Advertisement

Side Effects Of Milk Tea: দুধ চা খাওয়া ভাল না খারাপ? অজান্তেই বিরাট ক্ষতি করছেন না তে!

চা (Tea) প্রায় সবাই পছন্দ করে। সারা বিশ্বের অধিকাংশ মানুষের সকাল শুরু হয় চা দিয়ে। এটি এনার্জি দেয়, মেজাজকে ভালো রাখে এবং দিনের একটি নতুন সূচনা করতে রেচক হিসেবে কিছু কাজ করে। চা ক্যামেলিয়া সিনেনসিস উদ্ভিদের পাতা দিয়ে তৈরি করা হয়, যা বিশ্বের অনেক দেশে জন্মায়।

দুধ চা খাওয়া ভাল না খারাপ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 26 Nov 2022,
  • अपडेटेड 7:51 AM IST
  • অত্যধিক দুধ চা উদ্বেগের সমস্যাকে বাড়াতে পারে
  • ত্বকে ব্রণ সৃষ্টি করে

চা (Tea) প্রায় সবাই পছন্দ করে। সারা বিশ্বের অধিকাংশ মানুষের সকাল শুরু হয় চা দিয়ে। এটি এনার্জি দেয়, মেজাজকে ভালো রাখে এবং দিনের একটি নতুন সূচনা করতে রেচক হিসেবে কিছু কাজ করে। চা ক্যামেলিয়া সিনেনসিস উদ্ভিদের পাতা দিয়ে তৈরি করা হয়, যা বিশ্বের অনেক দেশে জন্মায়। চা ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ, যা অ্যান্টিঅক্সিডেন্ট, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে ও অনাক্রম্যতা গড়ে তুলতে সাহায্য করে। চা রক্তচাপ (BP) কমাতে, কোলেস্টেরল কমাতে, ক্যান্সার কোষকে সীমাবদ্ধ করতে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

অন্যদিকে, দুধ হল ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিনের মতো বিভিন্ন পুষ্টির একটি পাওয়ার হাউস এবং এটি বৃদ্ধি এবং হাড় গঠনের জন্য অপরিহার্য।

দুধ চা (Milk Tea) খাওয়া ভাল নয় কেন?

চা উপকারী, কিন্তু কীভাবে এটা আমরা গ্রহণ করছি সেটার উপর নির্ভর করছে উপকারিতা। লাল চা এবং দুধ চা, উভয়েরই আলাদা আলাদা প্রভাব রয়ছে শরীরে। গবেষণায় দাবি করা হয়েছে যে চায়ে দুধ মেশানো হলে দুধে থাকা প্রোটিনের সঙ্গে চায়ের অ্যান্টিঅক্সিডেন্টগুলি মিশে প্রতিক্রিয়া তৈরি করে এবং হজমের সমস্যা সৃষ্টি করে।

কেন দুধের চা এড়ানো উচিত (Side Effects Of Milk Tea):

অনিদ্রার কারণ: দুধ চায়ে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে এবং প্রচুর পরিমাণে থাকলে ঘুমের ধরণ ব্যাহত করে, অনিদ্রার কারণ হয়।

উদ্বেগ বাড়ায়: অত্যধিক দুধ চা উদ্বেগের সমস্যাকে বাড়াতে পারে। কারণ এটি মস্তিষ্কের কোষগুলিকে সক্রিয় করে এবং মস্তিষ্কের রাসায়নিকগুলিতে ভারসাম্যহীনতা তৈরি করে।

ব্রণ সৃষ্টি করে: দুধ চায়ের সবচেয়ে সমস্যাযুক্ত পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল ত্বকের উপর এর প্রভাব। যারা খুব বেশি দুধ চা পান করেন, তাঁরা ব্রণ, জিট, পিম্পল এবং ফুসকুড়িতে ভোগেন। অতিরিক্ত চা অত্যধিক তাপ সৃষ্টি করতে পারে, যা হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে। যার ফলে ব্রনর প্রাদুর্ভাব ঘটে।

Advertisement

কোষ্ঠকাঠিন্যের কারণ: দুধ চা থিওফাইলাইনের উৎপাদন কমিয়ে দিতে পারে এবং কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement