের আশঙ্কা রাজ্যে, শরীর ঠান্ডা রাখতে রোজ খান এসব

পুঁটি মাছের উপকারিতা:

হাড় মজবুত রাখে

আমরা যদি নিয়মিত ছোট্ট পুঁটি মাছ খায়, তাহলে আমাদের যাবতীয় সমস্যা দূর করে সাহায্য করে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস। যার ফলে আমাদের শরীরে হাড় মজবুত হয়।

দৃষ্টিশক্তি উন্নত হয়

পুঁটি মাছ খেলে চোখের অনেক উপকার হয়। চোখের সমস্যা দূরীকরণে সাহায্য করে থাকে পুঁটি মাছ। দৃষ্টিশক্তিও উন্নতি হয়।

প্রোটিনের খনি

পুঁটি মাছ প্রোটিনে ভরপুর। শরীরের প্রোটিনের অভাব দেখা দিলে সস্তায় পুঁটি মাছ খেতে পারেন। এটি শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করে দেবে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন বি কমপ্লেক্স ও খনিজ। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

রোগ জ্বালা থেকে দূরে থাকার জন্য শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই গুরুত্বপূর্ণ। শরীরে যদি ইমিউনিটি ক্ষমতা বেশি থাকে তাহলে আমাদের শরীরে কোনও রোগ সহজে বাসা বাধতে পারে না। আমাদের শরীরের ইমিউনিটি ক্ষমতা বাড়িয়ে তুলতে সবথেকে বড় ভূমিকা রাখে পুঁটি মাছ।

Advertisement

হার্ট ভাল রাখে

পুঁটি মাছে প্রোটিনের পরিমাণ বেশি এবং ক্যালোরি কম, যা যারা ওজন কমাতে বা স্বাস্থ্যকর ওজন বজায় রাখার চেষ্টা করছেন তাঁদের জন্য এটি একটি স্বাস্থ্যকর পছন্দ। এছাড়াও ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস, যা হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement