Advertisement

Abdominal Pain Causes: মাঝেমধ্যেই তলপেটে ব্যথা, অবহেলায় পাকছে না তো এই ৫ রোগ?

Right Side Abdomen Pain: পেটের নীচের ডানদিকে ব্যথা ফ্লু, হার্নিয়া, অ্যাপেনডিসাইটিস বা এমনকি ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগ সহ বেশ কয়েকটি কারণের কারণে হতে পারে। আপনার অস্বস্তির কারণ খুঁজে বের করতে আপনার যে সঙ্কেত এবং লক্ষণগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত তা জানুন।

Causes Of Lower Abdominal Pain: ব্যথা সংক্রমণ বা অন্য কোনো স্বাস্থ্য সমস্যার কারণে হতে পারে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jan 2023,
  • अपडेटेड 11:16 AM IST
  • এটি অ্যাপেন্ডিসাইটিসের কারণে হতে পারে
  • ক্যালসিয়াম জমার কারণেও হতে পারে
  • ক্যান্সারও এর কারণ হতে পারে

What Does Abdominal Pain Indicate: পেটের নীচের ডানদিকে ব্যথা ফ্লু, হার্নিয়া, অ্যাপেনডিসাইটিস বা এমনকি ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগ সহ বেশ কয়েকটি কারণের কারণে হতে পারে। আপনার অস্বস্তির কারণ খুঁজে বের করতে আপনার যে সঙ্কেত এবং লক্ষণগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত তা জানুন। অনেক পরিস্থিতিতে এই সমস্যা হতে পারে। পেট, বুক এবং পেলভিসের মধ্যবর্তী অঞ্চলে অন্ত্র এবং লিভারের মতো প্রয়োজনীয় অঙ্গগুলি হজমের সাথে জড়িত। এছাড়াও, মহিলাদের পেটের নীচের ডানদিকে কোলন এবং ডান ডিম্বাশয়ের একটি অংশও অন্তর্ভুক্ত থাকে। তাই সংক্রমণ বা অন্য কোনো স্বাস্থ্য সমস্যার কারণে অনেক অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে।

পেটের ডান দিকে ব্যথার কারণ
অ্যাপেন্ডিসাইটিস

আপনার যদি তলপেটের ডানদিকে একটি নির্দিষ্ট জায়গায় ব্যথা হয় তবে এটি অ্যাপেন্ডিসাইটিসের কারণে হতে পারে। দ্য ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন অনুসারে, বৃহদন্ত্র সঙ্গে সংযুক্ত একটি টিউবের মতো কাঠামোর প্রদাহ জ্বর, ডায়রিয়া, বমি, দুর্বলতা ইত্যাদির কারণ হতে পারে।

কিডনিতে পাথর
কিডনিতে পাথর একটি সাধারণ স্বাস্থ্যগত অবস্থা যা ক্যালসিয়াম জমার কারণে তৈরি হয়। কিডনির পাথর আকারে পরিবর্তিত হয় কারণ ছোট পাথর মূত্রতন্ত্রের মধ্য দিয়ে সহজেই চলে যায়, তবে বড় পাথর আটকে যেতে পারে এবং  পিঠের নীচের অংশ, পেট এবং কোমরের আশেপাশে তীব্র ব্যথা হতে পারে।

ইরিটেবল বাওয়েল সিনড্রোম বা আইবিএস
আইবিএস একটি সাধারণ দীর্ঘমেয়াদী অবস্থা যা আপনার পাচনতন্ত্রকে প্রভাবিত করে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ এবং কিডনি রোগের মতে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ১২ শতাংশ পর্যন্ত প্রভাবিত করে। আইবিএসের কারণে প্রচণ্ড পেটে ব্যথা, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব এবং মলে শ্লেষ্মা সৃষ্টি হয়।

পিরিয়ড ক্র্যাম্প
মাসিকের ক্র্যাম্প জনপ্রিয়ভাবে পিরিয়ড ব্যথা নামে পরিচিত। তলপেটের ডান দিকে  বা উভয় পাশে প্রায়শই ক্র্যাম্প অনুভূত হয়। এটি কিছু মহিলাদের মধ্যে খুব খারাপ প্রভাব ফেলে। ব্যথার পাশাপাশি, অন্যান্য লক্ষণগুলির মধ্যে বমি বমি ভাব বা বমি, ডায়রিয়া এবং মাথাব্যথা অন্তর্ভুক্ত থাকতে পারে।

Advertisement

 ক্যান্সার
পেটে ব্যথা এবং নাভির উপরে পেটের অস্বস্তিও পেটের টিউমারের লক্ষণ হতে পারে। পেটে ফুলে যাওয়া বা তরল জমা হওয়া কোলন ক্যান্সারের কারণে হতে পারে। আমেরিকান ক্যান্সার ইনস্টিটিউট বলেছে যে ব্যথা এবং সামান্য বদহজম এবং বুকজ্বালা ছাড়াও, পেটের ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে খুব বেশি উপসর্গ নেই।


Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement