Advertisement

Teeth Staining Foods: দাঁতে হলুদ ছোপ ফেলে এই ৬টি খাবার, সময় থাকতে যত্ন নিন

6 Teeth Staining Foods: চকচকে সাদা দাঁত সকলেই চায়। আমরা এমন কিছু খাবার খাই যা থেকে দাঁতে দাগ পড়ে, দাঁত হলুদ হয়ে যায় বা কালো ছোপ পড়ে (Teeth Staining Foods)। জেনে নিন, কোন কোন খাবার খেলে দাঁতের উজ্জ্বলতা নষ্ট হয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Mar 2022,
  • अपडेटेड 6:35 PM IST
  • আমরা এমন কিছু খাবার খাই যা থেকে দাঁতে দাগ পড়ে, দাঁত হলুদ হয়ে যায় বা কালো ছোপ পড়ে
  • চা খেতে সবাই পছন্দ করে, কিন্তু চা দাঁতের জন্য ভালো নয়
  • সবসময় যদি ক্যান্ডি খেতে থাকেন তবে তা দাঁতের জন্য ভালো নয়

6 Teeth Staining Foods: চকচকে সাদা দাঁত সকলেই চায়। আমরা এমন কিছু খাবার খাই যা থেকে দাঁতে দাগ পড়ে, দাঁত হলুদ হয়ে যায় বা কালো ছোপ পড়ে (Teeth Staining Foods)। জেনে নিন, কোন কোন খাবার খেলে দাঁতের উজ্জ্বলতা নষ্ট হয়।

চা (Tea)- চা খেতে সবাই পছন্দ করে, কিন্তু চা দাঁতের জন্য ভালো নয়। কফির চেয়ে চা দাঁতের ওপর বেশি প্রভাব ফেলে। চা দাঁতের বাইরের স্তর অর্থাৎ এনামেলের ক্ষতি করে, যে কারণে দাঁত দুর্বল হওয়ার পাশাপাশি হলুদ হতে শুরু করে।

ক্যান্ডি (Candy)- মিষ্টি খেতে খুব পছন্দ করেন কী? সবসময় যদি ক্যান্ডি খেতে থাকেন তবে তা দাঁতের জন্য ভালো নয়। এতে জিভের রঙ পরিবর্তনের সঙ্গে সঙ্গে দাঁতে দাগও ফেলে। তাই ক্যান্ডি বা চকোলেট খান, তবে পরিমাণ সীমিত করুন।

এনার্জি ড্রিংকস (Energy Drinks)- অ্যাসিডিক খাবার ও পানীয়ও দাঁত নষ্ট করে। এনার্জি ড্রিংক দাঁতের বাইরের স্তরেরও ক্ষতি করে। ওয়ার্কআউটের সময় এনার্জি ড্রিংকের পরিবর্তে শুধু জল খান।

ফল এবং বেরিজাতীয় ফল (Fruits)- কিছু ফল এবং বেরিও দাঁতের সৌন্দর্য নষ্ট করে দেয়। ব্লুবেরি, ব্ল্যাকবেরি, চেরি এবং আনারসের মতো অনেক ফল দাঁতে দাগ ফেলে। গোটা খাওয়ার পরিবর্তে, এগুলির রস পান করুন বা ছোট টুকরা করে খান।

সস (Sauce)- সস খেতে খুবই সুস্বাদু কিন্তু গাঢ় রঙের সস যেমন সয়া সস এবং টমেটো সস দাঁত নষ্ট করতে পারে। দাঁত বাঁচাতে হালকা রঙের ও ক্রিমি সস খাওয়া ভালো। খাওয়ার পরপরই ব্রাশ করে ধুয়ে ফেলুন।

কার্বনেটেড পানীয় (Carbonated Drinks)- সোডা, কোলা এবং অন্যান্য কোমল পানীয় দাঁতের জন্য ক্ষতিকর। এই কার্বনেটেড পানীয়গুলিতে পাওয়া রাসায়নিকগুলি দাঁতের এনামেল নষ্ট করে এবং দাঁতকে হলুদ ও দুর্বল করে।

Advertisement

খাওয়ার পরে ব্রাশ করুন- দাগযুক্ত খাবার বা পানীয় পান করার পরে ধুয়ে ফেলুন। এতে দাঁতে দাগ পড়বে না। যদি অ্যাসিডিক কিছু খেয়ে থাকেন, যা দাঁতের এনামেল নষ্ট করতে পারে, তাহলে খাওয়ার ৩০ মিনিট পর ব্রাশ করুন।

ড্রিংকিং স্ট্র ব্যবহার করুন- স্ট্র থেকে সোডা, জুস এবং আইস টি এর মতো দাগ সৃষ্টিকারী পানীয় পান করুন। এতে, তরল আপনার দাঁত স্পর্শ না করে মুখের ভিতরে চলে যাবে এবং তাদের ক্ষতি করবে না।

দ্রুত গিলে ফেলুন- মুখে দাগ সৃষ্টিকারী খাবার এবং পানীয় তাড়াতাড়ি গিলে ফেলুন। এতে দাঁতে দাগ পড়বে না। তবে খাবার চিবানো স্বাস্থ্যের জন্য ভালো, তাই দাঁত নষ্ট করে এমন জিনিস থেকে দূরে থাকাই ভালো।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement