Advertisement

Sweet Potato Benefits : কিডনি-হার্ট তো ভাল তো রাখেই, মিষ্টি আলু এককথায় কেন মহৌষধ? জানুন

মিষ্টি আলুতে পরিমিত পরিমাণে ক্যালোরি এবং স্টার্চ থাকে। সেই সঙ্গে এতে স্যাচুরেটেড ফ্যাট ও কোলেস্টেরলের পরিমাণও খুব কম। এছাড়া এটি ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেলে সমৃদ্ধ।

মিষ্টি আলু
Aajtak Bangla
  • দিল্লি,
  • 04 Jul 2022,
  • अपडेटेड 8:45 PM IST
  • অনেকেই খান মিষ্টি আলু
  • রয়েছে অনেক উপকারিতা
  • জেনে নিন বিস্তারিত

মিষ্টি আলু অনেকেরই খুব পছন্দের। পুষ্টিগুণের দিক থেকেও যথেষ্টই সমৃদ্ধ এই মিষ্টি আলু। কারণ এতে রয়েছে বেশকিছু পুষ্টি উপাদান, যা শরীরের নানা উপকারে লাগে। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত। 

১. মিষ্টি আলুতে পরিমিত পরিমাণে ক্যালোরি এবং স্টার্চ থাকে। সেই সঙ্গে এতে স্যাচুরেটেড ফ্যাট ও কোলেস্টেরলের পরিমাণও খুব কম। এছাড়া এটি ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেলে সমৃদ্ধ।

২. মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন B6 পাওয়া যায়, যা শরীরে হোমোসিস্টিন নামক অ্যামিনো অ্যাসিডের মাত্রা কমাতে সহায়ক। এই অ্যামিনো অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে রোগের ঝুঁকিও বেড়ে যায়।

৩. মিষ্টি আলু ভিটামিন ডি-এর একটি অন্যতম উৎস। এই ভিটামিন দাঁত, হাড়, ত্বক ও স্নায়ুর বৃদ্ধি এবং সেগুলিকে শক্তিশালী করতে প্রয়োজনীয়।

৪. মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। আয়রনের অভাবে শরীর দুর্বল হয়ে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয় এবং রক্তকণিকাও ঠিকমতো তৈরি হয় না। মিষ্টি আলু আয়রনের ঘাটতি দূর করতে সহায়ক।

৫. মিষ্টি আলুতে ক্যারোটিনয়েড নামক একটি উপাদান পাওয়া যায় যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। একই সঙ্গে এতে উপস্থিত ভিটামিন B6 ডায়াবেটিক ও হৃদরোগের ক্ষেত্রেও উপকারী।

৬. মিষ্টি আলু ভিটামিন এ-এরও ​​একটি ভাল উৎস। এটি খেলে শরীরে 90 শতাংশ পর্যন্ত ভিটামিন এ সরবরাহ হয়।

৭. মিষ্টি আলুতে পটাসিয়ামও পাওয়া যায়, যা স্নায়ুতন্ত্রের সঠিক কার্যকারিতা বজায় রাখে। এর পাশাপাশি এটি কিডনিকে সুস্থ রাখতেও বিশেষ সাহায্য করে। 

আরও পড়ুন'অবাধ ও স্বচ্ছ ভোটেই জিতব,' পঞ্চায়েত নিয়ে সৌগত

 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement