Advertisement

Superfood Combinations Weight Loss : এই ৩ সুপার ফুড কম্বিনেশনেই কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও

সাধারণত যখন একটি খাবারের সঙ্গে অন্যান্য খাবার খাওয়া হয় তখন তার যখন স্বাদ বৃদ্ধি পায়। যেমন সিঙাড়া ও চাটনি। বর্তমানে খাবারের কম্বিনেশনে (Food Combinations) মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। যার ফলে শরীর দারুণ পুষ্টি পায়। এই বিষয়ে বিশেষ কিছু ফুড কম্বিনেশনের বিষয়ে জানাচ্ছেন ডায়াটেশিয়ানরা। সেইগুলি নিয়েই আলোচনা করা হচ্ছে এখানে। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 26 Feb 2023,
  • अपडेटेड 9:04 PM IST
  • সুপারফুডের দারুণ গুণ
  • কিছু ফুড কম্বিনেশন শরীরের বিশেষ কাজে লাগে
  • এখানে রইল কয়েকটি উদাহরণ

প্রতিটি খাবারেরই নিজস্ব পুষ্টিগুণ রয়েছে, যা আমাদের শরীরের বিভিন্ন উপকার করে। কিন্তু আপনি কি জানেন যে কিছু জিনিস একত্রে সেবন করলে শরীরের আশ্চর্যজনক উপকার হতে পারে। সাধারণত যখন একটি খাবারের সঙ্গে অন্যান্য খাবার খাওয়া হয় তখন তার যখন স্বাদ বৃদ্ধি পায়। যেমন সিঙাড়া ও চাটনি। বর্তমানে খাবারের কম্বিনেশনে (Food Combinations) মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। যার ফলে শরীর দারুণ পুষ্টি পায়। এই বিষয়ে বিশেষ কিছু ফুড কম্বিনেশনের বিষয়ে জানাচ্ছেন ডায়াটেশিয়ানরা। সেইগুলি নিয়েই আলোচনা করা হচ্ছে এখানে। 

গোল মরিচ এবং হলুদ
ভারতীয় মশলায় যে অনেক ঔষধি গুণ পাওয়া যায় তাতে কোনো সন্দেহ নেই, এবং এটি আমাদের জন্য কোনও আয়ুর্বেদিক ওষুধের চেয়ে কম নয়। গোল মরিচ এবং হলুদ সম্পর্কে একই কথা বলা যেতে পারে। এগুলো একসঙ্গে খেলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়, যার কারণে আমরা অনেক মারাত্মক রোগের হাত থেকে রক্ষা পাই।

ওটস এবং বেরি
ওটস এবং বেরির কম্বিনেশন দেখতে যেমন সুন্দর, স্বাস্থ্যের জন্যও তেমনই উপকারী। সেই জন্য আপনিও হয়ত কখনও দেখেছেন যে ওই খাবারগুলি একসঙ্গে খাওয়া হচ্ছে। ওটসের মাধ্যমে শরীর আয়রন এবং ভিটামিন বি পায়। আর বেরি খেলে শরীরে ফাইবার যোগ হয়। এই সমস্ত পুষ্টি উপাদান আমাদের জন্য উপকারী। এর ফলে স্থূলতা নিয়ন্ত্রণে থাকে। মনে রাখবেন স্থূলতা নিয়ন্ত্রণে থাকলে অনেক রোগের হাত থেকে শরীরকে রক্ষা করা যায়। কারণ এটি দেহে অনেক রোগকে আহ্বান করে।

অলিভ অয়েল এবং টমেটো
টমেটো খুব পরিচিত একটি সবজি। রান্নায় স্বাদ বাডাতে এটি দেওয়া হয়। এছাড়া স্যালাড হিসেবেও টমেটো খাওয়া হয়। এই সুপারফুডে (Super Food) প্রচুর পরিমাণে লাইকোপিন পাওয়া যায়, যা আমাদের ক্যান্সারের মতো মারাত্মক রোগ থেকে রক্ষা করে। আর টমেটোর পুষ্টিগুণ বাড়াতে চাইলে রান্নায় অলিভ অয়েলে ব্যবহার করুন।

Advertisement

আরও পড়ুন - ফেব্রুয়ারির শেষেই বুধের অস্ত, ৭ রাশির জীবন-কেরিয়ারে উথালপাথালের আশঙ্কা


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement