Advertisement

মাঝরাতে টয়লেট যেতে হয়, শরীরে বাসা বাঁধেনি তো এই মারাত্মক রোগ?

রাতে শোওয়ার পর বারবার প্রস্রাব পায় ? বেগ আসে কিন্তু ততটা মূত্র ত্যাগ করতে পারেন না। শরীরে বাসা বাঁধেনি তো বড় রোগ। সাবধান হয়ে যান।

সাবধান
Aajtak Bangla
  • ,
  • 22 Nov 2021,
  • अपडेटेड 11:14 AM IST
  • রাতে প্রস্রাব পেলে সাবধান
  • সতর্ক হওয়ার সময় এসেছে
  • শরীর বাসা বাঁধতে পারে এই রোগ

অনেকের মাঝরাতে বারবার বাথরুম যাওয়ার অভ্যাস রয়েছে। তাঁদের ঘনঘন প্রস্রাব পায়। এই পরিস্থিতিকে ডাক্তারি পরিভাষায় নক্টারিয়া (Nocturia) বলে। কিন্তু এই পরিস্থিতি বড় কোনও রোগের পূর্বাভাস হতে পারে। ডাক্তাররা বলছেন এই পরিস্থিতি প্রস্টেট ক্যানসার ডেকে আনতে পারে। কিংবা সেই রোগের আভাস এনে দিতে পারে। ফলে গুরুত্ব দিয়ে তা দেখতে পারে।

কেন প্রস্টেট ক্যানসার বিপজ্জনক!

আমেরিকার ন্যাশনাল হেলথ সার্ভিস এর চিকিৎসকরা জানিয়েছেন, বারবার মূত্রত্যাগের প্রবণতা বা বেগ মূত্রস্থলিতে টিউমারের বৃদ্ধির কারণেও হতে পারে। আবার প্রস্টেট ক্যানসারে ব্যবহার করা রেডিয়েশনের সাইড এফেক্ট এর কারণেও হতে পারে। সাধারণভাবে প্রস্টেট ক্য়ানসারের নানা বিষয় সামনে আসে অনেক দেরিতে। যখন তা ব্যাপক আকার ধারণ না করে তা বোঝা যায় না।

প্রস্টেট কী

প্রস্টেট একটা ছোট গ্রন্থি। যা শুধুমাত্র পুরুষদেরই থাকে। এটি মূত্রনালির সঙ্গে লাগানো থাকে। মূত্রনালিতে একটা তরল পদার্থ উৎপাদন করে যা স্পার্ম এর সঙ্গে মিশে সিমেন তৈরি করে। যা প্রজননের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরের অন্য অঙ্গের মতো এখানেও ক্যানসার হতে পারে। এখানে টিউমার বাড়তে পারে। অনেকে এই ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন বেঁচে থাকেন এবং শেষে টের পান। অনেকে আবার দ্রুত অনুভব করেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement