Advertisement

Red Wine Benefits: রেড ওয়াইনে এক চুমুকেই আজীবন থাকবে যৌবন, জানুন আরও ৭ উপকারিতা

Red Wine Benefits: মদ্যপান স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। তবে ওয়াইন খেলে নাকি শরীর-স্বাস্থ্য বেশ ভাল থাকে বলে অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞই মনে করে থাকেন। রোজ একটা করে আপেল খেলে যেমন রোগ-ভোগ দূরে থাকবে তেমনই প্রতিদিন এক গ্লাস ওয়াইনে চুমুক দিলেও শরীর ভাল থাকবে।

রেড ওয়াইনের উপকার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Jul 2023,
  • अपडेटेड 5:20 PM IST
  • মদ্যপান স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। তবে ওয়াইন খেলে নাকি শরীর-স্বাস্থ্য বেশ ভাল থাকে বলে অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞই মনে করে থাকেন।

মদ্যপান স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। তবে ওয়াইন খেলে নাকি শরীর-স্বাস্থ্য বেশ ভাল থাকে বলে অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞই মনে করে থাকেন। রোজ একটা করে আপেল খেলে যেমন রোগ-ভোগ দূরে থাকবে তেমনই প্রতিদিন এক গ্লাস ওয়াইনে চুমুক দিলেও শরীর ভাল থাকবে। কিন্তু রোজ এক গ্লাস ওয়াইন পানের অনেক গুণ রয়েছে। প্রাচীন কাল থেকেই রেড ওয়াইন জনপ্রিয়। এখন ভারতেও অনেকেই রয়েছেন যারা রীতিমত রেড ওয়াইনের ভক্ত। স্বাদের জন্য এটি বিখ্যাত। কিন্তু আপনি জানেন কি রেড ওয়াইনে চুমুক দিয়েও স্বাস্থ্য উন্নত করা যায় ? রেড ওয়াইন পানের কতগুলি স্বাস্থ্যসম্মত দিকও রয়েছে।

হৃদরোগের ঝুঁকি কমায়
রেড ওয়াইনে পলিফেনল নামে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা হৃদপিণ্ডের রক্তনাীর আস্তরণ রক্ষা করতে পারে। এটি ধমনীতে প্লেক জমা হতে দেয় না রক্তের চাপ কমিয়ে রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
রেড ওয়াইনে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যেমন- রেসভেরাট্রল যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে জ্বালা কমায়। সংক্রমণ রুখতে সাহায্য।

ক্যান্সার প্রতিরোধ করে
রেড ওয়াইন পিস্যাটানল নামক একটি যৌগ থাকে যা চর্বির কোষ গঠন প্রতিরোধ করে। এটি ওজন কমাতে সাহায্য করে।

ত্বকের স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ
রেড ওয়াইন ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। এটিতে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে দেয়। অকাল বার্ধক্য রোধ করতে পারে। ব্রণ কমাতে পারে। সামগ্রিক ত্বকের গঠন ভাল করে।

মানসিক স্বাস্থ্য
রেড ওয়াইনে রেসভেরাট্রল মস্তিষ্কে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এটি স্মৃতিশক্তি তাজা রাখতে সাহায্য করে। মেজাজ উন্নত করে। রেড ওয়াইনের ব্যবহার পারকিনসন ও আলঝাইমারের মনে স্নায়ুরোগীরা নিয়মিত করলে উপকার পাবেন।

ডায়াবেটিসের ঝুঁকি কমায়
রেড ওয়াইন ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পারে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। টাইপ ২ ডায়াবেটিষ হওয়ার সম্ভাবনা হ্রাস করতে পারে।

Advertisement

আয়ু বৃদ্ধি
রেড ওয়াইনের এই স্বাস্থ্য উপকারিতা দীর্ঘায়ু হতে সাহয্য করে। মাঝারি মাত্রায় রেড ওয়াইন নিয়মিত পান করলে দীর্ঘ জীবন লাভ করা যায়।

এটি খেয়াল রাখতে হবে যে মাঝারি মাত্রার রেড ওয়াইন পান করা জরুরি। অত্যাধিক অ্যালকোহল পান করলে স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব পড়ে। সাধারণত মহিলারা প্রতিদিন এক পেড রেড ওয়াইন পান করতে পারে। আর পুরুষরা দিনে দুই পেগ রেড ওয়াইন পান করলে সুস্থ থাকবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement