Advertisement

খাবারের সঙ্গে নিয়মিত Wine, কমাবে টাইপ-২ ডায়বেটিসের ঝুঁকি, গবেষণায় মিলল তথ্য

খাবারের সঙ্গে নিয়মিত Wine সেবন করলে কমবে টাইপ-২ ডায়বেটিসের ঝুঁকি। বিশেষজ্ঞ গবেষণায় মিলল চাঞ্চল্যকরা তথ্য। পরিমিত মদ্যপানে জোর।

ওয়াইন কমাবে মদ্যপানের ঝুঁকি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 06 Mar 2022,
  • अपडेटेड 7:02 AM IST
  • খাবারের সঙ্গে নিয়মিত Wine
  • কমাবে টাইপ-২ ডায়বেটিসের ঝুঁকি
  • গবেষণার রিপোর্টে প্রকাশ নতুন তথ্য

ডায়াবেটিসের সমস্যা অত্যন্ত সাধারণ হয়ে গিয়েছে পৃথিবীজুড়ে। বেশিরভাগ লোক ডায়াবেটিসের সমস্যার মুখোমুখি হচ্ছেন। ডায়াবেটিস হওয়ার পর ব্লাড সুগার লেভেল কন্ট্রোল করা মুশকিল কাজ। এর মধ্যেই ডায়াবেটিসের রোগীদের খাওয়া-দাওয়ার সঙ্গে জড়িত বেশকিছু পরামর্শদান বিধি নিষেধ মাথায় রাখতে হবে। সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছে। যাতে খাবারের সঙ্গে ওয়াইন পান করলে টাইপ টু ডায়াবেটিসের সমস্যা কম হতে পারে। অ্যালকোহল ইনটেক এবং ডায়াবেটিস নিয়ে করা এই সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যদি আপনার ড্রিঙ্ক করার মন চায় তাহলে বিয়ার অথবা মদের বোতলে খাওয়ার সময় ওয়াইন সেবন করতে পারেন।

কীভাবে মদ্যপান করছেন সেটা দেখতে হবে

এর আগে গবেষকরা মনে করছিলেন যে কখনও কখনও মদ্যপান করলে, বা যারা একেবারেই মদ্যপান করেন না। তাদের চেয়ে সীমিত মাত্রায় ওয়াইন যারা পান করেন তাদের টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কম থাকে। কিন্তু সম্প্রতি সামনে এসেছে, যে ডায়াবেটিসের রিস্ক, এর উপরে নির্ভর করে যে আপনি কীভাবে মদ্যপান করছেন।

স্টাডি রিপোর্ট

বিয়ার এবং লিকার পান যারা করেন তাদের টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বেশি থাকে, স্টাডির জন্য বিশেষজ্ঞরা বিশ্বজুড়ে প্রায় ৩ লক্ষ ১২ হাজার ৪০০ বয়স্ক মানুষের ডেটা জোগাড় করেন এবং তাদের ওপর সমীক্ষা চালান। এর মধ্যে তাঁরা ছিলেন, যাঁরা করেন তাঁদের ডায়াবেটিস হৃদরোগ ক্যান্সারের মতো কোনও রকম রোগ ছিল না। অন্যদিকে যারা এই ধরনের রোগের সঙ্গে এই রোগের কারণে মদ্যপান ছেড়ে দিয়েছেন অথবা গর্ভবতী মহিলা তাদের এই সমীক্ষায় শামিল করা হয়নি। সমস্ত লোকেরা যাদের বয়স ৫৬ বছর। এদের মধ্যে অনেক মহিলাও রয়েছেন।

ওয়াইন পানকারীদের মধ্যে ঝুঁকি কমেছে

বিশেষজ্ঞরা খোঁজ করার চেষ্টা করছিলেন যে, এর আগের পরীক্ষা সামনে আসা রিপোর্টে বেশি মাত্রায় মদ্যপান গ্লুকোজ মেটাবলিজম এর ওপর ইতিবাচক প্রভাব পড়ে। যার মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি অনেক কম করা সম্ভব। এছাড়া বিশেষজ্ঞরা এটাও দেখছিলেন যে কোনও সময়ে মদ্যপান করলে সবচেয়ে ভালো প্রভাব পড়ে। ১১ বছরে ৮ হাজার ৬০০ লোকের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে যারা মদ্যপান করেছে তাঁদের ২.৫ শতাংশ টাইপ টু ডায়বেটিস বেড়েছে বলে পাওয়া যায়। অন্যদিকে খাওয়ার সঙ্গে ওয়াইন পান করলে লোকের মধ্যে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি ১৪ শতাংশ কমে গিয়েছে বলে পাওয়া গিয়েছে।

Advertisement

কখন, কোন খাবারের সঙ্গে খাবেন?

স্টাডি রিপোর্টে এটি বলা হয়নি যে কতটা পরিমাণ মদ্যপান করা উচিত। শুধু এ বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে সীমিত মাত্রায় মদ্যপান সেবন করলে তা লাভজনক হবে। রিপোর্টে বলা হয়েছে যে পুরুষ একদিনে শুধু দুটি ড্রিঙ্ক এবং মহিলারা শুধু একটি ড্রিংক নিলে শরীরের পক্ষে ভালো। সঙ্গে অবশ্য এটাও জানানো হয়নি কি ধরনের খাবারের সঙ্গে বা কোন সময় খবরের সঙ্গে এটি পান করা উচিত।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement