Advertisement

Food Before Sleep: রাতে ঘুমোনোর আগে খান এই ৪ খাবার, কমবে পেটের ভুঁড়ি

Weight Loss Tips: ব্যস্ততার কারণে স্বাস্থ্যের যত্ন নিতে পারি না। তাই ডায়েটে নজর দেওয়াটা জরুরি। সেজন্য রাতে ঘুমানোর আগে এমন কিছু খাওয়া দরকার যা ওজন কমাতে সহায়ক। 

রাতে ঘুমোনোর আগে যা খাবেন
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Jul 2022,
  • अपडेटेड 7:57 PM IST
  • আমরা প্রায়ই এমন জিনিস খাই যা আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।
  • রাতে ঘুমানোর আগে এমন কিছু খাওয়া দরকার যা ওজন কমাতে সহায়ক। 

বয়স বাড়লে ওজন বাড়ার সমস্যা বাড়তে শুরু করে। আর বর্ধিত ওজনের কারণে ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ এবং  কোলেস্টেরল মতো সমস্যাও সঙ্গী হয়ে ওঠে । শুধু তাই নয় পেট এবং কোমরের চারপাশে চর্বি বৃদ্ধির কারণে শরীরের সামগ্রিক গঠবও নষ্ট হয়। যা মানুষের মধ্যে আত্মবিশ্বাসের অভাব ঘটাতে পারে। 

ওজন কমাতে রাতে যা খাবেন- 

আমরা প্রায়ই এমন জিনিস খাই যা আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। যেমন- জাঙ্ক ফুড, তেলেভাজা, ফাস্ট ফুড ইত্যাদি। এর পাশাপাশি ব্যস্ততার কারণে স্বাস্থ্যের যত্ন নিতে পারি না। তাই ডায়েটে নজর দেওয়াটা জরুরি। সেজন্য রাতে ঘুমানোর আগে এমন কিছু খাওয়া দরকার যা ওজন কমাতে সহায়ক। 

১। দই

রাতে খাওয়ার পর অবশ্যই দই খান। এতে ক্যালোরি এবং প্রোটিন পাওয়া যায়। যা পেশীকে শক্তিশালী করে তোলে। দইয়ে উপস্থিত মাইক্রোনিউট্রিয়েন্ট হজমশক্তি ঠিক রাখে এবং ওজন কমায়।

২। আমন্ড

অনেক সময় আমরা রাতে খিদে পেয়ে যায়। প্রায়শই অনেকের সঙ্গে এটা ঘটে। ফলে কিছু আমন্ড খাওয়া যেতে পারে। খিদেও মেটে আবার স্বাস্থ্যকরও। আমন্ডে রয়েছে বিবিধ পুষ্টিগুণ। ক্যালোরিও কম।

৩। হোল গ্রেইন ব্রেড ও পিনাট বাটার

রাতে পিনাট বাটারের সঙ্গে হোল গ্রেইন ব্রেড ২ স্লাইস খেতে পারেন। এটি মেটাবলিজম বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।

৪। কলা 

কলা খেলে ওজন বাড়ে বলে অনেকে মনে করেন। তবে তেমনটা নয়। কলা ওজন কমাতে সাহায্য করে। কলায় রয়েছে ফাইবার। ফলে পেট ভরা থাকে। খিদে পায় না।

বিশেষজ্ঞরা কী বলছেন?

বিশেষজ্ঞরা বলছেন, এই ৪ খাবারে প্রয়োজনীয় পুষ্টি পাওয়া যায়। এতে ক্লান্তি লাগে না। দইয়ের এনজাইম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রতিদিন আমন্ড না ভিজিয়ে খেলে বেশি উপকার পাবেন। অন্যদিকে, কলা তাৎক্ষণিক শক্তি জোগায়। শরীরচর্চার আগে খাওয়া উচিত।

Advertisement

আরও পড়ুন- সকালের খাবারে একদম খাবেন না এই ৫ খাবার, দ্রুত বাড়ে ওজন

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement