Advertisement

Tea Side Effects: চা বেশি খেলে ক্ষতি কতটা, একবার জানলে পরেরবার...

Tea Side Effects: গ্রীষ্ম হোক বা শীত, চায়ের এমন অভ্যাস যে চা ছাড়া থাকতে পারে না অনেকেই। কিন্তু অতিরিক্ত চা খাওয়া স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলে। অত্যধিক চা পান করলে অনেক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হতে পারে (Tea Side Effects)। জেনে নিন বেশি চা পানের কুফল।

চা খাওয়ার আগে সাবধান। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 02 Sep 2022,
  • अपडेटेड 8:30 AM IST
  • চা বেশি খেলে ক্ষতি কতটা
  • একবার জানলে পরের বার...
  • জানুন বিস্তারিত তথ্য

Tea Side Effects: বেশিরভাগ মানুষই সকালে চা খান। চা না পেলে অনেকেই খুব অলস বোধ করেন। সক্রিয় থাকতে এবং ক্লান্তি দূর করার জন্য অনেকেই চা পান করেন। অনেকের এমনও অভ্যাস রয়েছে যে তাঁরা দিনে প্রায় ৫ থেকে ৬ কাপ চা পান করে (Tea Side Effects)। গ্রীষ্ম হোক বা শীত, চায়ের এমন অভ্যাস যে চা ছাড়া থাকতে পারে না অনেকেই। কিন্তু অতিরিক্ত চা খাওয়া স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলে। অত্যধিক চা পান করলে অনেক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হতে পারে (Tea Side Effects)। জেনে নিন বেশি চা পানের কুফল।

কী কী সমস্যা হতে পারে

বেশি চা পান করলে দুশ্চিন্তা হয়। এই সময় আপনি খুব অস্বস্তি বোধ করেন। চায়ে ট্যানিন থাকে। এতে আপনার সমস্যা বাড়তে পারে। এতে ক্যাফেইন থাকে। অতিরিক্ত ক্যাফেইন সেবন শরীরের অনেক ক্ষতি করে। অতিরিক্ত চা খেলে বুকজ্বালা হতে পারে। এটি অন্ত্রে অ্যাসিডের উৎপাদন বাড়ায়। এ কারণে বুকে জ্বালাপোড়া হয়। অতিরিক্ত চা খাওয়ার কারণেও অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা বাড়তে পারে। 

অনেকে দীর্ঘ সময় ধরে কাজ করার সময় বেশি চা খান। চায়ে ক্যাফেইন বেশি থাকে। এ কারণে ঘুমের সময় হয়ে গেলে ভালো ঘুম হয় না। অতিরিক্ত চা খাওয়া ঘুমের মান নষ্ট করে। এ কারণে চোখের নিচে কালো দাগ, মানসিক চাপ ও দুশ্চিন্তা ইত্যাদি সমস্যার সম্মুখীন হতে হয়। ফলে অতিরিক্ত চা পান থেকে সতর্ক থাকা জরুরি। 

জেনে সতর্ক থাকুন

অতিরিক্ত চা খেলে অন্ত্রের ব্যাপক ক্ষতি হয়। এটি খেলে অন্ত্রের ক্ষতি হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। এমন পরিস্থিতিতে হজম সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়। খাবার হজমে সমস্যা হয়। সুস্থ থাকতে এবং ওজন কমানোর জন্য, বিপাকীয় হার দ্রুত হওয়া প্রয়োজন। এমন পরিস্থিতিতে আমরা বেশি চা খেলে বিপাকীয় হার কমে যায়। এ কারণে পেটে জ্বালাপোড়া ও গ্যাস ইত্যাদি সমস্যায় পড়তে হয়। ফলে অতিরিক্ত পরিমাণে খাওয়ার থেকে সাবধান থাকা প্রয়োজন। কোনওরকম সমস্যা হলে প্রথমেই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement