Advertisement

When To Eat Cucumber: এই ৫ রোগের ওষুধ শসা, তবে খেতে হবে বুঝেশুনে, কতটা?

জল ছাড়াও শসাতে ভিটামিন কে এবং কিছু অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে। এই সমস্ত বৈশিষ্ট্য অনেক রোগে উপকারী। যেমন উচ্চ রক্তচাপ এবং ডিহাইড্রেশনের সমস্যা।

জল ছাড়াও শসাতে ভিটামিন কে এবং কিছু অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Sep 2022,
  • अपडेटेड 8:57 AM IST
  • জল ছাড়াও শসাতে ভিটামিন কে এবং কিছু অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে
  • এই সমস্ত বৈশিষ্ট্য অনেক রোগে উপকারী

জল ছাড়াও শসাতে ভিটামিন কে এবং কিছু অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে। এই সমস্ত বৈশিষ্ট্য অনেক রোগে উপকারী। যেমন উচ্চ রক্তচাপ এবং ডিহাইড্রেশনের সমস্যা।

শসা কোন রোগে উপকারী 
শসা আজকাল প্রতিটি ঋতুতেই পাওয়া যায় এবং প্রতিদিন তা খাওয়া শরীরের জন্য নানাভাবে উপকারী। কিন্তু, অনেক সময় সর্দি-কাশির সমস্যায় এটি খাওয়ায় নিষেধ করা হয়। কিন্তু এমন অনেক রোগ আছে যেখানে এটি খাওয়া উপসর্গ নিয়ন্ত্রণে এবং দ্রুত রিকভারিতে  সাহায্য করতে পারে। যেমন ডিহাইড্রেশন অর্থাৎ শরীরে জলের অভাব, ডায়াবেটিস, হাই ব্লাড প্রেশাসের সমস্যা এবং হার্ট সংক্রান্ত রোগে। এই সব সমস্যায় শসা খাওয়া উপকারী।

 

 

প্রস্রাবে জ্বালাপোড়ার জন্য শসা
প্রস্রাবে জ্বালাপোড়া সাধারণত দুটি কারণে ঘটে। প্রথমত জলের অভাবে এবং দ্বিতীয়টি ইউটিআই সংক্রমণের কারণে। এই দুই অবস্থায়ই শসা খাওয়া উপকারী। আসলে, শসাতে জলের উচ্চ উপাদান রয়েছে যা জলের অভাবে সৃষ্ট জ্বালাপোড়া কমাতে সাহায্য করে। দ্বিতীয়ত UTI সংক্রমণের ক্ষেত্রে, এটি ব্যাকটেরিয়া বের করে দিতে সাহায্য করে।

 ডায়াবেটিসের জন্য শসার স্বাস্থ্য উপকারিতা
ডায়াবেটিসে শসা খাওয়া খুবই উপকারী। প্রকৃতপক্ষে, এটি একটি কম গ্লাইসেমিক সূচক খাদ্য যা ডায়াবেটিস রোগীদের জন্য ভাল। এর সাথে জলের সঙ্গেই এতে  ফাইবার ও রুফেজের পরিমাণ এত বেশি যে তা মেটাবলিজমকে ত্বরান্বিত করে। বিশেষ করে এটি সুগার এবং কার্বোহাইড্রেটের বিপাককে ত্বরান্বিত করে এবং এইভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

পেটের রোগে
পেটের রোগে শসা খাওয়া উপকারী। আসলে এর পেছনে অনেক কারণ রয়েছে।  প্রথমত এটি মৌলিক প্রকৃতির যা অ্যাসিডিটির সমস্যা কমায়। দ্বিতীয়ত, এতে জলের পরিমাণ বেশি থাকে, যার কারণে মলত্যাগ ঠিক থাকে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। এর পাশাপাশি এর ফাইবার এবং মেটাবলিজম হজমে উন্নতি করে এবং পেটের সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে।  

Advertisement

হাড় সংক্রান্ত সমস্যায়
হাড় সংক্রান্ত সমস্যায় শসা খাওয়া খুবই উপকারী। আসলে, শসার প্রদাহরোধী গুণ রয়েছে যা হাড়ের সমস্যা দূর করতে পারে। এটিতে ভিটামিন কে রয়েছে যা হাড় গঠন এবং ক্যালসিয়াম শোষণের জন্য দায়ী একটি পুষ্টি উপাদান। এই খনিজের ঘনত্ব মহিলাদের ফ্র্যাকচার কমাতে সহায়ক।

হার্টের জন্যও শসা উপকারী
হার্টের সমস্যায় শসা খাওয়া খুবই উপকারী। আসলে, শসাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা রক্তনালীগুলিকে সুস্থ রাখে এবং ব্লাডপ্রেশারকে ভারসাম্যে রাখে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও এর কিউকারবিটাসিন উপাদান হার্টের কার্যকারিতা সুস্থ রাখতে এবং এথেরোস্ক্লেরোসিস রাখতেও সহায়ক। 

 

 

শসায় ভিটামিন সি, ভিটামিন কে, কপার, ম্যাগনেসিয়াম, পটাসার মধ্যে পাওয়া পুষ্টিগুলি ওজন কমাতেও সাহায্য করতে পারে। শুধু তাই নয়, এর সেবনে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করা যায়। শসা আমাদের শরীরকে অনেক প্রয়োজনীয় পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। কিন্তু শসার এত উপকারিতা থাকা সত্ত্বেও এর কিছু অসুবিধাও রয়েছে। আসলে শসার অত্যধিক সেবনের ফলে হাইপারক্যালেমিয়াও হতে পারে। এটি একটি বিরল অবস্থা যা শরীরে উচ্চ মাত্রায় পটাসিয়ামের কারণে হয়। তেতো শসাতে কিউকারবিটাসিন এবং টেট্রাসাইক্লিক ট্রাইটারপেনয়েডের মতো টস্কিন রয়েছে। শসার তিক্ত স্বাদ এই টক্সিনগুলির কারণে, যা রোগের কারণ হতে পারে। যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

শসা খাওয়ার সময় যে বিষয়গুলি নজরে রাখবেন
লিভার

শসাতে কিউকারবিটিন নামক একটি বিষাক্ত পদার্থ থাকে। আপনি যত বেশি শসা খান, তত বেশি এই বিষাক্ত পদার্থগুলি আপনার শরীরে যেতে পারে। যার কারণে লিভারেরও ক্ষতি হতে পারে। 
সর্দি
শসার স্বাদ ঠান্ডা। আপনার যদি কাশি, সর্দি এবং শ্বাসকষ্ট থাকে, তাহলে রাতে শসা খাওয়া এড়িয়ে চলুন। রাতে শসা ব্যবহার করলে ঠান্ডাজনিত সমস্যা হতে পারে। 
পেট
বেশি পরিমাণে শসা খেলে পেটের সমস্যা হতে পারে। আপনিও যদি বেশি করে শসা খান তাহলে আজ থেকেই বন্ধ করুন। তা না হলে পেট ফাঁপা এবং গ্যাসের সমস্যা হতে পারে।
গর্ভবতী মহিলা
গর্ভবতী মহিলাদের বেশি শসা খাওয়া উচিত নয়। শসায় প্রচুর পরিমাণে জল থাকে, যার কারণে ঘন ঘন প্রস্রাব হতে পারে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement