Advertisement

Weight Gain Diet: খুব স্লিমও বিপজ্জনক, সঠিক ওজন রাখতে ডায়েটে কী কী রাখতে পারেন? রইল লিস্ট

ব্রেকফাস্ট একটি গুরুত্বপূর্ণ খাবার, যা সারা দিনের জন্য প্রয়োজনীয় শক্তি এবং পুষ্টি সরবরাহ করে। বাড়িতে সকালের ব্রেকফাস্ট করে কুস্তিগীরের মতো শরীর পেতে পারেন।

ওজন বাড়ানোর খবর
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 07 Jun 2023,
  • अपडेटेड 12:50 PM IST
  • ২টি কলা এবং এক গ্লাস দুধ দিয়ে ঘরে তৈরি ব্রেকফাস্ট খেতে হবে
  • দুপুরের খাবারে কার্বোহাইড্রেটকে একেবারেই উপেক্ষা করবেন না

রোগা ও দুর্বলতার কারণে শরীর কঙ্কালের মতো দেখতে লাগে। এই ধরনের লোকদের ওজন বাড়াতে খুব কষ্ট হয় এবং লাখ বার চেষ্টা করেও তারা এক কেজি মাংসও শরীরে বাড়াতে পারে না। কারণ ওজন কমানোর মতো ওজন বাড়ানোও কঠিন কাজ। তবে কিছু খাবার খেলে অবশ্যই ওজন বাড়ৃাতে পারবেন। এই ডায়েটটি খুব সহজ এবং নতুনরা ওয়ার্কআউটের সঙ্গে এটি অনুসরণ করতে পারেন। আসুন জেনে নিই ওজন বাড়াতে কী কী খাওয়া উচিত?

ওজন বাড়ানোর জন্য সকালের ব্রেকফাস্ট

ব্রেকফাস্ট একটি গুরুত্বপূর্ণ খাবার, যা সারা দিনের জন্য প্রয়োজনীয় শক্তি এবং পুষ্টি সরবরাহ করে। বাড়িতে সকালের ব্রেকফাস্ট করে কুস্তিগীরের মতো শরীর পেতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল ২টি কলা এবং এক গ্লাস দুধ দিয়ে ঘরে তৈরি ব্রেকফাস্ট খেতে হবে।

ওজন বাড়ানোর জন্য দুপুরের খাবার

দুপুরের খাবারে কার্বোহাইড্রেটকে একেবারেই উপেক্ষা করবেন না। এটি শরীরে মাংস এবং শরীরে শক্তি প্রদানে অনেক সাহায্য করে। আপনি এক বাটি ভাত এবং সিদ্ধ মিষ্টি আলু দুপুরের খাবারে খেতে পারেন। এর সঙ্গে কিছু পনিরও খেতে পারেন।

প্রি-ওয়ার্কআউট এবং পোস্ট ওয়ার্কআউট খাবার

ওজন বাড়াতে ব্যায়াম করুন। যাতে আপনি স্বাস্থ্যকর ওজন বাড়াতে পারেন, অন্যথায় মোটা হওয়ার ঝুঁকি থাকে। ওটস, ওয়ার্কআউটের আগে পিনাট বাটারের সঙ্গে ১টি কলা এবং ওয়ার্কআউটের ১০ মিনিট পর ২টি কলা খান।

ওজন বাড়ানোর জন্য রাতের খাবার

ঘরে তৈরি খাবার হালকা, যা দ্রুত হজম হয়। তাই রাতে ঘরে তৈরি সবজি, ডাল ও রুটি খান। শুধু মনে রাখবেন যে রাতের খাবার ঘুমোনোর প্রায় ২ ঘন্টা আগে খাওয়া উচিত।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement