Advertisement

Sachin Tendulkar Tennis Elbow: টেনিস এলবো সচিনকে ভুগিয়েছিল, আপনাকেও ভোগাতে পারে, কীভাবে মুক্তি?

টেনিস এলবোর (Tennis Elbow) সমস্যায় ভুগতে হচ্ছে অনেককেই। ঘাড়, পিঠ কোমড়েও ব্যথার সমস্যায় ভুগতে হচ্ছে অনেককে। দীর্ঘ সময় অফিসে একভাবে বসে থাকা, বা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কাজ করার ফলে সমস্যা বাড়ছে। টেনিস এলবোর সমস্যা ভুগিয়েছিল ভারতের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান সচিন তেন্ডুলকরকেও (Sachin Tendulkar)। ২০০৪ সালে অস্ট্রেলিয়া সফরে ধরা পড়ে তাঁর এই অসুখ।

টেনিস এলবোর সমস্যায় ভুগেছিলেন সচিন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Mar 2023,
  • अपडेटेड 12:59 PM IST
  • টেনিস এলবো নিয়ে সমস্যায় পড়েছিলেন সচিন
  • কীভাবে মুক্তি পান তিনি?

টেনিস এলবোর (Tennis Elbow) সমস্যায় ভুগতে হচ্ছে অনেককেই। ঘাড়, পিঠ কোমড়েও ব্যথার সমস্যায় ভুগতে হচ্ছে অনেককে। দীর্ঘ সময় অফিসে একভাবে বসে থাকা, বা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কাজ করার ফলে সমস্যা বাড়ছে। টেনিস এলবোর সমস্যা ভুগিয়েছিল ভারতের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান সচিন তেন্ডুলকরকেও (Sachin Tendulkar)। ২০০৪ সালে অস্ট্রেলিয়া সফরে ধরা পড়ে তাঁর এই অসুখ। ফলে বহুদিন মাঠের বাইরে থাকতে হয়েছিল সচিনকে। টেনিস এলবোর সমস্যা হলে কোনও কাজই করা যায় না। কনুই থেকে খুব ব্যথা হয়। কীভাবে এই সমস্যা থেকে সেরে উঠেছিলেন সচিন? রেস্ট নিতে হয়। ব্যায়াম করতে হবে। তাতেও না কমলে সার্জারি করতে হতে পারে। শুধু সচিন নন, এই সমস্যায় পড়তে পারেন আপনিও।   

টেনিস এলবোর লক্ষণ কী?

প্রথম লক্ষণই (Tennis Elbow Symptoms) হল ব্যথা। কনুই থেকে কবজি বা হাতের সামনের দিকে অসহ্য যন্ত্রণা হয়। ব্যথা এতটাই বেশি হয় যে, কোনও কিছু ধরতে গেলে সমস্যায় পড়তে হয়। এমনকি দরজা খুলতেও সমস্যায় পড়তে হতে পারে। হাতে কিছু চেপে ধরে রাখা যায় না। এমন সমস্যা হলেই ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরী। নয়ত এই সমস্যা আরও বাড়তে পারে। নানা ধরনের পেইনকিলার খেলে সমস্যা থেকে কিছুটা আরাম পাওয়া যায়। তবে তা খেতে হবে ডাক্তারের পরামর্শ মেনেই। 

আরও পড়ুন: কীভাবে কপিল দেব ডায়াবেটিস মুক্ত হয়েছিলেন? রইল...

কাদের এই রোগ হতে পারে?
টেনিস এলবো যে শুধুই ক্রিকেটার বা খেলোয়াড়দের হতে পারে এমনটা একেবারেই নয়। যে কোনও মানুষই এই রোগে আক্রান্ত হতে পারেন। বিভিন্ন খেলা ছাড়াও কাঠের কাজ করা বা জলের পাইপের কাজ করা প্লাম্বাররা এই রোগে আক্রান্ত হতে পারেন। সমস্ত কিছু মেনে চললে তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।   

Advertisement

হুক শট খেলা বন্ধ করে দিতে হয়েছিল সচিনকে
নিজের ওজন অনেকটা কমাতে হয়েছিল সচিনকে। পাশাপাশি বড় শট মারতে গিয়ে সমস্যা হচ্ছিল। এমনকি পুলও মারা বন্ধ করতে হয়েছিল তাঁকে। ব্যাটের ওজন কমাতে বলেন ডাক্তাররা। সেই মত কমানো হয় ওজন। এরপরেই কিছুটা সমস্যা কাটিয়ে ওঠেন ক্রিকেটের ঈশ্বর।

আরও পড়ুন: ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছিলেন বিরাটও! কীভাবে হলেন সুস্থ?

সার্জারি ছাড়াও সেরে ওঠা যায় 
অনেকেই ভুল ভঙ্গিমায় দাঁড়াই বা বসি। ফলে ঘাড়ে বা পিঠে অনেকক্ষণ চাপ পড়ে। এ ব্যাপারে সতর্ক না হলে সমস্যা বাড়তে পারে। প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে।

একটানা দীর্ঘসময় অফিসে বসে যাদের কাজ করতে হয়, তাদের ক্ষেত্রে ১ ঘণ্টা পর পর অন্তত ২-৩ মিনিটের জন্য ‘ব্রেক’ নিয়ে একটু হেঁটে আসার চেষ্টা করুন। চিকিৎসকরা জানাচ্ছেন, ২ ঘণ্টা একটানা বসে থাকলে শরীরের ফ্যাট ঝরানোর ত্রে কার্যকরী উৎসেচকের ক্ষরণ প্রায় ৯০ শতাংশ পর্যন্ত কমে যায়। একটানা ৪ ঘণ্টা বসে থাকলে, কমে যায় রক্তে ইনসুলিনের মাত্রাও। তাই বিশেষজ্ঞদের মতে, ঘণ্টার পর ঘণ্টা একটানা বসে থাকলে শুধু ঘাড়, পিঠ বা কোমড়েই ব্যথা বাড়বে না, বাড়বে ডায়াবেটিস বা হার্টের নানা সমস্যাও।

শোওয়ার সময় বালিশের উচ্চতা খেয়াল রাখা জরুরি। বালিশের উচ্চতা সঠিক না হলে, বালিশ খুব নরম বা খুব শক্ত হলে ঘাড়ে, পিঠে ব্যথা হতে পারে। খেয়াল রাখবেন, বালিশের উচ্চতা এমন হওয়া উচিত, যাতে ঘাড় আর কাঁধ না বেঁকিয়ে পিঠ মোটামুটি সমান্তরাল বা সোজা রেখে শোওয়া যায়।

স্টিফ জয়েন্ট বা ফ্রোজেন শোল্ডারের সমস্যায় ব্যাক ব্রেস বা সার্ভিক্যাল কলার পরলে সাময়িক আরাম পাওয়া যায়। কাজে বেরনোর আগে বা বেড়াতে যাওয়ার সময় আমরা অনেকেই পিঠে ভারী ব্যাকপ্যাক নিয়ে থাকি। অতিরিক্ত ওজনের ব্যাগ একটানা অনেক ক্ষণ ধরে বইতে হলে দু’ কাঁধে যদি সমান ভাবে ব্যাগের ওজন ভাগ হয়ে যায়। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement