Advertisement

Thyroid Symtoms: আপনার শরীরে থাইরয়েড বাসা বাঁধছে? এই লক্ষণগুলোতে মিলবে ইঙ্গিত

Thyroid Symtoms: থাইরয়েডের সমস্যা খুবই পরিচিত ও সাধারণ একটি রোগ। বর্তমানে বেশিরভাগ মানুষেরই এই থাইরয়েডের সমস্যা রয়েছে। এই রোগে আক্রান্তের সংখ্যাও দিন দিন বাড়ছে। তবে থাইরয়েডের সমস্যার মধ্যে বেশিরভাগই হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত। আর এই রোগে যদি আক্রান্ত হন তবে দ্রুত চিকিৎসার প্রয়োজন রয়েছে।

চিনে নিন থাইরয়েডের উপসর্গগুলি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 May 2023,
  • अपडेटेड 7:43 PM IST
  • থাইরয়েডের সমস্যা খুবই পরিচিত ও সাধারণ একটি রোগ। বর্তমানে বেশিরভাগ মানুষেরই এই থাইরয়েডের সমস্যা রয়েছে।
  • এই রোগ কতটা শরীরে বাসা বেঁধেছে এর উপর নির্ভর করেই শরীরে দেখা দেয় নানা লক্ষণ। দেখে নিন কোন কোন উপসর্গ দেখা দিতে পারে।

থাইরয়েডের সমস্যা খুবই পরিচিত ও সাধারণ একটি রোগ। বর্তমানে বেশিরভাগ মানুষেরই এই থাইরয়েডের সমস্যা রয়েছে। এই রোগে আক্রান্তের সংখ্যাও দিন দিন বাড়ছে। তবে থাইরয়েডের সমস্যার মধ্যে বেশিরভাগই হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত। আর এই রোগে যদি আক্রান্ত হন তবে দ্রুত চিকিৎসার প্রয়োজন রয়েছে। 

হাইপোথাইরয়েডিজম অসুখটি আসলে কী। এই প্রসঙ্গে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, থাইরয়েড গ্রন্থি থেকে যখন পর্যাপ্ত হরমোন বের হয় না, সেই অবস্থার নাম হাইপোথাইরেডিজম। এই সময়ে রক্তে অপর্যাপ্ত থাইরয়েড হরমোন থাকে। এই কারণে বিপাক ধীর হয়ে যায়। তাই আগে থাকতেই সাবধান হয়ে যান। জেনে নিন এই রোগের লক্ষণগুলি আসলে কী কী। 

আরও পড়ুন: Period Heavy Bleeding: পিরিয়ডে বেশি রক্তপাত হতে পারে এই মারাত্মক রোগের লক্ষণ, উপেক্ষা করলেই বিপদ

এই রোগের লক্ষণ
এই রোগ কতটা শরীরে বাসা বেঁধেছে এর উপর নির্ভর করেই শরীরে দেখা দেয় নানা লক্ষণ। দেখে নিন কোন কোন উপসর্গ দেখা দিতে পারে। হাইপোথাইরেডিজম হলে ক্লান্তি, ঠান্ডা লাগা, কোষ্ঠকাঠিন্য, ত্বক শুষ্ক হয়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়া, মুখ ফুলে যাওয়া, গলার স্বর বদলে যেতে পারে, পেশির দুর্বলতা, পেশিতে ব্যথা, পিরিয়ডসের সার্কেল বদলে যাওয়া, চুল পাতলা হওয়া, অবসাদ, স্মৃতিশক্তি দুর্বল ও হৃদযন্ত্রের গতি ধীর হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। 

 

আরও পড়ুন: Foods For Thyroid Patients: কিছুতেই থাইরয়েড কন্ট্রোল হচ্ছে না? ৭ খাবারের ডায়েট রইল

কারা আক্রান্ত হতে পারে
মহিলা ও পুরুষ উভয়ই এই রোগে আক্রান্ত হতে পারে। । দেখা গিয়েছে ৬০ বছরের বেশি বয়সি মহিলাদের মধ্যে এই রোগ আক্রমণ চালায়। গবেষণায় আরও নির্দিষ্ট করে বলা হয়েছে, মেনোপজ হওয়ার পরই মহিলারা এই অসুখে বেশি আক্রান্ত হন। তাই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের এই রোগ নিয়ে সচেতন হতে হবে।

Advertisement

আরও পড়ুন: Thyroid Control Natural Remedies: মাসে টানা ৭ দিন খান এই পাতার রস, ওষুধ ছাড়াই কমবে থাইরয়েড

কী কী খাবার খাওয়া উচিত
নুন সহ কিছু খাবারে থাকে আয়োডিন। এই আয়োডিন থাইরয়েড হরমোনের ক্ষরণ বাড়াতে সাহায্য করে। সেক্ষেত্রে নুন ছাড়াও ডিম, দুগ্ধজাত খাবার, মাংস, সামুদ্রিক খাদ্য ইত্যাদি খাওয়া উচিত। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement