Advertisement

এত বড় কাতলা ! এর আগে দেখা গিয়েছে ? কেউ জানে না

এত বড় কাতল শেষ কবে উঠেছে, তা মনে করতে পারছেন না কেউই। ফলে কাতলটি জালে ধরা পড়ার সঙ্গে সঙ্গেই তা কেনার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। কত ওজন জানেন ! কত টাকাতেই বা বিক্রি হল কাতলটি ?

এত বড় কাতলা !
Aajtak Bangla
  • ঢাকা,
  • 19 Sep 2021,
  • अपडेटेड 6:33 PM IST
  • ১৮ কেজির কাতলা ঘিরে চাঞ্চল্য
  • মাছে তেল-চর্বি মিলে স্বর্গীয় স্বাদ
  • ২৫ হাজারের বেশি টাকায় বিক্রি হল

গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় পদ্মা নদীতে শনিবার মৎস্যজীবীর জালে ধরে পড়েছে ১৮ কেজি ওজনের একটি কাতলা মাছ। মাছের আকার দেখে চোখ কপালে ওই জেলের। ১০-১২ কেজির মাছ মাঝে মধ্যে উঠলেও এত বড় কাতলা মাছ ! কেউ মনে করতে পারছেন না। ফলে মুহূর্তে সাড়া পড়ে যায় গোটা বাংলাদেশে। এমনকী বাংলাদেশ ছাড়িয়ে খবর পৌঁছে যায় ভারতেও।

নিলামে হাতবদল, দাম বাড়ল চরচরিয়ে

নিলামে তোলা হয় মাছটি। মাছটি কয়েকবার হাতবদল হতে হতে আকাশছোঁয়া দামে পৌঁছে যায়। ফেরিঘাটের মাছ ব্যবসায়ী চান্দু মোল্লা প্রথমে ১ হাজার ৪০০ টাকা কেজি দরে ২৫ হাজার ৪৮০ টাকায় মাছটি কিনে নেন। পরে তিনি ঢাকার এক ব্যবসায়ীর কাছে ১ হাজার ৫০০ টাকা কেজি দরে ২৭ হাজার টাকায় মাছটি বিক্রি করেন।

এত বড় কাতল কবে উঠেছে মনে নেই কারও

শুক্রবার রাতে পাবনার মৎস্যজীবী গুরুদেব হালদার এবং আরও কয়েক জন পদ্মায় মাছ ধরতে যান। পরের দিন সকালে গুরুদেবের জালে একটি বড় আকারের কাতলা ওঠে। মাছটি দৌলতদিয়া ফেরিঘাট সংলগ্ন মাছের বাজারে নিয়ে যাওয়ার পর ওজন করা হয়। মাছের ওজন দেখে চক্ষু চড়কগাছ সবার। ১৮ কেজি ২০০ গ্রাম ওজনের কাতলা। পদ্মায় মাঝে মাঝে বড় আকারের মাছ উঠলেও এত বড় কাতলা তাঁরা আগে দেখেননি বলেই জানিয়েছেন।

২৫ হাজার ৪০০ টাকায় বিকোল কাতলা

পদ্মা নদীতে উঠেছে জালে ধরা পড়ার পরেই সেই মাছ কেনা নিয়ে কাড়াকাড়ি পড়ে যায়। নিলামে ওঠে কাতলা মাছটি। অবশেষে ২৫ হাজার ৪০০ টাকায় বিক্রি হয়েছে মাছটি। শনিবার সকালে মাছ বাজারেই শুরু হয় নিলাম। মাছটি কেনার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। ফলে দাম বাড়তে থাকে। অবশেষে প্রতি কেজি ১ হাজার ৪০০ টাকা দরে মোট ২৫ হাজার ৪০০ টাকায় মাছটি কেনেন স্থানীয় এক ব্যবসায়ী চাঁদু মোল্লা। তাঁর মাছের আড়়ত রয়েছে। 

Advertisement

 

কাতলা কিনতে ঠাসাঠাসি ভিড় 

তিনি আশা করছেন অন্তত দেড় হাজার টাকা প্রতি কেজি দরে মাছটি বিক্রি করতে পারবেন। ইতিমধ্যেই মাছ কেনার জন্য বিভিন্ন জায়গা থেকে খদ্দের আসতে শুরু করেছে বলেই জানিয়েছেন তিনি। এত বড় আকারের কাতলা মাছ দেখে অবাক হয়েছেন অনেকেই। বাড়িতে অন্তত একদিন তেলতেলে কাতলা নিতে চান অনেকেই। তবে কজন পেলেন তা অবশ্য জানা যায়নি। তবে সবটা বেচেই বাড়ি ফিরেছেন মৎস্যজীবী, তা অবশ্য় জানা গিয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement