Advertisement

Suran Jimikand Benefits In Piles : একটি সবজিতেই সেরে যায় পাইলস, অপারেশন এড়ানো সম্ভব

Ol Vegetable Benefits : পাইলস খুবই বিপজ্জনক রোগ। পাইলসের অনেক চিকিৎসা আছে, কিন্তু তাতে আরাম পাওয়া কঠিন। সমস্যা ব্যাপক পরিমানে বাড়লে অস্ত্রোপচারই একমাত্র সমাধান বলে মনে করা হয়। তাছাড়া অস্ত্রোপচারের পরেও যে রোগী পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন এমনও কোনও নিশ্চয়তা নেই। বেশিরভাগ ক্ষেত্রেই, অস্ত্রোপচারের কিছু সময় পরে ফের পাইলসের সমস্যা শুরু হয়। তবে কিছু ঘরোয়া উপায় পাইলস দূর করতে অত্যন্ত কার্যকরী। এক্ষেত্রে ওল পাইলসের সমস্যা দূর করতে বিশেষভাবে কাজ করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 10 Nov 2022,
  • अपडेटेड 10:45 AM IST
  • পাইলস খুবই কঠিন রোগ
  • অনেক সময় অস্ত্রোপচারও করতে হয়
  • এই সবজি সারিয়ে তুলতে পারে

পাইলস খুবই বিপজ্জনক রোগ। পাইলসের অনেক চিকিৎসা আছে, কিন্তু তাতে আরাম পাওয়া কঠিন। সমস্যা ব্যাপক পরিমানে বাড়লে অস্ত্রোপচারই একমাত্র সমাধান বলে মনে করা হয়। তাছাড়া অস্ত্রোপচারের পরেও যে রোগী পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন এমনও কোনও নিশ্চয়তা নেই। বেশিরভাগ ক্ষেত্রেই, অস্ত্রোপচারের কিছু সময় পরে ফের পাইলসের সমস্যা শুরু হয়। তবে কিছু ঘরোয়া উপায় পাইলস দূর করতে অত্যন্ত কার্যকরী। এক্ষেত্রে ওল পাইলসের সমস্যা দূর করতে বিশেষভাবে কাজ করে।

পাইলস সমস্যার কারণ
অনেক কারণে পাইলস হতে পারে। তারমধ্যে একটা অন্যতম প্রধান কারণ হল মলত্য়াগে সমস্যা বা কোষ্ঠকাঠিন্য। যার জেরে পাইলসের সমস্যা দেখা দেয় এবং প্রচণ্ড যন্ত্রণা হয়।

পাইলসের চিকিৎসায় ওল
চিকিৎসাশাস্ত্রে পাইলসের অনেক ওষুধ রয়েছে। তবে ওল খেয়ে ঘরোয়া উপায়ে পাইলসের সমস্যার সমাধান করা যায়। ওল খেতে খুবই সুস্বাদু। এই সবজি বিভিন্নভাবে খাওয়া যায়। ওল মূলত মাটির নিচে জন্মানো একটি সবজি। বিশেষজ্ঞরা বলেন, মাটির ভিতরে যে সমস্ত সবজি জন্মায় সেগুলির অনেক ঔষধিগুণ থাকে। তাই পাইলস রোগ দূর করতে বিশেষভাবে কাজে লাগে এই সবজি।

কতদিন খাবেন?
ওল খেলে পাইলসের উপশম হয়। টানা ২ সপ্তাহ ওল খেলে পাইসের সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাবেন বলে মনে করেন বিশেষজ্ঞরা। তব অনেকে মনে  করেন ওল খেলে শরীর গরম হয়। তাই ওল খাওয়ার পর ঘোল খেলে বেশি উপকার পেতে পারেন।

কীভাবে খাবেন ওল?
ওল খুব কঠিন সবজি। তাই ওল কাটার আগে হাতে সর্ষের তেল লাগিয়ে নুন জলে হাত ধুয়ে নিন। তারপর সবজিটি কাটা শুরু করুন। কাটা হয়ে গেলে ধুয়ে নিয়ে ওল সিদ্ধ করতে দিন। সিদ্ধ হওয়ার পর ওল নরম হয়ে যাবে। তারপর ওই ওল দিয়ে তরকারি করতে পারেন। তবে ওল রান্না করতে অনেকটা সময় লাগে। তবে মনে রাখবেন, খুব কম তেলে ও মশলা দিয়ে এই তরকারি বানাতে হবে। নাহলে কিন্তু পাইলসে উপকার পাবেন না। এছাড়া অনেকে আলুভাতের মতো ওলও সিদ্ধ করে নুন, তেল, কাঁচা লঙ্কা দিয়ে মেখে খান। সেটিও খেতে খুব সুস্বাদু হয়।

Advertisement

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।)

আরও পড়ুন - শীতে লাগবে না ঠান্ডা-ত্বকও থাকবে সুন্দর, একটি ফলেই হবে বাজিমাত

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement