Advertisement

Best Sattu for Health: প্রোটিন ও ফাইবারের দারুণ উৎস, গরমে হিট স্ট্রোক থেকে বাঁচায় ছাতু, কীভাবে খাবেন?

Home remedy in heat wave : গ্রীষ্মকালে বাড়ির বড়রা বাইরে যাওয়ার আগে ছাতু খাওয়ার ওপর বেশি জোর দেন কারণ এতে উপস্থিত পুষ্টি উপাদান শরীরে হিট স্ট্রোক হতে দেয় না। এগুলি ছাড়াও, ছাতু বিভিন্ন উপায়ে স্বাস্থ্য সুবিধা প্রদান করে। গ্রীষ্মের মরশুমে ছাতু খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। এখানে আপনাকে সেরা মানের ছাতু সম্পর্কে তথ্য দেওয়া হচ্ছে।

ছাতু শুধুমাত্র তাপপ্রবাহ থেকে রক্ষা করে না, ডায়াবেটিস এবং রক্তচাপের ক্ষেত্রেও উপকারী
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Apr 2023,
  • अपडेटेड 1:54 PM IST

Best Sattu Powder:  গ্রীষ্মকালে প্রবল গরম বাতাস স্বাস্থ্যের নানাভাবে ক্ষতি করে। এর কারণে ত্বক ঝলসে যায় এবং চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। সেই সঙ্গে পেটের অবস্থাও খারাপ হয়ে যায়। হিট স্ট্রোকের কারণে মাথা ঘোরা, বমি, জ্বর ও মাথাব্যথার সমস্যায় পড়তে হয়। এমন পরিস্থিতিতে, আজও লোকেরা বহু দিনের  পুরোনো রেসিপি অনুসরণ করেন। আমরা এখানে ছাতুর পানীয় সম্পর্কে কথা বলছি। গ্রীষ্মে বাড়ির বাইরে যাওয়ার আগে বড়রা ছাতু খাওয়ার ওপর বেশি জোর দেন কারণ এতে উপস্থিত পুষ্টি উপাদান শরীরে হিটস্ট্রোক হতে দেয় না। এগুলি ছাড়াও, ছাতু  বিভিন্ন উপায়ে স্বাস্থ্য সুবিধা প্রদান করে, যা নিবন্ধে উল্লেখ করা হয়েছে।

ছাতুর পুষ্টিগুণ (Nutrients of sattu)
সাধারণত গ্রামের মানুষ এই খাবার বেশি খায়। এটিকে গ্রামে সুপারফুডের ক্যাটাগরিতে রাখা হয়েছে। এতে ফাইবার, কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম পাওয়া যায়। গ্রীষ্মের মরশুমের জন্য এটি একটি পারফেক্ট এনার্জি ড্রিংক। 

 

 

১০০ গ্রাম ছাতুর মধ্যে পুষ্টি উপাদান - 
 ২০.৬% প্রোটিন, ৭.২% চর্বি, ১.৩৫% ফাইবার, ৬৫.২% কার্বোহাইড্রেট, ২.৯৫% ময়েশ্চারাইজার, ৪০৬ ক্যালোরি।

 গ্রীষ্মের মরশুমে ছাতু খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে ভালো পরিমাণে প্রোটিন পাওয়া যায়। এটি তৈরি করতে ছোলা ব্যবহার করা হয়, যাতে ২২% পর্যন্ত প্রোটিন এবং ২২.৭% ডায়েটারি ফাইবার পাওয়া যায়। আপনি এটি বিভিন্ন উপায়ে খেতে পারেন। এর টেস্টও  অসাধারণ। ছাতুতে পটাশিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্ক ভালো পরিমাণে রয়েছে। এটি উচ্চ জল শোষণের সাথে আসে এবং গরম গ্রীষ্মের সময় আপনাকে হাইড্রেটেড রাখে, যার ফলে হিট স্ট্রোকের ঝুঁকি হ্রাস পায়।

Advertisement

 

 

ছাতুর  উপকারিতা
১- এটি শুধু তাপপ্রবাহ থেকে রক্ষা করে না, ডায়াবেটিস ও রক্তচাপেও ছাতু উপকারী। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে।

২- আপনি যদি ছাতুর ঘোল পান করতে পছন্দ না করেন তবে আপনি পরোটা তৈরি করে খেতে পারেন, এটি ত্বকের যত্ন এবং চুলের যত্নের জন্য খুব উপকারী প্রমাণিত। এতে চুল পড়া ও মুখের বলিরেখা কমে যাবে। ছাতুর  মধ্যে রয়েছে আয়রন, যা চুলের স্বাস্থ্যের জন্য ভালো।

৩- গর্ভাবস্থায় এবং পিরিয়ডের সময় মহিলাদের শরীরে পুষ্টির ঘাটতি হয়, ছাতু তা পূরণ করে। ছাতুতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে, যা শরীরে প্রোটিন সরবরাহ করার কাজ করে। 

৪- এটি ওজন কমাতেও সহায়ক। এটি মেটাবলিজম বাড়ায়। এর ফলে ক্যালরি ভালোভাবে বার্ন হয় এবং অতিরিক্ত চর্বি শরীরে জমে না। 

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement