Advertisement

Weight Loss Diet For Summer: রোগা হওয়ার ডায়েট করলে কি আম খাওয়া যায়? বিশেষজ্ঞরা যা জানাচ্ছেন

তাপমাত্রা বর্তমানে সারা দেশে খুব বেশি এবং এই ধরনের আবহাওয়া আপনার ফিটনেসের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কিন্তু আপনি গরমকে হারাতে পারেন এবং আপনার ডায়েটে নির্দিষ্ট পরিবর্তন করে ওজন কমানোর লক্ষ্যে স্থির থাকতে পারেন।

ওজন কমানোর জন্য ডায়েট করলে কি আম খাওয়া যায়? যা জানালেন বিশেষজ্ঞরা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 28 Apr 2023,
  • अपडेटेड 7:00 PM IST
  • প্রচুর পরিমাণে তরল খেতে হবে
  • দইয়ের মতো প্রোবায়োটিক খাবার খেতে হবে

আপনি যদি ওজন কমাতে (Weight Loss) চান। তবে আপনাকে অবশ্যই আপনার ডায়েটে (Weight Loss Diet) উল্লেখযোগ্য পরিবর্তন করতে হবে। কিন্তু এখন গরমকাল। এই সময় শরীরে কিছু প্রয়োজনীয়তা থাকে। তাপমাত্রা বর্তমানে সারা দেশে খুব বেশি এবং এই ধরনের আবহাওয়া আপনার ফিটনেসের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কিন্তু আপনি গরমকে হারাতে পারেন এবং আপনার ডায়েটে নির্দিষ্ট পরিবর্তন করে ওজন কমানোর লক্ষ্যে স্থির থাকতে পারেন।

এটি শুধুমাত্র খাবার নয়, পানীয়ের ক্ষেত্রেও প্রযোজ্য। গরমকালে ওজন ঝরানোর জন্য আমরা এমন পাঁচটি টিপস দেব, যা আপনার কাজে লাগবে। এগুলি পুষ্টিবিদ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের দেওয়া পরামর্শের উপর ভিত্তি করে।

হাইড্রেটেড থাকুন

প্রচুর পরিমাণে তরল পান করা আপনার শরীর কেবল ঠন্ডা রাখে না বরং শরীরের কার্যকারিতাও বাড়ায়। প্রাকৃতিক পানীয় আপনার শরীরকে ডিটক্সিফাই করতে পারে এবং আপনার বিপাককে ত্বরান্বিত করতে পারে। এইভাবে ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। সঠিক পানীয় নির্বাচন করাও গুরুত্বপূর্ণ। দুর্ভাগ্যবশত, গরমকালে জনপ্রিয় বেশিরভাগ প্যাকেজযুক্ত পানীয় এবং সোডাতে চিনি থাকে। এগুলি মোটেই খাবেন না।

কিছু প্রোবায়োটিক খাওয়ার পরিমাণ বাড়ান

দইয়ের মতো প্রোবায়োটিক খাবার খাওয়া আপনার অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া তৈরি করে এবং হজমের সমস্যাও প্রতিরোধ করে। দই আপনার শরীরে শীতল প্রভাব ফেলে এবং এটি আপনার সিস্টেমে হালকা, এটি একটি আদর্শ গ্রীষ্মের উপাদান তৈরি করে। এটি আপনাকে আপনার শক্তির মাত্রা বজায় রাখতে সাহায্য করতে পারে এবং এর প্রোটিন এবং ক্যালসিয়াম সামগ্রীও আপনার শরীরের উপকার করে। দই বিভিন্ন উপায়ে খাওয়া যেতে পারে।

Advertisement

ফল ও শাকসবজি খাওয়া

যে সবজি ও ফলে জলের পরিমাণ বেশি রয়েছে, সেই সমস্ত ফল ও সবজি খাওয়া বাড়াতে হবে। শসা, তরমুজ খেতে হবে। এগুলি হজম উন্নত করতে পারে এবং অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। মনে রাখবেন যে অন্ত্রের স্বাস্থ্য এবং ওজন হ্রাস পরস্পর সম্পর্কিত। এগুলি প্রাকৃতিক হাইড্রেশনে সহায়তা করে, যখন বেশিরভাগ ক্যালোরি কম থাকে।

সঠিক মশলা বেছে নিন

রসুন, লঙ্কা এবং আদা আপনার শরীরকে গরম করে। গরমকালে এসব খাওয়া কমাতে হবে। বদলে মৌরি, জিরে, ধনে এবং পুদিনার মতো ঠান্ডা মশলাগুলি খাওয়া বাড়াতে হবে। রান্না করার সময় এগুলি ব্যবহার করতে পারেন। অথবা জলে ভিজিয়ে খেতে হবে।

অল্প পরিমাণে আম খেতে হবে

গরমকালে আমি পাওয়া যায় প্রচুর। তাই এই সময় লোভ সামলানে মুশকিল। ওজন কমানোর জন্য আম পুরোপুরি ছেড়ে দেওয়ার দরকার নেই। ফল সবসময় ওজন বাড়ায় না। যদি পরিমিত পরিমাণে এবং সঠিক সময়ে খাওয়া হয়, তাহলে আম আসলে আপনার জন্য বেশ স্বাস্থ্যকর হতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement