Advertisement

Ramadan Food: নাম ডালিম কিন্তু আসলে হালিম, জেনে নিন রেসিপি

হালিমের মশলা উপকরণ: এলাচি ৮টি, দারুচিনি ৩ টুকরা, লবঙ্গ ৫টি, বড় কালো এলাচি ১টি, তেজপাতা ৪টি, আস্ত জিরে ১ টেবিল চামচ, আস্ত ধনে দেড় টেবিল চামচ, কালোজিরে ১ চা-চামচ, শাহি জিরা ১ চা-চামচ, আস্ত শর্ষে ১ চা-চামচ, মৌরি ১ চা-চামচ, আস্ত শুকনো লঙ্কা ১০টি, গোলমরিচ ১ চা-চামচ, জায়ফল ১টি, জয়ত্রী দেড় চা-চামচ, কাবাব চিনি ৫টি।  প্রণালি: সব একসঙ্গে তাওয়ায় হালকা নেড়েচেড়ে গ্রাইন্ডারে গুঁড়ো করে ১ টেবিল চামচ বিট নুন মিশিয়ে কাচের বয়ামে ভরে রাখুন।

সংগৃহীত ছবি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Mar 2023,
  • अपडेटेड 5:07 PM IST
  • হালিমের মশলা উপকরণ: এলাচি ৮টি, দারুচিনি ৩ টুকরা, লবঙ্গ ৫টি, বড় কালো এলাচি ১টি, তেজপাতা ৪টি, আস্ত জিরে ১ টেবিল চামচ, আস্ত ধনে দেড় টেবিল চামচ, কালোজিরে ১ চা-চামচ, শাহি জিরা ১ চা-চামচ,
  • আস্ত শর্ষে ১ চা-চামচ, মৌরি ১ চা-চামচ, আস্ত শুকনো লঙ্কা ১০টি, গোলমরিচ ১ চা-চামচ, জায়ফল ১টি, জয়ত্রী দেড় চা-চামচ, কাবাব চিনি ৫টি। 

ডালিম (হালিম)
হালিমের মশলা উপকরণ: এলাচি ৮টি, দারুচিনি ৩ টুকরা, লবঙ্গ ৫টি, বড় কালো এলাচি ১টি, তেজপাতা ৪টি, আস্ত জিরে ১ টেবিল চামচ, আস্ত ধনে দেড় টেবিল চামচ, কালোজিরে ১ চা-চামচ, শাহি জিরা ১ চা-চামচ, আস্ত শর্ষে ১ চা-চামচ, মৌরি ১ চা-চামচ, আস্ত শুকনো লঙ্কা ১০টি, গোলমরিচ ১ চা-চামচ, জায়ফল ১টি, জয়ত্রী দেড় চা-চামচ, কাবাব চিনি ৫টি। 
প্রণালি: সব একসঙ্গে তাওয়ায় হালকা নেড়েচেড়ে গ্রাইন্ডারে গুঁড়ো করে ১ টেবিল চামচ বিট নুন মিশিয়ে কাচের বয়ামে ভরে রাখুন।

হালিম উপকরণ: খাসির হাড় ছাড়া মাংস ২ কেজি, খাসির পায়া ১২ পিস, মুগ ডাল সিকি কাপ, মসুর ডাল সিকি কাপ, বুটের ডাল সিকি কাপ, খেসারি ডাল ২ টেবিল চামচ, মাষকলাই ডাল সিকি কাপ, পোলাও চাল সিকি কাপ, গমের গুঁড়া আধা কাপ, লঙ্কাগুঁড়ো ১ চা-চামচ, হলুদগুঁড়ো ১ চা-চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, পেঁয়াজবাটা সিকি কাপ, জিরাবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, টক দই সিকি কাপ, পেঁয়াজ বেরেস্তা ২ কাপ, তৈরি করা হালিমের মসলা ২ টেবিল চামচ, ঘন তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ, আদা ও পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, ঘি সিকি কাপ (বাগারের জন্য), তেল আধা কাপ (রান্নার জন্য), লবণ স্বাদমতো, সাজানোর জন্য আরও লাগবে ধনেপাতা, কাঁচা লঙ্কাকুচি, পুদিনাকুচি, লেবুর টুকরো। 

প্রণালি: প্রথমে খাসির পায়া ধুয়ে পরিষ্কার করে সামান্য লবণ, আদাবাটা, রসুনবাটা ও হলুদগুঁড়া দিয়ে বেশি করে জলে অল্প আঁচে নরম করে সেদ্ধ করে স্টক করে নিন। মাসকলাই ও মুগ ডাল হালকা ভেজে নিন। এবার সব ডাল ও চাল একসঙ্গে মিশিয়ে ৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। গমের গুঁড়ো আলাদা বাটিতে গরম জলে ভিজিয়ে রাখুন। এবার বড় হাঁড়িতে তেল দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা লবণ দিয়ে ভুনে নিন। টক দই দিয়ে মশলা আরেকটু ভুনে খাসির মাংস দিয়ে রান্না করুন। পেঁয়াজের বেরেস্তা ও এক টেবিল চামচ হালিমের মসলা দিয়ে দিন। মাংস তুলতুলে নরম হয়ে গেলে ঘুঁটে নিন।

Advertisement

অন্য হাঁড়িতে চাল, ডাল, গম, লবণ, পানি দিয়ে সেদ্ধ করে নিন। আস্ত কিছু কাঁচা লঙ্কা দিয়ে দিন। সেদ্ধ হয়ে গেলে ডাল ঘুঁটনি অথবা হ্যান্ড ব্লেন্ডারে ঘুঁটে মিক্সড করুন। এবার পায়া সেদ্ধ করা স্টক ও মাংস মিক্সড করে নিন। এরপর ১ টেবিল চামচ হালিমের মসলা ও তেঁতুলের ক্বাথ মিশিয়ে নিন। অন্য একটি প্যানে ঘি গরম করে পেঁয়াজ ও আদাকুচি ভেজে হালিমের বাগার দিয়ে নামিয়ে নিন। আদাকুচি, পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা ও পুদিনাকুচি ওপরে ছড়িয়ে গরম-গরম পরিবেশন করুন।

আরও পড়ুন-দাম্পত্যের প্রধান পাঁচ ধরন, আপনারা কোন ধরনের? জানুন

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement