Advertisement

Smartwatch & Health: স্মার্ট ওয়াচ আপনার স্বাস্থ্য-ঝুঁকি বাড়াচ্ছে না তো? সত্যিটা জানুন

Smartwatches can be helpful: ডিজিটাল স্মার্টওয়াচ দিয়ে বিভিন্ন উপায়ে স্বাস্থ্য মনিটরিং করা যায়। অনেকেই স্মার্টওয়াচের ডেটা সম্পূর্ণ সত্য বলে মেনে নেন। কিন্তু কখনও কখনও এটি মারাত্মক হতে পারে। স্মার্টওয়াচের ব্যবহার সম্পর্কে চিকিৎসকদের কী বক্তব্য? চলুন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

স্মার্ট ওয়াচ আপনার স্বাস্থ্য ঝুঁকি বাড়াচ্ছে নাতো?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Mar 2023,
  • अपडेटेड 11:49 AM IST

Smartwatches & Health: আজকের ডিজিটাল সময়ে, প্রতিদিন নতুন নতুন প্রডাক্ট  চালু হচ্ছে যা জীবনকে অনেক সহজ করে তুলছে। ভারতে গত কয়েক বছরে স্মার্টওয়াচের ব্যবহার অনেক বেড়েছে।  কাউন্টারপয়েন্ট রিসার্চ রিপোর্ট অনুসারে, জুন ত্রৈমাসিকে প্রথমবারের মতো, ভারত চিনকে পেছনে ফেলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টওয়াচের বাজারে পরিণত হয়েছে। গবেষণা সংস্থা কাউন্টারপয়েন্টের তথ্য অনুসারে, জুলাই-সেপ্টেম্বর ২০২২ ত্রৈমাসিকে বিশ্বব্যাপী স্মার্টওয়াচের বাজারে ভারতের অংশ ৩০ শতাংশে উন্নীত হয়েছে, যা উত্তর আমেরিকার ২৫ শতাংশ এবং চিনের ১৬ শতাংশকে ছাড়িয়ে গেছে৷

 স্মার্টওয়াচ হল একটি ডিজিটাল ঘড়ি যা আপনার কার্যকলাপ এবং স্বাস্থ্য ট্র্যাক করে এবং আপনি সেই ডেটা বিশ্লেষণ করতে পারেন। আজকের সময়ে, লোকেরা ফিটনেসের  লক্ষ্যে পৌঁছাতে, ক্যালোরি বার্ন দেখতে, হাঁটার পদক্ষেপগুলি গণনা করতে, ব্লাড প্রেশার পরীক্ষা করতে, ঘুমের গভীরতা  পরিমাপ করতে, হৃদস্পন্দন মাপা  ইত্যাদির জন্য স্মার্ট ঘড়ি ব্যবহার করছে। 

বেশিরভাগ স্মার্টওয়াচে অবশ্যই স্বাস্থ্য সম্পর্কিত কিছু ফিচার্স  রয়েছে, যেখান প্রাপ্ত ডেটা একেবারে সঠিক তথ্য ভেবে মানুষ অন্ধভাবে বিশ্বাস করে । এটা করা অনেক সময় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। একটি স্মার্টওয়াচ ব্যবহার করা এবং এর ডেটা বিশ্বাস করা কতটা সঠিক? আমরা কি একটি চিকিৎসা যন্ত্র হিসেবে স্মার্টওয়াচ ব্যবহার করতে পারি? আমরা এই বিষয়ে ডাক্তারের সাথে কথা বলেছি এবং জানতে পেরেছি যে স্মার্টওয়াচ থেকে প্রাপ্ত স্বাস্থ্য তথ্যের উপর আস্থা রাখা কতটা সঠিক। 

 

 

১০০% বিশ্বাস করা ভুল: ডঃ হরেশ মেহতা
Aajtak.in-এর সাথে কথা বলার সময়, ডাঃ হরেশ মেহতা, কনসালটেন্ট-ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, এসএল রাহেজা হাসপাতাল মাহিম-ফোর্টিস বলেছেন, "স্মার্টওয়াচকে একটি ছোট কম্পিউটার বলা যেতে পারে যার অনেকগুলি ফাংশন রয়েছে৷ আজকে অনেকেই স্মার্টওয়াচগুলি ব্যবহার করছেন এবং প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম হিসাবে ব্যবহার করছেন৷ এদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ব্যক্তিরা  তাদের নিজস্ব স্বাস্থ্য অনুমান করছে। স্মার্টওয়াচগুলি হার্ট রেট এবং ইসিজি ছন্দ সনাক্ত করতে পারে, তবে স্মার্টওয়াচগুলি একশ শতাংশ  হার্ট অ্যাটাক সনাক্ত করবে এমন দাবি করা যায় না। স্মার্টওয়াচ শুধুমাত্র আপনার অনিয়মিত হার্টের ছন্দ সনাক্ত করতে পারে।" 

Advertisement

ডঃ হরেশ আরও ব্যাখ্যা করেন, "যদি আপনার স্মার্ট ঘড়িটি একটি ভাল কোম্পানির হয় এবং ভারতীয় নিয়ন্ত্রক অথরিটি সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) দ্বারা অনুমোদিত হয়, তবে এটি ECG-এর ১২ টি লিডগুলির মধ্যে একটি সঠিকভাবে বলতে পারে, কিন্তু এতেও আপনি হার্ট অ্যাটাকের বিষয়টি বুঝতে পারবেন না।  এটি ভেন্ট্রিকুলার টাকাইকার্ডিয়া অর্থাৎ হৃদস্পন্দন বলতে পারে কিন্তু এর চেয়ে বেশি কিছু বলতে পারে না।"

 

 

ডাঃ হরেশ বলছেন, "করোনার সময়ে, অনেকে রক্তের অক্সিজেন পরিমাপের জন্য স্মার্টওয়াচও ব্যবহার করেছিলেন। অনেক ক্ষেত্রে আমি দেখেছি যে স্মার্টওয়াচগুলি রক্তের অক্সিজেন মেশিনের তুলনায় ভুল ফলাফল দেয়। ফল ডিটেকশন সিকিউরিটির জন্য স্মার্টওয়াচ ব্যবহার করা যেতে পারে। এটা হল যে আপনি পড়ে গেলে বা আপনার দুর্ঘটনা ঘটলে, এটি আপনার ইমারজেন্সি কনট্রাক্টগুলিকে অ্যালার্ট সহ নোটিফিকেশন পাঠাবে। তবে এটি প্রয়োজনীয় নয় যে প্রতিটি ঘড়িতেও এই সুবিধা থাকবে।"

ডক্টর হরেশ আরও ব্যাখ্যা করেন, "আপনাকে যদি স্মার্টওয়াচ ব্যবহার করতেই হয়, তবে এটি একজন ডাক্তারের তত্ত্বাবধানে করুন। এটি সম্ভব যে আপনার স্মার্টওয়াচের ডেটা ডাক্তারকে সাহায্য করতে পারে। আপনি যদি ডাক্তারকে ছাড়াই এটিকে সত্য বলে বিশ্বাস করেন তবে এটি আপনার জন্য টেনশন তৈরি করতে পারে। এমনও হতে পারে,   আপনার স্বাস্থ্য ভালো থাকতে পারে কিন্তু আপনার স্মার্টওয়াচ আপনার স্বাস্থ্যের ভুল তথ্য দিচ্ছে। আমি এটাও বলব যে যারা স্মার্টওয়াচের ডাটাকে সম্পূর্ণ সত্য বলে বিশ্বাস করছেন, তারা তাদের জীবনের ঝুঁকিতে আছেন।  স্মার্টওয়াচ পরুন কিন্তু এটিকে প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম হিসেবে বিবেচনা করবেন না। আপনার যদি কোনো অস্বস্তিকর অনুভূতি হয়, তাহলে অবিলম্বে আপনার হাসপাতালে যান এবং একজন ডাক্তারের কাছে যান। হৃৎস্পন্দন হঠাৎ বেড়ে গেলে, এক জায়গায় বসে গভীর শ্বাস নিন। । তারপর অবিলম্বে চিকিৎসার সাহায্য নিন।"

অনুমোদিত ঘড়ি পরা ঠিক: ডঃ চন্দ্রশেখর 
ডাঃ চন্দ্রশেখর, অ্যাসোসিয়েট ডিরেক্টর, কার্ডিয়াক ইলেক্ট্রোফিজিওলজি-পেসমেকার এবং কার্ডিওলজিস্ট, ম্যাক্স সুপার স্পেশালিটি হসপিটাল, শালিমার বাগ, বলেন, "স্মার্টওয়াচ দ্বারা হার্ট রেট সনাক্ত করা যায়৷ কিন্তু অনেক ক্ষেত্রে এটাও দেখা গেছে যে স্মার্টওয়াচগুলি হার্টেরহৃদস্পন্দন মধ্যে পার্থক্য করতে পারে না৷ । অনেক ত্রুটি রয়েছে যা স্মার্টওয়াচের ডেটা সম্পূর্ণ সঠিক প্রমাণ করে না। যে স্মার্টওয়াচগুলো হেলথ মনিটারিং অনুমোদন পেয়েছে, সেসব ঘড়ি কিছুটা হলেও বিশ্বাস করা যেতে পারে।"

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement