Advertisement

Relationship Tips: গভীর ভালোবাসার পর মহিলাদের মন ভার হয়ে ওঠে, এই ৮ কারণেই উদ্বেগ

অনেক নারী-পুরুষই কাছাকাছি আসার পর নেতিবাচক অনুভূতি পান। মন উদাস হয়ে ওঠে। ঘিরে ধরে উদ্বেগ এবং অস্থিরতা। কেন জানেন? 

Relationship Tips। রিলেশনশিপ টিপস।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 24 Jun 2023,
  • अपडेटेड 2:03 PM IST
  • মহিলারা কেন ভালোবাসার পর উদ্বেগে চলে যান?
  • রইল ৮ কারণ।

ভালোবাসা মন ভালো করে। গভীর ভালোবাসার পর মন শান্ত হয়। দূর হয় সমস্ত উদ্বেগ ও চাপ। এখন জীবন দ্রুতগতির। সারাক্ষণ ব্যস্ততা। বাড়ছে মানসিক চাপ ও বিবিধ সমস্যা। নারী-পুরুষের গভীর সম্পর্ক মনকে প্রফুল্ল করে। ঝরঝরে হয়ে ওঠে।  তবে অনেক নারী-পুরুষই কাছাকাছি আসার পর নেতিবাচক অনুভূতি পান। মন উদাস হয়ে ওঠে। ঘিরে ধরে উদ্বেগ এবং অস্থিরতা। কেন জানেন? 

ভালোবাসার পর এই নেতিবাচক ভাবনাকে বলে পোস্ট-কোইটাল ডিসফোরিয়া। গাইনোকোলজিস্ট এবং প্রসূতি বিশেষজ্ঞের মতে,পুরুষ এবং মহিলা উভয়ই পোস্ট-কোইটাল ডিসফোরিয়া অনুভব করতে পারেন। এক্ষেত্রে দম্পতিরা অস্বস্তি বোধ করে। মনের মানুষের সঙ্গে সময় কাটিয়ে তৃপ্তি পেলেও এই ধরনের সমস্যা হতে পারে। এক্ষেত্রে নারী ও পুরুষদের দুজনের এই মানসিক সমস্যা হয়। বিশেষজ্ঞরা এনিয়ে বলছেন,পোস্ট-কোইটাল ডিসফোরিয়ার কয়েকটি কারণ রয়েছে। এই কারণগুলির জন্যই নারী ও পুরুষ ভালোবাসার আনন্দ পেয়েও অবসাদে চলে যেতে পারে। 

কেন নেতিবাচক ভাবনা আসে? 

১। শারীরিক নির্যাতনের ইতিহাস- ছোটবেলায় বা অতীতে শারীরিক নির্যাতনের কোনও ইতিহাস থাকলে অস্বস্তি বোধ হয়। সেই মুহূর্তে ফিরে আসে। তখন মানসিক সমস্যা শুরু হয়।  
 
২। উদ্বেগ এবং মানসিক চাপ- অফিস, সংসারের নানা চাপ থাকলেও নারী ও পুরুষ অস্বস্তি অনুভব করে পারে। প্রাথমিকভাবে ভালো লাগলেও গোটা ঘটনা শেষ হতেই উদ্বেগ ফিরে আসে। তখন মন হয়ে ওঠে ভারাক্রান্ত। 

৩। হরমোনের ওঠানামা- হরমোন ওঠানামা বেশি করে মহিলাদের। সে কারণে তাঁরা উদ্বেগে চলে যেতে পারেন।    
   
৪। নিজের গঠন- অনেকেই নিজেকে কেমন দেখতে তা নিয়ে আত্মবিশ্বাসের অভাবে ভোগেন। ভাবেন পার্টনারের হয়তো তাঁকে ভালো লাগেনি। বা পার্টনারের কোনও মন্তব্য ভালো লাগেনি। তখন অবসাদ চলে আসে। মন বিষণ্ণ হয়ে ওঠে।    
 
৫। যা ভেবেছিলেন যা হল- অনেকের নানা প্রত্যাশা থাকে। কিন্তু বাস্তবে তা পূরণ হয় না। আশাহত হন। তখন মন উদাস হয়ে ওঠে। 

Advertisement

৬। আত্মদংশন- ভালোবাসা যত গভীরে যায় তত নারী-পুরুষ নানা কথা বলে,বিভিন্ন ভঙ্গিমায় নিজেদের প্রকাশ করে। সেই সব কথা রুচিশীল হয় না। পরে তা মনে পড়লে মনে হয়, এসব কী করলাম! আত্মদংশন হয়।  

৭। সঙ্গীকে বিশ্বাস- ভালোবাসার মূল ভিত্তি পারস্পরিক বিশ্বাস। সেই বিশ্বাস যদি কোনও কারণে নড়ে যায়। সেই সময় এমন কিছু 'আবিষ্কৃত' হল যা আগে জানতেন না কেউ। অথবা পরস্পরের থেকে লুকিয়েছিলেন। তখন মন ভারাক্রান্ত হয়ে ওঠে। 

৮। ভবিষ্যৎ ভাবনা- ভবিষ্যতে এই সম্পর্কের দিশা কী, ঠিক করলাম তো! এমন নানা প্রশ্ন মনকে ভারাক্রান্ত করে তোলে।    
   
কীভাবে দুশ্চিন্তা কাটাবেন? 

১। ধীরে শ্বাস-প্রশ্বাস নিয়ে মনকে শান্ত করুন।
২। অন্য কিছুতে মনোযোগ দিন।
৩। নিজেকে বলুন 'আমি খুশি।'
৪। পার্টনারের সঙ্গে কথা বলুন। 

পোস্ট-কোইটাল ডিসফোরিয়ার জন্য কারও সাহায্য চাইতে দ্বিধা থাকা উচিত নয়। ধ্যান এবং যোগব্যায়াম করে নিজের মনকে নিয়ন্ত্রণ করুন। ভালোবাসাকে স্বাভাবিক প্রবৃত্তি ধরে জীবনে এগিয়ে যান। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement