Advertisement

Food To Avoid In Breakfast Diet: সকালে এই ৭ খাবার একদম খাবেন না, খেলেই অসুখ ঘিরে ধরবে

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ সময় খালি পেটে থাকার পর প্রাতরাশের খাবার অস্বাস্থ্যকর হলে ক্ষতি হয় শরীরের। সেই সঙ্গে ঘুম থেকে ওঠার ২ ঘণ্টা পর প্রাতরাশ সারার পরামর্শ দিচ্ছেন তাঁরা। খালি পেটে কোন খাবারগুলি খাবেন না? 

প্রাতরাশে যা খাবেন না।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 04 Dec 2022,
  • अपडेटेड 10:20 AM IST
  • সকালের খাবারে সাবধান।
  • প্রাতরাশে যে ৭ জিনিস খেতে নেই।

জীবনযাত্রায় পরিবর্তন এসেছে। কর্মব্যস্ততার কারণে অনেকেরই সকালের টিফিন খাওয়া হয় না। তবে প্রাতরাশ না খাওয়া স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। অনেকে ওজন কমাতে প্রাতরাশ এড়িয়ে চলেন। দীর্ঘক্ষণ পেটকে অভুক্ত রাখলে মোটেও কমবে না ওজন। তাই সাবধান। সকালের খাবার খুবই গুরুত্বপূর্ণ। চায়ের পেয়ালায় চুমুক দিয়ে শুরু হয় অনেকের দিন। ধোঁয়া ওঠা চায়ের সঙ্গে বিস্কিট ও পাউরুটি হলে তো কথাই নেই! চা খাওয়ার পর সিঙাড়া, লুচি-তরকারি থেকে ফলের রসে প্রাতরাশ সারেন। কিন্তু সকালে খালি পেটে কিছু খাওয়ার আগে সাবধান! পেট ভরাতে যা ইচ্ছা খাওয়া কিন্তু সুস্বাস্থ্যের জন্য মোটেও ভাল অভ্যাস নয়। নানা ধরনের শারীরিক সমস্যা হতে পারে। 

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ সময় খালি পেটে থাকার পর প্রাতরাশের খাবার অস্বাস্থ্যকর হলে ক্ষতি হয় শরীরের। সেই সঙ্গে ঘুম থেকে ওঠার ২ ঘণ্টা পর প্রাতরাশ সারার পরামর্শ দিচ্ছেন তাঁরা। খালি পেটে কোন খাবারগুলি খাবেন না? 

মশলাদার খাবার- অনেকের প্রতারাশের মেনুতে থাকে পকোড়া, কচুরি, লুচি বা সিঙাড়া। কিন্তু খালি পেটে মশলাদার খাবার খাওয়া উচিত নয়। এতে পেটে অ্যাসিডিক প্রতিক্রিয়া তৈরি হতে পারে। সাত সকালে তেল-ঝালের খাবার খাওয়া একদম 'নো, নো'।  

ফলের রস-  অনেকেই ভাবেন সকালে ফলের রস স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু এটা সত্যি নয়। বিশেষজ্ঞরা বলছেন, দিনের শুরুতে ফলের রস খাওয়া উচিত নয়। কারণ অগ্ন্যাশয়ে অতিরিক্ত চাপ সৃষ্টি করে। যা শরীরের জন্য ঠিক নয়। খালি পেটে ফ্রকটোজ রূপে থাকা চিনি স্বাস্থ্যের ক্ষতি করে। এজন্য সকালে খালি পেটে ফলের রস খাবেন না। 

দই-  দইয়ে থাকে ল্যাকটিক অ্যাসিড। পেটের অম্লতার স্তরকে বিগড়ে দিতে পারে। এছাড়া খালি পেটে দুধ খাওয়া অনুচিত। দুধে থাকা ল্যাকটিক অ্যাসিড ভাল ব্যাকটেরিয়াকে ধ্বংস করে দেয়। তা বাড়িয়ে দেয় অ্যাসিডিটি। 

Advertisement

নাশপাতি- নাশপাতিতে রয়েছে শ্লেষ্মা ঝিল্লি। যাতে শরীরের লোকসান হয়। খালি পেটে নাশপাতি খেলে পেটে ব্যথা হতে পারে। সেজন্য সকালে নাশপাতি খাওয়া উচিত নয়। একান্তই খেতে হলে ডালিয়ার সঙ্গে মিশিয়ে খান। 

টকজাতীয় ফল- ফল স্বাস্থ্যকর। তবে খাওয়ার সময়জ্ঞান থাকা দরকার। খালি পেটে টকজাতীয় ফল অ্যাসি়ড উৎপাদন করে। ফলে ফাইবার ও ফ্রকটোজ থাকে। যা খালি পেটে খেলে হজমশক্তিকে শ্লথ করে দেয়। 

কফি-চা-  অনেকের দিন শুরু হয় এক কাপ কফি বা চায়ে। কিন্তু খালি পেটে চা-কফি খেলে হতে পারে অ্যাসিডিটি। 

কাঁচা সবজি- কাঁচা সবজি খালি পেটে খাবেন না। সবজিতে থাকে ফাইবার। খালি পেটে চাপ সৃষ্টি করে। পেটে ফুলে যায়। পেট ব্যথাও হতে পারে।

আরও পড়ুন- শীতে জমিয়ে খাচ্ছেন ফুলকপি? শরীরে এই ৫ সমস্যা থাকলে এড়িয়ে চলুন 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement