Advertisement

Which Is Good For Skin Sugar Or Jaggery : চিনি না গুড়? মুখের গ্ল্যামার ও বয়স ধরে রাখতে কোনটা উপকারী

চিনি এবং গুড় উভয়ই মিষ্টি পদার্থ, যা আমাদের প্রতিদিনের চাহিদা পূরণ করে। কিন্তু আপনি কি জানেন কোনটি আপনার ত্বকের জন্য ভাল? চলুন আমরা আপনাকে বলি, চিনি এবং গুড়ের মধ্যে কোনটি খাওয়া উচিত, বা কোনটির প্রয়োজন বেশি।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 16 May 2023,
  • अपडेटेड 5:19 PM IST
  • ত্বকের স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ
  • চিনি না গুড়, কোনটা বেশি ভাল?
  • জেনে নিন বিশেষজ্ঞদের মতামত

ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে, আপনি কী খাচ্ছেন সেটাই শুধু গুরুত্বপূর্ণ নয়, কতোটা খাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ। চিনি এবং গুড় উভয়ই মিষ্টি পদার্থ, যা আমাদের প্রতিদিনের চাহিদা পূরণ করে। কিন্তু আপনি কি জানেন কোনটি আপনার ত্বকের জন্য ভাল? চলুন আমরা আপনাকে বলি, চিনি এবং গুড়ের মধ্যে কোনটি খাওয়া উচিত, বা কোনটির প্রয়োজন বেশি।

চিনির অসুবিধা
চিনি সম্পর্কে বলতে গেলে প্রথমেই বলতে হয়, এটি খুবই মিশ্রণের আকারে পাওয়া যায়, যা ত্বকের পক্ষে উপকারী নয়। চিনি খাওয়া শুধু দাঁতের জন্যই ক্ষতিকারক নয়, এটি ত্বককেও খুব বেশি মাত্রায় প্রভাবিত করে। চিনি শরীর থেকে আর্দ্রতা বের করে এবং ত্বক শুকিয়ে যায়। ফলে ত্বককে শুষ্ক ও প্রাণহীন দেখায়। 

গুড়ের উপকারিতা
এক্ষেত্রে গুড় একটি স্বাস্থ্যকর বিকল্প হতে পারে, যা চিনির তুলনায় শরীরের পক্ষে খুবই উপকারী। গুড়ের মধ্যে থাকা সুগার, ফ্যাট এবং ক্যালসিয়াম ত্বকের জন্য খুবই উপকারী। গুড় ত্বকে আর্দ্রতা দেয়। ফলে ত্বক নরম, উজ্জ্বল ও স্বাস্থ্যকর হয়ে ওঠে। গুড়ের মধ্যে উপস্থিত ফ্যাট ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ যা এটিকে আরও কোমল ও সুন্দর করে তোলে। ফলে ত্বকের স্বাস্থ্য আরও ভাল হয়।

গুড়ের মধ্যে সুগার লেবেল কম থাকলেও, সেটি একেবারে ঝুঁকিমুক্ত নয়। অতিরিক্ত গুড় খাওয়া আর ত্বকের ক্ষতি করতে পারে। তবুও, চিনির তুলনায় এটি ভাল। এছাড়া এটি বাজেটের ক্ষেত্রেও উপকারী। তাই, ত্বকের যত্ন নিতে গুড় বেশি ভাল বলে মনে করা হয়। চিনির অতিরিক্ত ব্যবহারে ত্বকের ক্ষতি হতে পারে। মনে রাখবেন, ডায়েট যত স্বাস্থ্যকর হবে, ত্বকও তত সতেজ থাকবে। তাই স্বাস্থ্যকর খাদ্য আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্যও খুব গুরুত্বপূর্ণ, যা আপনার ত্বককেও সুস্থ রাখবে। গুড়ের মধ্যে উপস্থিত ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের স্ট্রেস দূর করে, ফলে ত্বকের তারুণ্য বজায় থাকে।

Advertisement

তাই বিশেষজ্ঞদের অনেকেই খাবারে চিনির পরিবর্তে গুড় ব্যবহার করার পরামর্শ দেন। এছাড়া সকালের জলখাবারে দই-গুড়, হলুদ-দুধ বা ক্ষির খেয়েও নিজের ত্বককে সুস্থ রাখতে পারেন এবং উজ্জ্বলতা ধরে রাখতে পারেন।

আরও পড়ুন - পুর-নিয়োগ দুর্নীতিতে CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ, ডিভিশন বেঞ্চে রাজ্য

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement