Advertisement

Stomach Pain Relief: যখন তখন পেট মোচড় দিচ্ছে, ঘরোয়া টোটকা রইল, ওষুধ লাগবে না

Treatment Of Stomach Pain In Summer:গরমে গ্যাস ও বদহজমের কারণে পেট ফাঁপার সমস্যা হয়। প্রায়ই পেটে প্রচণ্ড ব্যথা হয়। এমন পরিস্থিতিতে এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করে আপনি আরাম পেতে পারেন।

পেট ফাঁপা এবং ক্র্যাম্প থেকে মুক্তি পেতে এই ঘরোয়া প্রতিকারগুলি অনুসরণ করুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 May 2022,
  • अपडेटेड 1:48 PM IST
  • গরমে গ্যাস ও বদহজমের কারণে পেট ফাঁপার সমস্যা হয়
  • প্রায়ই পেটে প্রচণ্ড ব্যথা হয়
  • এমন পরিস্থিতিতে এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করে আপনি আরাম পেতে পারেন

Stomach Pain Relief: গ্রীষ্মে পেটে ব্যথা এবং পেটে মোচড় সাধারণ বিষয়। প্রচুর মানুষ পেটের সমস্যায় ভুগছেন। এর অনেক কারণ থাকতে পারে যেমন বদহজম, কোষ্ঠকাঠিন্য, বুকজ্বালা, গ্যাস ইত্যাদি। তবে পেটে ব্যথার আরও অনেক কারণ থাকতে পারে যা বিপজ্জনক হতে পারে। পেটের আলসার, পাথর বা অ্যাপেনডিক্সেও ব্যথা হতে পারে। আপনি যদি মনে করেন যে গরম এবং খাবারের কারণে পেটে ব্যথা হচ্ছে, তাহলে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে আপনি এই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য ওষুধের সাহায্যও নিতে পারেন, তবে ঘরোয়া প্রতিকারের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। এই পরিস্থিতিতে, আপনি এই ব্যবস্থা গ্রহণ করে স্বস্তি পেতে পারেন। আজকে আমরা আপনাকে হঠাৎ প্রচণ্ড পেট ফাঁপা বা প্রচণ্ড ব্যথা থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া উপায় বলছি। এগুলি  ব্যথা থেকে মুক্তি দেবে।

 

 

আদা খান
যদি আপনার পেটে প্রচণ্ড ব্যথা হয়, তাহলে অবশ্যই আদা খান। আদা হজমশক্তি ঠিক রাখতে সাহায্য করে। আদার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা পেটের ব্যথা কমায়। আদা খাওয়ার জন্য প্রথমে এটিকে সূক্ষ্মভাবে কেটে নিন এবং মধু যোগ করার পর বা মধু না যোগ করে ৩-৪ মিনিট জলে ফুটিয়ে পান করুন। এটি আপনাকে দিনে দুই থেকে তিনবার করতে হবে। এটি আপনাকে পেটের ব্যথায় আরাম দেবে এবং আপনি ভাল বোধ করবেন।

 

 

মৌরি ব্যবহার করুন
অনেক সময় পেটে গরমের কারণে  প্রচণ্ড ব্যথা হয়। এর জন্য মৌরি ব্যবহার করতে পারেন। মৌরিতে এমন পুষ্টি উপাদান রয়েছে যা ব্যথা থেকে মুক্তি দেয়। পেটে গ্যাস বা ফোলাভাব থাকলেও মৌরি উপকারী। এক কাপ জলে এক চা চামচ মৌরির দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার জল ঠান্ডা হলে ফিল্টার করে পান করুন। আপনি চাইলে এতে মধুও যোগ করতে পারেন। দিনে দুই-তিনবার এভাবে করলে ব্যথা উপশম হবে।

Advertisement

 

 

হিং ব্যবহার করুন
 গ্যাস ও পেটের সমস্যা থাকলে হিং খুবই উপকারী। হিং খেলে বদহজমের সমস্যা ও গ্যাসের সমস্যা চলে যায়। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল হালকা গরম জল নিয়ে তাতে এক চিমটি হিং দিতে হবে। এবার এই জল দিনে ২ থেকে ৩ বার পান করুন। আপনি চাইলে এতে কিছু সন্ধক লবণও যোগ করতে পারেন। এতে পেটের ব্যথায় আরাম পাওয়া যাবে।

পুদিনার ব্যবহার
পেটের ব্যথা উপশমের জন্য পুদিনা খুবই ভালো বলে মনে করা হয়। পুদিনা পেট ঠান্ডা করে এবং হজম সংক্রান্ত সমস্যা দূর করে। বাজারে পাওয়া পুদিনা জলে গুলে পান করতে পারেন। এ ছাড়া শুকনো পুদিনা পাতা জলে  সিদ্ধ করে জল ঠান্ডা হলে দিনে ২-৩ বার পান করুন। এতে পেটের ব্যথায় আরাম পাওয়া যাবে।

Disclaimer: আজতক বাংলা এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি এবং দাবিগুলি নিশ্চিত করে না। এগুলিকে শুধুমাত্র পরামর্শ হিসাবে নিন। এই ধরনের কোনো চিকিৎসা/ঔষধ/খাদ্য অনুসরণ করার আগে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement